বৃহস্পতিবার ১৪ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মেসির বিকল্প পাচ্ছে না বার্সিলোনা

মেসির বিকল্প পাচ্ছে না বার্সিলোনা
  • যে কোন মূল্যে নেইমারকে ন্যুক্যাম্পে দেখতে চান আর্জেন্টাইন অধিনায়ক, ইরানী খুদে ভক্তের ফুটবল জাদুতে মুগ্ধতা প্রকাশ

জাহিদুল আলম জয় ॥ লিওনেল মেসি একাই এক শ’। দীর্ঘদিন ধরে স্প্যানিশ জায়ান্ট বার্সিলোনাকে অনেকটাই একাই উপহার দিয়ে চলেছেন সোনালি সাফল্য। কিন্তু বিগত কয়েক বছর প্রত্যাশিত সাফল্য পাচ্ছে না কাতালানরা। কারণ একটাই। প্রাণভোমরা মেসি ঠিক প্রত্যাশিত পারফর্মেন্স প্রদর্শন করতে পারছেন না। সেই সঙ্গে সহযোদ্ধারা তাকে ঠিকমতো সাপোর্ট দিতে ব্যর্থ হচ্ছেন। আপাতত করোনাভাইরাসের কারণে মাঠের খেলা বন্ধ থাকলেও ভবিষ্যত নিয়ে ভাবাচ্ছে বার্সাকে। ইদানিং দলটির অফিসিয়াল স্টাফে বেশ অদল বদল হয়েছে। এ নিয়ে বেশ বিপাকে আছে কাতালানরা। কিন্তু সবচেয়ে বড় চিন্তা খেলা মাঠে গড়ালে কি হবে! অধিনায়ক মেসি ইতোমধ্যে জানিয়ে দিয়েছেন, দলের ভারসাম্য ফেরাতে ভাল মানের ফুটবলার ভেড়াতে হবে। এক্ষেত্রে আর্জেন্টাইন অধিনায়কের প্রথম পছন্দ নেইমারকে। ব্রাজিলিয়ান তারকাকে এর আগে দলে পেয়ে দারুণ জুটি গড়ে তুলেছিলেন মেসি। লুইস সুয়ারেজ থাকলেও তার সঙ্গে ঠিক জমছে না বার্সা অধিনায়কের। তাছাড়া ইদানিং ইনজুরিতে মাঠের বাইরেও থাকতে হচ্ছে উরুগুয়েন ফরোয়ার্ডকে। সবকিছু বিবেচনায় রেকর্ড সর্বোচ্চ ছয়বারের ফিফা সেরা তারকা মেসির চাওয়া, দলের ভারসাম্য ফেরাতে প্রত্যাশিত ফুটবলারদের দলে ভেড়ানো। এক্ষেত্রে তার প্রধান চাওয়া নেইমারকে।

বর্তমানে একের পর এক বিতর্কে বেশ বিপাকে আছে বার্সিলোনা। কিছুদিন আগে একযোগে ৬ বোর্ড পরিচালক পদত্যাগ করে ক্লাবের দুর্নীতি নিয়ে মুখ খুলেছেন। এর আগে খেলোয়াড়দের ৭০ শতাংশ বেতন কাটা নিয়ে বোর্ডকে একহাত নিয়েছেন মেসি। এবার ক্লাবকে দলের দ্বিতীয় সেরা তারকা তথা গোলরক্ষক মার্ক-আন্দ্রে টের স্টেগানকে বেচে দিতে বলেছেন আর্জেন্টাইন ফরোয়ার্ড। আসন্ন গ্রীষ্মের দল বদলের বাজার থেকে নেইমার জুনিয়র ও লওটারো মার্টিনেজকে কেনার পরিকল্পনা করছে বার্সা। কিন্তু এত টাকা কোথায়? করোনা সঙ্কটের কারণে বিশাল আর্থিক লোকসানের পর খেলোয়াড়দের বেতন কেটে রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এবার তিন খেলোয়াড়কে বেচে দুই বড় তারকাকে কেনার অর্থ জোটানোর চেষ্টা করা হচ্ছে। কিন্তু এই তিন খেলোয়াড় অর্থাৎ ফিলিপ কুটিনহো, উসমান ডেম্বেলে ও স্যামুয়েল উমটিটিকে বেচে আদৌ লাভ হবে কিনা সন্দেহ আছে। দল বদলের বাজারে তোলার জন্য যে তিনজনকে প্রাথমিকভাবে ঠিক করা হয়েছে, তাদের বাজারমূল্যের বারোটা বেজে গেছে। একে তো ফর্ম নেই, তাতে আবার করোনার হানা। দলে সিনিয়রদের মধ্যে কাউকে বেচে দিয়ে পয়সা উসুল করার সুযোগও তেমন নেই। ঠিক এমন পরিস্থিতিতে উপায় খুঁজে বের করেছেন মেসি। আর সেই উপায় হলো, জার্মান গোলরক্ষক টের স্টেগানকে বেচে দেয়া। গত দুই মৌসুমে মেসির পরেই বার্সার সবচেয়ে সেরা পারফর্মার টের স্টেগান। কিন্তু বোর্ডের সঙ্গে আর্থিক বিষয় নিয়ে অসুখী এই জার্মান গোলরক্ষক। বোর্ডের কাছে আর্থিক দিক নিয়ে একের পর এক দাবি জানিয়েও কোন ফল পাননি তিনি। তাছাড়া মেসির সঙ্গেও তার সম্পর্ক ভাল যাচ্ছে না। ফলে তাকে বেচে দেয়ার চিন্তাভাবনা করাটা অস্বাভাবিক নয়। মেসি নিজেই চান টের স্টেগানকে বেচে দিক বার্সা। আর এ থেকে কমপক্ষে ১০০ মিলিয়ন ইউরো আসার সম্ভাবনা আছে। তাকে এই দামে কেনার পরিকল্পনা করছে চেলসি ও বেয়ার্ন মিউনিখ। তাকে বেচতে পারলে আয়াক্স থেকে আন্দ্রে ওনানাকে দলে ভেড়াতে চায় বার্সা। এদিকে মাত্র ৬ বছর বয়সেই অবিশ্বাস্য ফুটবল দক্ষতা দেখিয়ে মাত করে দিয়েছে মেসিভক্ত এক ইরানী শিশু। এই খুদে ফুটবলারের জাদুতে মুগ্ধ হয়েছেন স্বয়ং মেসি। করোনাভাইরাসের কারণে লকডাউন চলছে ইরানে। ফলে আরাত হোসেইনি নামের ওই শিশু নিজের ঘরকেই মাঠ বানিয়ে নিয়েছে। গায়ে বার্সিলোনায় মেসির ১০ নম্বর জার্সি। আরাত ‘মেসি তোমাকে ভালবাসি’ বলে শুরু করে একের পর এক বিস্ময়কর দক্ষতার প্রদর্শনী করেন। পায়ে বল নিয়ে নানান কারিকুরি শেষে দুর্দান্ত এক বাইসাইকেল কিকে গোলও করেন। গোল দেয়ার ধরন ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর মতো হলেও আরাত শুধুই মেসির ভক্ত। নিজের ফুটবল দক্ষতার সেই ভিডিও সামাজিক যোগাযোগের মাধ্যমে পোস্ট করেছে আরাত। আর সঙ্গে সঙ্গে ভাইরাল। ইনস্টাগ্রামে তার ফলোয়ার সংখ্যাও এখন এক লাফে ৩ মিলিয়নের বেশি। শুধু কি তাই খোদ মেসি তার সেই পোস্টে কমেন্ট করেছেন, যা আরাতকে আরও জনপ্রিয় করে তুলেছে। মেসি লিখেছেন, ‘ধন্যবাদ আরাত! আমি তোমার মধ্যে দারুণ সম্ভাবনা দেখতে পাচ্ছি, অসাধারণ।

শীর্ষ সংবাদ:
অবশেষে অনশন ভঙ্গ ॥ শাহজালালের ঘটনায় কিছুটা স্বস্তি         শিক্ষার্থীদের সব দাবি বাস্তবায়নের আশ্বাস শিক্ষামন্ত্রীর         দেশ অপ্রতিরোধ্য গতিতে উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে         বিএনপি ৮ লবিস্ট নিয়োগ দিয়েছিল         ওমিক্রন মোকাবেলায় আসছে নতুন গাইডলাইন         রাজধানীসহ কোন কোন এলাকায় ভারি বৃষ্টি, জনদুর্ভোগ         অপরাধ দমনে কাজের স্বীকৃতি পেল পুলিশের বিভিন্ন ইউনিট         অর্থ পাচার রোধে দক্ষিণ কোরিয়ার মতো কঠোর আইন প্রয়োজন         এগিয়ে চলাকে স্তব্ধ করতে নানা ষড়যন্ত্র চলছে         অর্থনীতি পুনরুদ্ধারে আরও তিন বছর লাগবে         তদন্ত এগোনোর পর এখনও এজাহার জটিলতার নেপথ্যে -         বগুড়ায় বাসের ধাক্কায় অটোরিক্সার ৫ যাত্রী নিহত         আসছে নতুন শিক্ষাক্রম, সময়মতো চালুর বিষয়ে শঙ্কা         নগ্ন ছবি, ভিডিও ছড়িয়ে দেয়ার হুমকি দিয়ে টাকা দাবি         বাংলাদেশের গ্রামীণ হাসপাতাল পেল বিশ্ব সেরার স্বীকৃতি         ওমিক্রনরোধে স্বাস্থ্য অধিদপ্তরের নতুন গাইডলাইন         শাবিপ্রবি সংকট : শিক্ষার্থীদের সব দাবি বাস্তবায়ন হবে ॥ শিক্ষামন্ত্রী         জামিন পেলেন শাবিপ্রবির সাবেক ৫ শিক্ষার্থী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৭, শনাক্ত ১৫৫২৭         ‘শাবির ঘটনায় পুলিশের দায় থাকলে ব্যবস্থা’