সোমবার ২৯ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

১৭৮ রুশ নাগরিকের ঢাকা ত্যাগ

  • সবাই রূপপুর বিদ্যুত কেন্দ্রের প্রকৌশলী

স্টাফ রিপোর্টার ॥ যুক্তরাষ্ট্রের পর এবার রাশিয়ান নাগরিকরাও ঢাকা ছেড়েছেন। একটি চার্টার্ড ফ্লাইট (ইও ২৫৮৪) যোগে সোমবার তারা ঢাকা ত্যাগ করেন। বোয়িং ৭৬৭ মডেলের একটি উড়োজাহাজ বেলা চারটার সময় ঢাকায় আসে এবং ১৭৮ রুশ নাগরিককে নিয়ে সন্ধ্যা ৬টায় হযরত শাহজালাল আন্তর্র্জাতিক বিমানবন্দর থেকে মস্কোর উদ্দেশে রওনা হয়ে যায়। আট ঘণ্টা পর ওই ফ্লাইট মস্কোতে অবতরণ করবে বলে জানিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কর্মীরা ওই ফ্লাইটের গ্রাউন্ড হ্যান্ডিলিং সহায়তা প্রদান করে। এ নিয়ে ছয়টি ফ্লাইটে এ পর্যন্ত দেড় হাজার বিদেশী কূটনীতিক ও নাগরিক ঢাকা ত্যাগ করেছেন। দেশ ছাড়ার পথে আরও প্রস্তুতি নিচ্ছেন ইউরোপের পাঁচটি দেশ, অস্ট্রেলিয়া ও দক্ষিণ কোরিয়ার নাগরিকরাও। এ বিষয়ে বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান দৈনিক জনকণ্ঠকে বলেন, যারা ঢাকা ত্যাগ করেছেন তাদের সবাই রূপপুর পরমাণু বিদ্যুত কেন্দ্রের প্রকৌশলীসহ অন্যান্য বিশেষজ্ঞ। রবিবার রাতেই তারা সেখান থেকে ঢাকায় এসে রাশিয়া যাওয়ার যাবতীয় কার্যক্রম সম্পন্ন করেন।

ঢাকার পররাষ্ট্র মন্ত্রণলায় সূত্র জানিয়েছে, রাশিয়ান নাগরিক যারা বাংলাদেশ ত্যাগ করেছেন- তাদের একটি বড় অংশ রূপপুরসহ এদেশের বিভিন্ন প্রকল্পে কাজ করতেন। প্রকল্পগুলো বর্তমান পরিস্থিতিতে বন্ধ রয়েছে। কোন কাজ না থাকায় তারা নিজ পরিবারের সঙ্গে মিলিত হওয়ার জন্য বাংলাদেশ ত্যাগ করেন। পরিস্থিতি স্বাভাবিক হলে তারা বাংলাদেশে ফিরে আবার কাজে যোগ দেবেন।

জানতে চাইলে এভসেক পরিচালক উইং কমান্ডার ওবায়দুর রহমান জানিয়েছেন, রুশ নাগরিকরা বেলা এগারোটার দিকে বিমানবন্দরে আসতে থাকেন। বেলা বারোটা থেকে চেকইন শুরু হয় এবং চারটার দিকে শেষ হয়। তাদের বিদায় জানাতে উপস্থিত ছিলেন রাশিয়ান দূতাবাসের উর্ধতন কর্মকর্তাগণ।

উল্লেখ্য, গত রবিবার ঢাকার মার্কিন দূতাবাসের চার্টার্ড করা দ্বিতীয় ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে। এর আগে গত ২৪ মার্চ মালয়েশিয়ান এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ওই দেশটির ২৩০ জন এবং ২৫ মার্চ ড্রুক এয়ারের দুটি ফ্লাইটে ভুটানের ১২৪ নাগরিক বাংলাদেশ ছেড়ে গেছেন। গত বৃহস্পতিবার বিশেষ ফ্লাইটে ৩২৭ জাপানী বাংলাদেশ ছেড়ে জাপানে ফিরে গেছেন। আগামী দুই তিন দিনের মধ্যে ঢাকা ছাড়ার প্রস্তুতি নিচ্ছেন কয়েকটি ইউরোপিয়ান দেশ, অস্ট্রেলিয়া ও দক্ষিণ কোরিয়ার নাগরিক।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন, বিদেশী নাগরিকরা ঢাকা ত্যাগ ছাড়লেও কবে নাগাদ তারা ফিরবেন সে বিষয়ে কোন আভাস দিতে পারেনি কোন দেশেরই দূতাবাস কর্তৃপক্ষ। বাংলাদেশের সার্বিক করোনা পরিস্থিতির প্রতি তাদের মনোভাব সুস্পষ্ট না হওয়া পর্যন্ত ফেরার বিষয়ে ইঙ্গিত দিতে পারছে না।

শীর্ষ সংবাদ:
বাড়বে না ঈদুল আজহার ছুটি, থাকতে হবে কর্মস্থলে         লাখের কাছাকাছি সুস্থের সংখ্যা, মৃত্যু আরও ৩৯ জনের         ভারি বৃষ্টিতে বন্যা পরিস্থিতি অবনতির আশঙ্কা         জুলাইতে রেলে যোগ হচ্ছে ১০টি ব্রডগেজ ইঞ্জিন         তিন দিনের রিমান্ডে ডা. সাবরিনা         সাহেদের অবৈধ সম্পদের খোঁজে মাঠে দুদক         করোনায় মারা গেলেন সিএমপি উপ-কমিশনার মিজানুর         লঞ্চডুবিতে প্রাণহানির ঘটনায় ময়ূর-২ এর মাস্টার গ্রেফতার         এমপি পাপুলের স্ত্রী ও শ্যালিকাকে দুদকে তলব         বিশ্বে করোনায় আক্রান্ত ১ কোটি ২৮ লাখ, মৃত্যু ৫ লাখ ৬৮ হাজার         বিশ্বে একদিনে ২ লক্ষাধিক মানুষের করোনা শনাক্তের রেকর্ড         করোনার ভ্যাকসিনের সফল ট্রায়ালের দাবি রাশিয়ার         চীনে বন্যায় ১৪১ প্রাণহানির শঙ্কা ॥ সতর্কতা জারি         মেয়র উন-সুনের নাটকীয় মৃত্যুতে দুই ভাগে বিভক্ত দ. কোরিয়া         ‘করোনার ভয়াবহতা গোপন করেছিল চীন’         চীন সীমান্তে উত্তেজনার মধ্যেই যুক্তরাষ্ট্র থেকে অস্ত্র কিনছে ভারত         পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রকাশ করল ইরান         সিরিয়ার বিমান ঘাঁটিতে ড্রোন হামলা প্রতিহত করল রাশিয়া         ক্রিমিয়ার আগেই ইউক্রেনের সঙ্গে রাশিয়ার সম্পর্ক খারাপ ছিল ॥ পুতিন         ২৫ কিশোরীর জীবন যুদ্ধ নিয়ে যা বলবেন মালালা        
//--BID Records