বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ক্ষুধার্তদের পাশেও কোহলির সতীর্থ ডি ভিলিয়ার্স

স্পোর্টস রিপোর্টার ॥ মহামারী করোনায় কাঁপছে বিশ্ব। মরণভাইাসের ছোবল থেকে কোনো দেশ, কোনো জাতি রক্ষা পাচ্ছে না। ভারতেও ক্রমশ বেড়ে চলেছে আক্রান্ত এবং মৃতের সংখ্যা। দীর্ঘদিন ধরে চলছে লকডাউন। দেড়শ’ কোটিরও বেশি জনসংখ্যার দেশটিতে বাড়ছে অসহায় আর ক্ষুধার্ত মুখ। কপিল দেব থেকে সৌরভ গাঙ্গুলি, শচীন টেন্ডুলকর থেকে বিরাট কোহলিÑ যে যেভাবে পারছেন মানুষের জন্য কাজ করছেন। কঠিন এ সময়ে ভারত অধিনায়কের পাশে থাকতে চান এবি ডি ভিলিয়ার্স। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) ২০১৬Ñএ রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে গুজরাট লায়ন্সের বিপক্ষে দু’জনেই সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। ৫৫ বলে ১০৯ রান করেছিলেন কোহলি, ৫২ বলে অপরাজিত ১২৯ এবি ডি ভিলিয়ার্স। বিশাল জনসংখ্যার দেশ ভারতে এখন অনেকেই দু’বেলা দুমুঠো খাবার যোগার করতে পারছেন না। অসহায়দের পাশে দাঁড়াতে ওই ম্যাচের ব্যাট এবং জার্সি নিলামে তুলতে চান দুই দেশের দুই সুপারস্টার ক্রিকেটার।

‘২০৬ আইপিএলে গুজরাটের বিপক্ষে আমরা দুজনেই সেঞ্চুরি করেছিলাম। বিরাট চলো, ওই ম্যাচের ব্যাট, জার্সি অনলাইনে নিলামে তুলে দেই। সেখান থেকে সংগ্রহ করা অর্থ কাজে লাগানো যাক, দুই দেশের খাদ্য সঙ্কটে পড়া মানুষদের জন্য।’ ইনস্টাগ্রাম লাইভ চ্যাটে বলেন ডিভিলিয়ার্স। যেখানে কোহলিও অংশ নেন। ভারত অধিনায়ক ও সময়ের সফল ব্যাটসম্যানের জবাব, ‘ঠিকই বলেছো এবি। করোনায় আক্রান্ত মানুষদের সঙ্গে খাদ্য সঙ্কটে পড়া মানুষদের পাশেও দাঁড়ানো যাবে। নিলাম থেকে সংগ্রহ করা অর্থ তুলে দেয়া যাবে স্বেচ্ছাসেবী সংস্থায়।’ পরিস্থিতির উন্নতি হবে এমন প্রত্যাশা সুপার কোহলির,‘আশা করি দ্রুতই এই সঙ্কট কাটিয়ে উঠব। আমাদের একটু ধৈর্য ধরতে হবে।’ আইপিএলে প্রতিনিয়ত তারকা ক্রিকেটারদের দল বদলাতে দেখা যায়। সেখানে বছরের পর বছর বেঙ্গালুরুতে খেলে যাচ্ছেন কোহলি, খেলতে চান ক্যারিয়ারের শেষ পর্যন্ত, ২০০৮ সালে যেদিন প্রথম বেঙ্গালুরুর হয়ে খেলেছিলাম ওই ছবিটা গত সপ্তাহে ইনস্টাগ্রামে দিয়েছিল ক্লাবটি। এখন ২০২০ সাল। এত দিন ধরে খেলছি এই ক্লাবে। সত্যি এটা একটা অসাধারণ সফর।

অনুর্ধ-১৯ বিশ্বকাপে ভারতকে ট্রফি জিতিয়েই বেঙ্গালুরুতে নাম লেখান কোহলি। এক বছর পর জায়গা করে নেন জাতীয় দলে। বেঙ্গালুরুর হয়েই টুর্নামেন্টের সর্বোচ্চ রানের মালিক হয়েছেন। কিন্তু অধরা ট্রফিটা এনে দিতে পারেননি। কিন্তু তারপরও বেঙ্গালুরুর প্রতি আবেগটা দিনকে দিন শুধুই বেড়েছেই কোহলির। পারফরম্যান্স দিয়ে একটু একটু করে ভারতের হৃদয় হয়ে উঠেছেন, এবার চিরদিনের জন্যই ঢুকতে চাইছেন বেঙ্গালুরুর হৃদয়ে। ইনস্টাগ্রাম লাইভে ভারত ও দক্ষিণ আফ্রিকা মিলিয়ে একটি দলও গড়েছেন দুজনেÑমহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক), শচীন টেন্ডুলকার, রোহিত শর্মা, বিরাট কোহলি, ডিভিলিয়ার্স, জ্যাক ক্যালিস, যুবরাজ সিং, যুবেন্দ্র চাহাল, ডেল স্টেইন, যাশপ্রীত বুমরাহ ও কাগিসো রাবাদা।

শীর্ষ সংবাদ:
কাজী নজরুলের সমাধিতে সংস্কৃতি মন্ত্রণালয়ের শ্রদ্ধা         স্বপ্ন পূরণে ভাগ্য বদল ॥ পদ্মা সেতু নামেই ২৫ জুন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         রোহিঙ্গারা অপরাধে জড়াচ্ছে প্রত্যাবাসন অনিশ্চয়তায়         ১৩৫ বিলাসবহুল পণ্যে ২০ ভাগ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ         আমি ত্রাস সঞ্চারি ভুবনে সহসা সঞ্চারি ভূমিকম্প...         দিনের ভোট দিনেই হবে, রাতে হবে না ॥ সিইসি         সম্রাটকে জামিন না দিয়ে কারাগারে পাঠালেন আদালত         হাতিরঝিলের পানির ক্ষতি করা যাবে না ॥ হাইকোর্ট         এগিয়ে যাওয়ার লক্ষ্যে লড়ছে দুদল         মাঙ্কিপক্সের প্রবেশ রোধে সর্বোচ্চ সতর্ক হতে হবে         ঢাবিতে ছাত্রলীগ ছাত্রদল সংঘর্ষ ॥ আহত ৩০         জামায়াতের সঙ্গেও সংলাপে বসবে বিএনপি ॥ ফখরুল         সিলেটে বন্যার পানি নামছে ধীরে, নানা সঙ্কট         জলাবদ্ধতা থেকে এবারের বর্ষায়ও মুক্তি মিলছে না চট্টগ্রামবাসীর         শেখ হাসিনা সরকার পাহাড়ে শান্তি ফিরিয়ে এনেছে ॥ কাদের         প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গারা দীর্ঘ অনিশ্চয়তার কারণে হতাশ হয়ে পড়ছে : প্রধানমন্ত্রী         হাতিরঝিলে স্থাপনা উচ্ছেদসহ ওয়াটার ট্যাক্সি নিষিদ্ধে রায় প্রকাশ         মাদকাসক্ত সন্তানকে গ্রেফতারে বাবা-মা আসেন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         রোহিঙ্গা শরণার্থীদের স্বেচ্ছায় প্রত্যাবাসনই স্থায়ী সমাধান