শনিবার ৮ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যুক্তরাষ্ট্রকে দাঁতভাঙ্গা জবাব দেয়া হবে

  • ট্রাম্পের ইরানী নৌযান ধ্বংসের নির্দেশের জবাবে তেহরান

পারস্য উপসাগরে মার্কিন জাহাজগুলোকে হয়রানি করা ইরানের নৌযানগুলোকে গুলি করে ধ্বংস করে ফেলতে মার্কিন নৌবাহিনীকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নির্দেশনা দেয়ার পর এর ‘দাঁতভাঙ্গা জবাব’ দেয়ার ব্যাপারে ইরানের বিপ্লবী গার্ড প্রধান বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়েছে। খবর এএফপির ও তেহরান টাইমসের।

ইরানের মেজর জেনারেল হোসেন সালামি রাষ্ট্রীয় টেলিভিশনকে বলেন, ‘আমরা আমেরিকানদের বলেছি যে উপসাগরে যুক্তরাষ্ট্রের উস্কানিমূলক সব কর্মকান্ড দক্ষতা ও দ্রুতার সঙ্গে চূড়ান্তভাবে মোকাবেলা করা হবে সে ব্যাপারে আমরা সম্পূর্ণভাবে বদ্ধপরিকর। তিনি বলেন ‘আমাদের যুদ্ধ জাহাজ বা নৌযানগুলোকে নিরাপত্তা ঝুঁকির মুখে ফেলার চেষ্টা করা যুক্তরাষ্ট্রের জাহাজ ও সামরিক বাহিনীর সদস্যদের প্রতি লক্ষ্য রাখতে আমরা আমাদের বিভিন্ন নৌ ইউনিটকে নির্দেশ দিয়েছি।

যুক্তরাষ্ট্র উপসাগরে তাদের জাহাজগুলোকে হয়রানির মুখে ফেলায় চিরশত্রু ইরানকে দায়ী করায় গত সপ্তাহে ফের ওয়াশিংটন ও তেহরানের মধ্যে উত্তেজনা দেখা দেয়। ইরানের বিপ্লবী গার্ড তেহরানের প্রথম সামরিক স্যাটালাইট উৎক্ষেপণ করার কথা জানানোর পর ট্রাম্প বুধবার টুইটারে বার্তা দেন। ওই বার্তায় মার্কিন প্রেসিডেন্ট বলেন, তিনি সাগরে আমাদের জাহাজগুলোকে হয়রানি করা ইরানের সব যুদ্ধ জাহাজকে গুলি করে ধ্বংস করে ফেলতে যুক্তরাষ্ট্রের নৌবাহিনীকে নির্দেশ দিয়েছেন। মার্কিন জনগণ যখন করোনাভাইরাস মোকাবেলার ক্ষেত্রে ডোনাল্ড ট্রাম্পের ব্যর্থতা নিয়ে প্রচ-ভাবে ক্ষুব্ধ তখন তিনি ইরানকে এই ধরনের হুমকি দেন। সামরিক ও রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, করোনাভাইরাস মোকাবেলার ব্যর্থতা থেকে মার্কিন জনগণের দৃষ্টি অন্যদিকে ফেরানোর জন্য তিনি ইরানবিরোধী এই হুমকিকে কাজে লাগাতে চান। আইআরজিসি গত রবিবার একটি ভিডিও ক্লিপ প্রকাশ করেছে যাতে দেখা যাচ্ছে- ইরানের সামরিক বোট থেকে মার্কিন যুদ্ধজাহাজকে সতর্ক করা হচ্ছে। মার্কিন ওই জাহাজটি ইরানী পানিসীমার দিকে এগিয়ে যাচ্ছিল। এদিকে সালামি বলেন, গত সপ্তাহের সাগরের ঘটনা ছিল পারস্য উপসাগরে আমেরিকানদের অপেশাদারি ও ঝুঁকিপূর্ণ আচরণের ফল। এ গার্ড কমান্ডার ইঙ্গিত দিয়ে বলেছেন যে, স্পর্শকাতর এ জলসীমায় যুক্তরাষ্ট্রের কর্মকান্ড করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধের কার্যক্রমকে বাধাগ্রস্ত করে। বিশ্বে করোনাভাইরাসে সর্বোচ্চ ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে ইরান ও যুক্তরাষ্ট্র অন্যতম।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৩৪১৩৮১৮
আক্রান্ত
১৫৬৭১৩৯
সুস্থ
২২০৫৭০৬৬৬
সুস্থ
১৫৩০৬৪৭
শীর্ষ সংবাদ:
সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ কাদের         সম্প্রীতি বজায় রাখতে শিশুদের সংস্কৃতিচর্চা অপরিহার্য ॥ তথ্যমন্ত্রী         কবি শামসুর রাহমানের জন্মদিন আজ         মগবাজারে ট্রেনের বগি লাইনচ্যুত, যোগাযোগ বিঘ্নিত         করোনায় ১ লাখ ৮০ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যুর শঙ্কা ডব্লিউএইচওর         উন্নয়নের মহাসড়কে নারায়ণগঞ্জ         জলবায়ু পরিস্থিতি বিপর্যয়ের দিকে এগিয়ে যাচ্ছে ॥ জাতিসংঘ         করোনা ভাইরাসে ১৭ মাসে সর্বনিম্ন ৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩২         পূজামণ্ডপে কোরআন শরিফ রাখার কথা ‘স্বীকার করেছেন’ ইকবাল         ২৪ ঘণ্টায় আরও ১২৩ ডেঙ্গু রোগী হাসপাতালে         সংখ্যালঘুদের সুরক্ষায় আইনের দাবি দিয়ে শাহবাগ ছাড়লেন বিক্ষোভকারীরা         রোহিঙ্গা ক্যাম্পে মাদক-অস্ত্র বন্ধে প্রয়োজনে গুলি ॥ পররাষ্ট্রমন্ত্রী         সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ সেতু মন্ত্রী         কোরিয়ার ভিসার জন্য আবেদন শুরু রবিবার         বিদেশি শ্রমিকদের ওপর নিষেধাজ্ঞা তুলছে মালয়েশিয়া         মুশফিক ও লিটনের প্রতি আস্থা রাখতে বললেন অধিনায়ক মাহমুদউল্লাহ         রাজধানীর কাওরানবাজার এলাকায় মালবাহী ট্রেন লাইনচ্যুত         সিরিয়ার বনে আগুন দেওয়ার দায়ে ২৪ জনের মৃত্যুদণ্ড ১১ জনের যাবজ্জীবন         নেপালে বন্যা, ভূমিধস ॥ মৃত্যু ১০০ জনের বেশী         ঝিনাইদহে ইজিবাইক চালক হত্যার ঘটনায় ৬ জন গ্রেফতার