বৃহস্পতিবার ৭ কার্তিক ১৪২৭, ২২ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনায় শিশুর মানসিক অবস্থা

করোনায় শিশুর মানসিক অবস্থা

সমগ্র বিশ্ব করোনার ভয়াবহতায় ভীত। হঠাৎ করেই থমকে গেছে গতিশীল জীবন। করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পরিপ্রেক্ষিতে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে স্কুল-কলেজ। শিশুদের কলরবে মুখরিত স্কুল প্রাঙ্গণ, খেলার মাঠগুলো আজ নিষ্পাণ। করোনাভাইরাসের ভয়াবহতা রোধে, শিশুদের সুস্বাস্থ্যের লক্ষ্যে সরকারের এ সিদ্ধান্তকে আমরা স্বাগত জানাই। তবে এ সময় আমাদের কোমলমতি শিশুদের মানসিক বিকাশের দিকে আমাদের বাবা-মায়েদের বিশেষ যতœবান হতে হবে।

সারাদিন ঘরেবন্দী শিশুরা। খুবই সম্ভাবনা মোবাইল গেম, ভিডিও গেম,

টেলিভিশনের প্রতি আসক্ত হওয়ার- যা শিশুদের শারীরিক ও মানসিক বিকাশে চরমভাবে নেতিবাচক প্রভাব ফেলবে। ব্যস্ততার এ জীবনে প্রকৃতি যেন আমাদের কিছুটা অবসর দিয়েছে। আর এই অবসরটায় আমরা বাবা-মায়েরা আমাদের সন্তানদের সঙ্গে, পরিবারের সঙ্গে সুন্দর, স্বাচ্ছন্দ্যময় গুণগত সময় কাটাতে পারি।

শিশুদের সঙ্গে মানসম্মত গল্প করা, ঘরের বিভিন্ন কাজে তাদের নিয়োজিত করা,

ধর্মীয় শিক্ষা দেয়া, দিনের একটি নির্দিষ্ট সময় পাঠ্যবইয়ের পাশাপাশি ধর্মীয় বইসহ বিভিন্ন সময়োপযোগী মানসম্মত গঠনমূলক বই পড়ায় অভ্যস্ত করা, বিকেলে বাসার ছাদে জনসমাগম না থাকলে শিশুদের নিয়ে হাঁটতে যাওয়া, ঘুড়ি ওড়ানো, বাসায় বসে ক্যারাম বা দাবা খেলা-এসবের মাধ্যমে শিশুদের মানসিক বিকাশের পাশাপাশি বাবা-মায়ের সঙ্গে, পরিবারের সঙ্গে বন্ধনও দৃঢ় হবে।

মানসিক বিকাশের লক্ষ্যে সুষম খাদ্যাভ্যাসের উপকারিকা ভুলে গেলে চলবে না। এ লক্ষ্যে প্রতিদিনের খাবারে ভাত, ডাল, শাক-সবজি, মাছ অথবা মাংস, ডিম, দুধ ইত্যাদির ব্যবস্থা করতে হবে। শিশুদের সুষম খাবারের উপকারিতা বোঝাতে হবে এবং সুষম খাবার গ্রহণে অভ্যস্ত করতে হবে। সেই সঙ্গে পর্যাপ্ত পানি পান, বেশি রাত না করে তাড়াতাড়ি ঘুমাতে যাওয়া আর সকালে তাড়াতাড়ি ঘুম থেকে ওঠার অভ্যাস করাতে হবে।

আসুন প্রকৃতির এই বৈরিতাকে আমরা শিশু বিকাশের মতো গঠনমূলক কাজে কাজে লাগাই।

ডাঃ শামীমা শারমীন শোভা

শিশু বিশেষজ্ঞ

মোবাইল : ০১৬৮২৪১২৯৯৯

শীর্ষ সংবাদ:
নিরাপদ হয়নি সড়ক ॥ উদ্যোগের কমতি নেই         সাগর ও নদীতে ভাসছে ২০ লাখ টন পণ্য ॥ উৎকণ্ঠায় ব্যবসায়ীরা         ধর্ষণের অপরাধে সালিশ কেন অবৈধ নয়?         বাইডেনকেই পছন্দ ভোটারদের         রাতারাতি বড়লোক হওয়ার চিন্তা করবেন না         স্কুলে বার্ষিক পরীক্ষা হচ্ছে না, অটো প্রমোশন         বগুড়া থেকে ঢাকায় পৌঁছা যাবে সাড়ে ৩ ঘণ্টায়         দেশে করোনায় আরও ২৪ জনের মৃত্যু         করোনার বাংলাদেশী ভ্যাকসিনের ট্রায়ালের দিনক্ষণ অনিশ্চিত         এসআই আকবর এখনও লাপাত্তা, হাসান সাসপেন্ড         সৌর সেচে ঝুঁকছে কৃষক, হাসছে ফসলের মাঠ         মীরসরাই-কক্সবাজার ২৩০ কিমি মেরিন ড্রাইভ সড়ক হচ্ছে         সাতক্ষীরা ও গাইবান্ধায় দুই স্কুলছাত্রী ধর্ষণের শিকার         সম্প্রীতির বন্ধন অটুট রেখে সমৃদ্ধ বাংলাদেশ গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর         দুর্গোৎসবের কার্যক্রম স্বাস্থ্যবিধি মেনে পালনের আহ্বান রাষ্ট্রপতির         লাইফ সাপোর্টে ব্যারিস্টার রফিক-উল হক         কক্সবাজারের সড়ক উন্নয়নে ২৭৪ কোটি টাকা অনুমোদন         বিএনপির অপকৌশলে ভোটার উপস্থিতি কম ॥ কাদের         মাধ্যমিকের বার্ষিক পরীক্ষা হচ্ছে না         মোস্তাক-জিয়ার মরণোত্তর বিচার হবে : তথ্য প্রতিমন্ত্রী