শনিবার ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পিপিই না পেয়ে চিকিৎসকদের নগ্ন প্রতিবাদ

পিপিই না পেয়ে চিকিৎসকদের নগ্ন প্রতিবাদ

অনলাইন ডেস্ক ॥ মহামারি করোনায় গোটা বিশ্ব বিপর্যস্ত। যারা এই ভাইরাস মোকাবিলায় সামনে থেকে লড়ছেন সেই চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের সুরক্ষার সংকটও বিশ্বজুড়ে। করোনা রোগীর সেবা দেওয়ার জন্য দরকার মাস্কসহ ও ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম বা পিপিই। কিন্তু একাধিকবার আবেদন সত্ত্বেও তা না পেয়ে নগ্ন হয়ে প্রতিবাদ করেছেন একদল চিকিৎসক।

ঘটনাটি ঘটেছে ইউরোপের দেশ জার্মানিতে। জার্মানির ওই চিকিৎসক দল বলছেন, ‘সুরক্ষা সরঞ্জাম ছাড়া করোনা রোগীদের সেবা দেওয়া নগ্নতারই সমান। তাই মাস্ক ও পিপিই না পেয়ে সম্পূর্ণ নগ্ন হয়ে প্রতিবাদের সিদ্ধান্ত নিয়েছেন তারা। তাদের মতে, ‘আমরা কতটা অরক্ষিত সেটা সরকারকে বোঝাতেই এই নগ্নতা।’

তাদের মধ্যে অনেকে পোশাক ছেড়ে শরীর ঢেকেছেন প্রেসক্রিপশনে। কেউ রোগীর রেকর্ড ফাইলে তো কেউ আবার লজ্জা লুকিয়েছেন মেডিকেল ইনস্ট্রুমেন্টের আড়ালে। এই প্রতিবাদের নাম দেওয়া হয়েছে, ‘ব্লাংকে বেডেকেন’ বাংলায় তর্জমা করলে যার অর্থ দাড়ায় ‘নগ্ন সংশয়’।

ব্যাতিক্রমী উপায়ে প্রতিবাদ জানানো ওই চিকিৎসকদের অভিযোগ, জার্মানিতে করোনার প্রাদুর্ভাব শুরুর পর অর্থাৎ জানুয়ারির শেষ থেকে সরকারের কাছে সুরক্ষা সরঞ্জাম চেয়ে আসছেন তারা। কিন্তু তিন মাস কেটে গেলে তা পর্যাপ্ত পরিমাণে চিকিৎসকরা পাচ্ছেন না। আর তাই অভিনব এমন প্রতিবাদের পথ বেছে নিয়েছেন তারা।

তবে প্রতিবাদ করার সঙ্গে সঙ্গে তারা এটাও স্পষ্ট করেছেন যে, তারা রোগীদের চিকিৎসা অবশ্যই করতে চান এবং করবেন। কিন্তু তাদের প্রয়োজনীয় সুরক্ষার ব্যবস্থার দায়িত্ব অবশ্যই সরকারকে নিতে হবে। প্রসঙ্গত, চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের পর্যাপ্ত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) সংকটে সমালোচনার মুখে বেশিরভাগ দেশের সরকার।

শীর্ষ সংবাদ:
বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ঐক্যের বিকল্প নেই ॥ রাষ্ট্রপতি         করোনা ভাইরাসে আরও ৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৭৬         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত         বৈধ সরকারের পতন ঘটানো যাবে না: কৃষিমন্ত্রী         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ ঘোষণা         কুয়েটের শিক্ষকের মৃত্যু ॥ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         শেখ ফজলুল হক মণির জন্মদিন ॥ যুবলীগের শ্রদ্ধা নিবেদন         চলতি বছরের নবেম্বর মাসে দেশে ৪১৩ জনের প্রাণহানি         এলডিসি উত্তরণে এফবিসিসিআইয়ের ১০ বছর মেয়াদী মাস্টার প্ল্যান         ৪ ডিসেম্বর ঝিনাইগাতী মুক্ত দিবস         কাটাখালিতে মেয়র আব্বাসের অবৈধ দুই ভবন গুড়িয়ে দিল প্রশাসন         শিমুলিয়া-মাঝিরকান্দি রুটে পরীক্ষামূলক ফেরি চালু         শরীয়তপুরে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা         মালিতে জঙ্গি হামলা ॥ অন্তত ৩১ জন নিহত         টঙ্গীতে হাফ ভাড়া ও নানা দাবিতে ছাত্রদের মহাসড়ক অবরোধ         একুশে পদকপ্রাপ্ত বর্ষিয়ান রাজনীতিবিদ গোলাম হাসন আর নেই         সুন্দরবনের কোনঠাসা জলদস্যুরা এখন সাগরে         রাজনৈতিক উস্কানি আছে শিক্ষার্থীদের আন্দোলনে ॥ কাদের         নীলফামারীতে জঙ্গী আস্তানায় র্যাবের অভিযান ॥ আটক ৫         নিরাপদ সড়ক ॥ আগামীকাল প্রতীকী লাশের মিছিল করবে শিক্ষার্থীরা