বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যুক্তরাষ্ট্রকে দাঁতভাঙ্গা জবাব দেয়া হবে

  • ট্রাম্পের ইরানী নৌযান ধ্বংসের নির্দেশের জবাবে তেহরান

পারস্য উপসাগরে মার্কিন জাহাজগুলোকে হয়রানি করা ইরানের নৌযানগুলোকে গুলি করে ধ্বংস করে ফেলতে মার্কিন নৌবাহিনীকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নির্দেশনা দেয়ার পর এর ‘দাঁতভাঙ্গা জবাব’ দেয়ার ব্যাপারে ইরানের বিপ্লবী গার্ড প্রধান বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়েছে। খবর এএফপির ও তেহরান টাইমসের।

ইরানের মেজর জেনারেল হোসেন সালামি রাষ্ট্রীয় টেলিভিশনকে বলেন, ‘আমরা আমেরিকানদের বলেছি যে উপসাগরে যুক্তরাষ্ট্রের উস্কানিমূলক সব কর্মকান্ড দক্ষতা ও দ্রুতার সঙ্গে চূড়ান্তভাবে মোকাবেলা করা হবে সে ব্যাপারে আমরা সম্পূর্ণভাবে বদ্ধপরিকর। তিনি বলেন ‘আমাদের যুদ্ধ জাহাজ বা নৌযানগুলোকে নিরাপত্তা ঝুঁকির মুখে ফেলার চেষ্টা করা যুক্তরাষ্ট্রের জাহাজ ও সামরিক বাহিনীর সদস্যদের প্রতি লক্ষ্য রাখতে আমরা আমাদের বিভিন্ন নৌ ইউনিটকে নির্দেশ দিয়েছি।

যুক্তরাষ্ট্র উপসাগরে তাদের জাহাজগুলোকে হয়রানির মুখে ফেলায় চিরশত্রু ইরানকে দায়ী করায় গত সপ্তাহে ফের ওয়াশিংটন ও তেহরানের মধ্যে উত্তেজনা দেখা দেয়। ইরানের বিপ্লবী গার্ড তেহরানের প্রথম সামরিক স্যাটালাইট উৎক্ষেপণ করার কথা জানানোর পর ট্রাম্প বুধবার টুইটারে বার্তা দেন। ওই বার্তায় মার্কিন প্রেসিডেন্ট বলেন, তিনি সাগরে আমাদের জাহাজগুলোকে হয়রানি করা ইরানের সব যুদ্ধ জাহাজকে গুলি করে ধ্বংস করে ফেলতে যুক্তরাষ্ট্রের নৌবাহিনীকে নির্দেশ দিয়েছেন। মার্কিন জনগণ যখন করোনাভাইরাস মোকাবেলার ক্ষেত্রে ডোনাল্ড ট্রাম্পের ব্যর্থতা নিয়ে প্রচ-ভাবে ক্ষুব্ধ তখন তিনি ইরানকে এই ধরনের হুমকি দেন। সামরিক ও রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, করোনাভাইরাস মোকাবেলার ব্যর্থতা থেকে মার্কিন জনগণের দৃষ্টি অন্যদিকে ফেরানোর জন্য তিনি ইরানবিরোধী এই হুমকিকে কাজে লাগাতে চান। আইআরজিসি গত রবিবার একটি ভিডিও ক্লিপ প্রকাশ করেছে যাতে দেখা যাচ্ছে- ইরানের সামরিক বোট থেকে মার্কিন যুদ্ধজাহাজকে সতর্ক করা হচ্ছে। মার্কিন ওই জাহাজটি ইরানী পানিসীমার দিকে এগিয়ে যাচ্ছিল। এদিকে সালামি বলেন, গত সপ্তাহের সাগরের ঘটনা ছিল পারস্য উপসাগরে আমেরিকানদের অপেশাদারি ও ঝুঁকিপূর্ণ আচরণের ফল। এ গার্ড কমান্ডার ইঙ্গিত দিয়ে বলেছেন যে, স্পর্শকাতর এ জলসীমায় যুক্তরাষ্ট্রের কর্মকান্ড করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধের কার্যক্রমকে বাধাগ্রস্ত করে। বিশ্বে করোনাভাইরাসে সর্বোচ্চ ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে ইরান ও যুক্তরাষ্ট্র অন্যতম।

শীর্ষ সংবাদ:
‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক         দায়িত্ব গ্রহণ করলেন ফায়ার সার্ভিসের নবনিযুক্ত মহাপরিচালক         আপনারা যুদ্ধাপরাধীদের সঙ্গে নির্বাচনে অংশ নেবেন না ॥ জাফর ইকবাল         মাঙ্গিপক্স ভাইরাসের বিস্তার ঠেকানো সম্ভব ॥ বিশ্ব স্বাস্থ্য সংস্থা         দেশের অন্তত: ৩০ শতাংশ মানুষ ভুগছে থাইরয়েডে         ইউক্রেনে নিহত হাদিসুরের পরিবার পাচ্ছে ৫ লাখ ডলার         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩০ জনের করোনা শনাক্ত, মৃত্যু নেই         টাকা আত্মসাতের দায়ে সোনালী ব্যাংকের সাবেক এমডিসহ ৯ জনের কারাদণ্ড         পদ্মা সেতু হওয়ায় বিএনপির বুকে বড় জ্বালা ॥ কাদের         কামরাঙ্গীরচরে দুই যুবকের রহস্যজনক মৃত্যু         সাড়ে তিন কোটি টাকা আত্মসাত করেন চক্রটি         শাহরাস্তিতে ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে হোটেলে, নিহত ১         নিত্যপণ্যের দাম বাড়ছে কিন্তু আমার আয় বাড়েনি         সংযুক্ত আরব আমিরাতেও প্রথম মাঙ্কিপক্স আক্রান্ত রোগী শনাক্ত