বৃহস্পতিবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আগামীকাল থেকে চলবে কাঁচামালবাহী ৩ ট্রেন

আগামীকাল থেকে চলবে কাঁচামালবাহী ৩ ট্রেন

অনলাইন রিপোর্টার ॥ আগামীকাল শুক্রবার থেকে কাঁচামাল পরিবহন করার জন্য লাগেজভ্যান দিয়ে কাঁচামালবাহী তিনটি ট্রেন চালু করতে যাচ্ছে বাংলাদেশ রেল কর্তৃপক্ষ। এই তিনটি ট্রেন ঢাকা–চট্টগ্রাম, ঢাকা–জামালপুর ও ঢাকা–যশোর পথে চলাচল করবে। মূলত সবজি, ফল, ও খাদ্যপণ্য পরিবহন করা হবে এসব ট্রেন দিয়ে।

রেলপথ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা (পিআরও) শরিফুল আলম এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ঢাকা–চট্টগ্রাম ও ঢাকা–জামালপুর পথে প্রতিদিন লাগেজ ভ্যান চলাচল করবে। আর ঢাকা–যশোর পথে চলবে সপ্তাহে তিনদিন। ব্যবসায়ীদের চাহিদার ওপর বগি নির্ভর করবে।

করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে গত ২৫ মার্চ থেকে সব ধরনের যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ করে দেয় সরকার। এ সময় কিছু কিছু মালবাহী ট্রেন চালু রাখা হয়। এসব ট্রেন দিয়ে মূলত সরকারের খাদ্যপণ্য ও জ্বালানি তেল পরিবহন করা হয়। এবার লাগেজ ভ্যানের মাধ্যমে পার্শ্বেল ট্রেন চালু হলে সেগুলো দিয়ে শাক–সবজি ও ফলমূল পরিবহন করা যাবে। এমনকি মাছ–মুরগি পর্যন্ত পরিবহন করা যাবে। আগে বিভিন্ন মেইল ও লোকাল ট্রেনে যাত্রীবাহী বগির সঙ্গে এক বা একাধিক লাগেজ ভ্যান যুক্ত করে দিয়ে মালামাল পরিবহন করা হতো। এখন এসব ভ্যান জোড়া দিয়ে একটা পার্শ্বেল ট্রেন বানিয়ে চালানোর উদ্যোগ নেওয়া হয়েছে।

রেলের কর্মকর্তারা বলছেন, ভাবনাটা অনেকটা এ রকম—প্রথমে কাঁচামাল ও শাকসবজি পরিবহনের জন্য লাগেজ ভ্যান চালু করা হবে। এরপর সীমিতভাবে আন্তনগর ট্রেন চালু করা হতে পারে।

সরকারি সূত্র বলছে, কবে থেকে রেল চালু হবে—সেই বিষয়ে এখনো সরকারের উচ্চ পর্যায় থেকে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত আসেনি। তবে আগামী ৫ মে এর পর থেকে রেল চলাচল শুরু করার বিষয়ে প্রস্তুতি নিচ্ছে রেলপথ মন্ত্রণালয়।

শীর্ষ সংবাদ:
গণমুখী প্রশাসন ॥ স্বাধীনতার ৫০ বছরে বড় অর্জন         ছাত্রদের কাজ লেখাপড়া, রাস্তায় নেমে যান ভাংচুর নয়         উন্নয়নে পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ         ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্বের ভূমিকায় থাকবে         ১১ খাতে বিপুল বিনিয়োগ আসার সম্ভাবনা         ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তিতে বদলে গেছে পাহাড়         রামপুরায় ছাত্র বিক্ষোভ, মতিঝিলে গাড়ি ভাংচুর         দেশের প্রথম বর্জ্য বিদ্যুত কেন্দ্র অবশেষে বাস্তবায়ন হচ্ছে         বাল্যবিয়ে রোধে কাজীদের সচেতন করতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে         হত্যা মিশনে ব্যবহৃত গুলি-অস্ত্র উদ্ধার         শ্রদ্ধা ভালবাসায় জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের চিরবিদায়         সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাজ শুরু         খালেদা জিয়াকে স্তব্ধ করে দিতে চায় সরকার ॥ ফখরুল         মুক্তিপণের টাকা আদায় হচ্ছিল মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে         সুবর্ণজয়ন্তী উপলক্ষে লাল সবুজের মহোৎসবে মুখরিত হাতিরঝিল         ৯০ কার্যদিবসে সম্প্রীতি বিনষ্টের মামলা নিষ্পত্তি করতে হবে         এইচএসসি ও আলিম পরীক্ষা উপলক্ষে যে নিষেধাজ্ঞা দিয়েছে ডিএমপি         আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে ব্যবস্থা নেবো : অর্থমন্ত্রী         হৃদরোগ ঝুঁকি হ্রাসে সরকারের যুগান্তকারী পদক্ষেপ         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ২ জনের মৃত্যু