সোমবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কোহলিদের কাছে অস্ট্রেলিয়া অধিনায়কের আহ্বান

স্পোর্টস রিপোর্টার ॥ মহামারী করোনাভাইরাসে স্তব্ধ বিশ্ব ক্রিকেট। ইতোমধ্যে অনেকগুলো দ্বিপক্ষীয় সিরিজ বাতিল অথবা স্থগিত হয়ে গেছে। শঙ্কা তৈরি হয়েছে সেপ্টেম্বরে এশিয়া কাপ ও অক্টোবর-নবেম্বরে টি২০ বিশ্বকাপের মতো দুটি মেগা ইভেন্ট নিয়েও। তারপর ভারত দলের অস্ট্রেলিয়া সফর। বছরের শেষদিকে শুরু হয়ে যেটি চলবে আগামী বছরেও। কিন্তু এখনই ওই সিরিজ নিয়ে সবচেয়ে বেশি কথা হচ্ছে। কারণ অর্থ। বিরাট কোহলিরা শেষ পর্যন্ত অস্ট্রেলিয়ায় না গেলে ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) কম পক্ষে ১৬শ’ কোটি টাকা ক্ষতি হবে। তাই ভারতকে পেতে সিএ এখনই অস্ট্রেলিয়া সরকারের সঙ্গে আলোচনা করছে। প্রয়োজনে কোহলিদের চার্টার্ড বিমানে করে উড়িয়ে নিয়ে ফাইভস্টার হোটেলে আইসোলেশনের ব্যবস্থা করা হবে। অর্থিক সঙ্কটের এই ক্রান্তিলগ্নে ভারতের জন্য এমন কোন ব্যবস্থা নেই যা করবে না অস্ট্রেলিয়া। টেস্ট অধিনায়ক টিম পেইন তাই কোহলিদের কাছে উদাত্ত আহ্বান জানিয়েছেন, তারা যেন সফরে আসেন।

‘আমি মনে করি ভারত হয়ত শারীরিক সুরক্ষার কথা ভেবে অন্য কিছু ভাবছে। আমাদের কাছে এই সিরিজের মূল্য প্রায় ২৫০-৩০০ মিলিয়ন ডলারের মতো। ফলে আমরা চাই সিরিজটি হোক। আমি আশা করি, তারা এখানে আসবে। আর এটা আমাদের অনেক সমাধানের পথ খুলে দেবে।’ এবিসি রেডিওতে দেয়া এক সাক্ষাতকারে বলেন টিম পেইন। তিনি এই সফরকে কেন্দ্র করে ক্রিকেট অস্ট্রেলিয়া কী কী পদক্ষেপ নিয়েছে এসব তুলে ধরার পাশাপাশি আর্থিক ক্ষতির কথাও তুলে ধরেন। পেইন জানিয়েছেন, ভারতকে এখানে আনার জন্য ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) ও সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। তাদের চার্টার্ড বিমানে করে আনার পরিকল্পনা করা হয়েছে। এরপর সুরক্ষার জন্য অস্ট্রেলিয়ায় সম্পূর্ণ আইসোলেশনে রাখা হবে ভারতীয় দলকে। বিসিসিআইকে সিএ সম্পূর্ণ সুরক্ষা দেবে বলে আশ্বাসও দেন ৩৫ বছর বয়সী অজি টেস্ট অধিনায়ক। তিনি আরও যোগ করেন, ‘আমি যতদূর জানি ইতোমধ্যে ক্রিকেট অস্ট্রেলিয়া ও সরকারের মধ্যে কথা হয়েছে, কতটা কী করা সম্ভব এ নিয়ে। তাদের চার্টার্ড বিমানে আনার পাশাপাশি আইসোলেশনে রাখার বিষয় নিশ্চিত করা হয়েছে। আর এতসব কিছু করা হচ্ছে ভারতকে এখানে আনার জন্য। কোহলিদের কাছে আমার উদাত্ত আহ্বান, পূর্ণাঙ্গ সিরিজ খেলতে তারা যেন আমাদের এখানে আসে।’ করোনাভাইরাসের কারণে বিশ্বজুড়ে খেলাধুলা সব বন্ধ হয়ে আছে। ডিসেম্বর-জানুয়ারিতে ভারত পূর্ণাঙ্গ সিরিজ খেলতে অস্ট্রেলিয়ায় যাওয়ার কথা রয়েছে। তবে করোনাভাইরাসের কারণে ক্রিকেটসূচী এমনভাবে পরিবর্তিত হচ্ছে যে সিরিজটি হবে কিনা তা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। অস্ট্রেলিয়া ভারতকে সুরক্ষার সঙ্গে আতিথেয়তা দিতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। কারণ অস্ট্রেলিয়া যে কোন মূল্যে চায় সিরিজটা হোক। নতুবা প্রায় ৩০০ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার (বাংলাদেশী অর্থমূল্যে যা ১৬০০ কোটি টাকারও বেশি) হারাবে অজি ক্রিকেট বোর্ড। উল্লেখ্য, ২০১৯-২০ মৌসুমে অস্ট্রেলিয়া সফরে ভারতের তিনটি করে টি২০ ও ওয়ানডে এবং চার টেস্টের সিরিজ খেলার কথা রয়েছে। টি২০ সিরিজটা হতে পারে টি২০ বিশ্বকাপের আগে। অপর দুটি সিরিজ নবেম্বর-জানুয়ারি ’২১ এ। বড় অঙ্কের আর্থিক প্রশ্ন থাকায় সিরিজটা অস্ট্রেলিয়া কিছুতেই হাতছাড়া করতে চাইছে না।

শীর্ষ সংবাদ:
বিদ্যুতে আলোকিত সারাদেশ         খালেদার স্বাস্থ্য ও তারেকের শাস্তি নিয়েই বিএনপির রাজনীতি আবর্তিত ॥ তথ্যমন্ত্রী         ওমিক্রন প্রতিরোধে সর্বাত্মক প্রস্তুতি         পাহাড় এখন আর দুর্গম নেই, হয়েছে অনেক উন্নত         রাজারবাগের পীর গোপালগঞ্জের নাম ‘গোলাপগঞ্জ’ লিখে তাদের পত্রিকায় প্রচার করে         দেশে করোনায় ৬ জনের মৃত্যু         মৈত্রী দিবস ঢাকা-দিল্লী যৌথভাবে পালন করবে         ৪২তম বিসিএসের স্বাস্থ্য পরীক্ষার তারিখ পরিবর্তন         চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হতে হবে         সোনার বাংলাদেশ গড়তে আমরা প্রতিজ্ঞাবদ্ধ : প্রধানমন্ত্রী         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         দরজায় কড়া নাড়ছে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’: স্বাস্থ্য অধিদপ্তর         করোনা : দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         যারা বিদেশে আছেন তাদের এখন দেশে না আসাই ভালো ॥ স্বাস্থ্যমন্ত্রী         ষড়যন্ত্র প্রতিরোধে ঢাকায় লংমার্চ         সারাদেশের সিটির বাসেই হাফ ভাড়ার সিদ্ধান্ত         রাজনৈতিক দলের নেত্রীও স্কুল ড্রেস পরে আন্দোলন করছে ॥ তথ্যমন্ত্রী         মাদরাসা বোর্ডের আলিম পরীক্ষার তিন বিষয়ের তারিখ পরিবর্তন         শাহবাগে প্রতীকী লাশ নিয়ে শিক্ষার্থীদের মিছিল         র‍্যাবের হাতে গ্রেফতার ৫ জঙ্গীকে নীলফামারী থানায় হস্তান্তর