শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কোহলিদের কাছে অস্ট্রেলিয়া অধিনায়কের আহ্বান

স্পোর্টস রিপোর্টার ॥ মহামারী করোনাভাইরাসে স্তব্ধ বিশ্ব ক্রিকেট। ইতোমধ্যে অনেকগুলো দ্বিপক্ষীয় সিরিজ বাতিল অথবা স্থগিত হয়ে গেছে। শঙ্কা তৈরি হয়েছে সেপ্টেম্বরে এশিয়া কাপ ও অক্টোবর-নবেম্বরে টি২০ বিশ্বকাপের মতো দুটি মেগা ইভেন্ট নিয়েও। তারপর ভারত দলের অস্ট্রেলিয়া সফর। বছরের শেষদিকে শুরু হয়ে যেটি চলবে আগামী বছরেও। কিন্তু এখনই ওই সিরিজ নিয়ে সবচেয়ে বেশি কথা হচ্ছে। কারণ অর্থ। বিরাট কোহলিরা শেষ পর্যন্ত অস্ট্রেলিয়ায় না গেলে ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) কম পক্ষে ১৬শ’ কোটি টাকা ক্ষতি হবে। তাই ভারতকে পেতে সিএ এখনই অস্ট্রেলিয়া সরকারের সঙ্গে আলোচনা করছে। প্রয়োজনে কোহলিদের চার্টার্ড বিমানে করে উড়িয়ে নিয়ে ফাইভস্টার হোটেলে আইসোলেশনের ব্যবস্থা করা হবে। অর্থিক সঙ্কটের এই ক্রান্তিলগ্নে ভারতের জন্য এমন কোন ব্যবস্থা নেই যা করবে না অস্ট্রেলিয়া। টেস্ট অধিনায়ক টিম পেইন তাই কোহলিদের কাছে উদাত্ত আহ্বান জানিয়েছেন, তারা যেন সফরে আসেন।

‘আমি মনে করি ভারত হয়ত শারীরিক সুরক্ষার কথা ভেবে অন্য কিছু ভাবছে। আমাদের কাছে এই সিরিজের মূল্য প্রায় ২৫০-৩০০ মিলিয়ন ডলারের মতো। ফলে আমরা চাই সিরিজটি হোক। আমি আশা করি, তারা এখানে আসবে। আর এটা আমাদের অনেক সমাধানের পথ খুলে দেবে।’ এবিসি রেডিওতে দেয়া এক সাক্ষাতকারে বলেন টিম পেইন। তিনি এই সফরকে কেন্দ্র করে ক্রিকেট অস্ট্রেলিয়া কী কী পদক্ষেপ নিয়েছে এসব তুলে ধরার পাশাপাশি আর্থিক ক্ষতির কথাও তুলে ধরেন। পেইন জানিয়েছেন, ভারতকে এখানে আনার জন্য ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) ও সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। তাদের চার্টার্ড বিমানে করে আনার পরিকল্পনা করা হয়েছে। এরপর সুরক্ষার জন্য অস্ট্রেলিয়ায় সম্পূর্ণ আইসোলেশনে রাখা হবে ভারতীয় দলকে। বিসিসিআইকে সিএ সম্পূর্ণ সুরক্ষা দেবে বলে আশ্বাসও দেন ৩৫ বছর বয়সী অজি টেস্ট অধিনায়ক। তিনি আরও যোগ করেন, ‘আমি যতদূর জানি ইতোমধ্যে ক্রিকেট অস্ট্রেলিয়া ও সরকারের মধ্যে কথা হয়েছে, কতটা কী করা সম্ভব এ নিয়ে। তাদের চার্টার্ড বিমানে আনার পাশাপাশি আইসোলেশনে রাখার বিষয় নিশ্চিত করা হয়েছে। আর এতসব কিছু করা হচ্ছে ভারতকে এখানে আনার জন্য। কোহলিদের কাছে আমার উদাত্ত আহ্বান, পূর্ণাঙ্গ সিরিজ খেলতে তারা যেন আমাদের এখানে আসে।’ করোনাভাইরাসের কারণে বিশ্বজুড়ে খেলাধুলা সব বন্ধ হয়ে আছে। ডিসেম্বর-জানুয়ারিতে ভারত পূর্ণাঙ্গ সিরিজ খেলতে অস্ট্রেলিয়ায় যাওয়ার কথা রয়েছে। তবে করোনাভাইরাসের কারণে ক্রিকেটসূচী এমনভাবে পরিবর্তিত হচ্ছে যে সিরিজটি হবে কিনা তা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। অস্ট্রেলিয়া ভারতকে সুরক্ষার সঙ্গে আতিথেয়তা দিতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। কারণ অস্ট্রেলিয়া যে কোন মূল্যে চায় সিরিজটা হোক। নতুবা প্রায় ৩০০ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার (বাংলাদেশী অর্থমূল্যে যা ১৬০০ কোটি টাকারও বেশি) হারাবে অজি ক্রিকেট বোর্ড। উল্লেখ্য, ২০১৯-২০ মৌসুমে অস্ট্রেলিয়া সফরে ভারতের তিনটি করে টি২০ ও ওয়ানডে এবং চার টেস্টের সিরিজ খেলার কথা রয়েছে। টি২০ সিরিজটা হতে পারে টি২০ বিশ্বকাপের আগে। অপর দুটি সিরিজ নবেম্বর-জানুয়ারি ’২১ এ। বড় অঙ্কের আর্থিক প্রশ্ন থাকায় সিরিজটা অস্ট্রেলিয়া কিছুতেই হাতছাড়া করতে চাইছে না।

শীর্ষ সংবাদ:
১৩ জনের মৃত্যুদণ্ড ॥ আমিনবাজারে ছয় ছাত্র হত্যা         যে কোন চ্যালেঞ্জ মোকাবেলায় আমরা প্রস্তুত         এইচএসসি পরীক্ষা শুরু, ১৪ লাখ পরীক্ষার্থী         ১৬ ডিসেম্বর শপথ করাবেন শেখ হাসিনা         আলেশা মার্টের কার্যক্রম বন্ধ ঘোষণা         প্রয়োজনে ফের বন্ধ হতে পারে শিক্ষা প্রতিষ্ঠান ॥ দীপু মনি         কোটি কোটি শিক্ষার্থীর হাতে বিনামূল্যের বই         যানজটে বাজেটের ২০ শতাংশ ক্ষতি হচ্ছে         পাহাড় ও সমতলের ব্যবধান ক্রমেই কমছে         এবার বন্দুকযুদ্ধে প্রধান আসামি নিহত         খালেদাকে চিকিৎসার জন্য বিদেশে যেতে দেয়া হোক ॥ ফখরুল         একটি মহল শিক্ষার্থীদের ব্যবহার করে ফায়দা লুটতে চায়         ময়লার ট্রাকের ধাক্কায় এবার বৃদ্ধা আহত, চালাচ্ছিল হেলপার         ৭০ কারাকর্মকর্তা ও কর্মচারীর অর্থের খোঁজে দুদক         অভিবাসীরা বাংলাদশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে         বিজয় দিবসে দেশবাসীকে শপথ পড়াবেন প্রধানমন্ত্রী         দাম কমল এলপি গ্যাসের         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ৩ জনের মৃত্যু, শনাক্ত ২৬১         ‘ওমিক্রন’: বিমানবন্দরে ল্যাবের সংখ্যা বৃদ্ধি করা হবে : স্বাস্থ্যমন্ত্রী         ঢাকার যানজটে বছরে জিডিপির ক্ষতি আড়াই শতাংশ