মঙ্গলবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিপন্ন মানুষের পাশে দাঁড়াবে সাংস্কৃতিক সংগঠনগুলো

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ সারাবিশ্ব আজ ভয়ঙ্কর ভাইরাস করোনায় আক্রান্ত। সেই বিপর্যয়ের ঢেউ নেমে এসেছে বাংলাদেশেও। গোটা দেশব্যাপী অঘোষিত লকডাউনে থমকে গেছে জীবন। ঘুরছে না রিক্সার চাকা, বেকার হয়ে ঘরে বসে আছে দিনমজুর, রুদ্ধ হয়েছে নিত্যদিনের খেটে খাওয়া মানুষের জীবিকার পথ। আর এই বিপর্যস্ত পরিস্থিতিতে গরিব ও দুস্থ মানুষের সহায়তায় সবাইকে তাদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়ে সোমবার যৌথ বিবৃতি দিয়েছে জাতীয়ভিত্তিক সাংস্কৃতিক সংগঠনসমূহ। তবে শুধু বিবৃতিতেই সীমাবদ্ধ থাকছে না সাংস্কৃতিক সংগঠনসমূহের কার্যক্রম। আজ মঙ্গলবার থেকে খেটে খাওয়া মানুষের প্রতি সরাসরি সহযোগিতার হাত বাড়িয়ে দেবে সাংস্কৃতিক সংগঠনসমূহের প্রতিনিধিত্বকারী সংগঠন সম্মিলিত সাংস্কৃতিক জোট। পর্যায়ক্রমে অন্যান্য সাংস্কৃতিক সংগঠনও সরাসরি বিপন্ন মানুষের মানুষের দাঁড়ানোর পদক্ষেপ নেবে। এ বিষয়ে সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ বলেন, সংস্কৃতিচর্চার মূল উদ্দেশ্যই হচ্ছে জীবনকে সুন্দর করে তোলা এবং মানবিকতার বিকাশসাধন করা। সেই জীবন যখন আক্রান্ত হয় কিংবা নেমে আসে দুর্দশা তখন সংস্কৃতিকর্মীরা চুপচাপ ঘরে বসে থাকতে পারে না। আর্তমানবতার সেবায় সরাসরি বিপন্ন মানুষের পাশে দাঁড়াতে হয় সংস্কৃতিকর্মীদের। এমন বাস্তবতায় আজ মঙ্গলবার থেকে আমরা রাজধানীর বিভিন্ন স্থানে বিপন্ন মানুুষের পাশে দাঁড়াব। সেই উদ্যোগের অংশ হিসেবে পর্যায়ক্রমে মিরপুর, মোহাম্মদপুর, উত্তরা, কমলাপুর, দনিয়াসহ পুরান ঢাকার বিভিন্ন অঞ্চলে খেটে খাওয়া মানুষকে সরাসরি সহায়তা করব। যারা করোনা উদ্ভূত পরিস্থিতির কারণে ঘরের বাইরে গিয়ে কাজ করতে পারছে না সেসব মানুষকে একটি করে প্যাকেট দেয়া হবে। প্রতিটি প্যাকেটে তিন কেজি চাল, এক কেজি আলু, আধা কেজি ডাল এবং একটি করে সাবান থাকবে। সংস্কৃতিকর্মীদের নিজস্ব তহবিল থেকে এই সহায়তা প্রদান করা হবে। পরিস্থিতির উন্নতি না হওয়া আমরা যতদিন পারব ততদিন এই সহায়তা কার্যক্রম চালিয়ে যাব। আমরা জোটের পক্ষ থেকে সহায়তা কার্যক্রম শুরু করলাম এবং পরবর্তীতে হয়তো অন্য সংগঠনগুলো এগিয়ে আসবে বিপন্ন মানুষের সেবায়।

সোমবার জাতীয়ভিত্তিক সাংস্কৃতিক সংগঠনসমূহের যৌথ বিবৃতিতে করোনাভাইরাস প্রতিরোধে দেশবাসীর প্রতি সরকার ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা মেলে চলার আহ্বান জানিয়ে বলা হয়, মনে রাখতে হবে সচেতনতাই এই রোগ থেকে আমাদের রক্ষা করতে পারে। জাতির এই ক্রান্তিকালে আমরা দেশের সকল ধারার সংস্কৃতিকর্মীদের নিকট উদাত্ত আহ্বান জানাই নিজ নিজ নিরাপত্তা নিশ্চিত করে স্ব-স্ব অবস্থান থেকে বিপন্ন মানুষের পাশে দাঁড়াই এবং গরিব ও দুস্থ মানুষদের সহায়তায় এগিয়ে যাই। সবার ঐক্যবদ্ধ প্রচেষ্টায় এ আঁধার কাটিয়ে উঠবই।

বিবৃতিদাতাদের মধ্যে রয়েছেন আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতি সাংসদ আসাদুজ্জামান নূর ও সাধারণ সম্পাদক মোঃ আহ্্কামউল্লাহ, গ্রুপ থিয়েটার ফেডারেশানের চেয়ারম্যান লিয়াকত আলী লাকী ও সেক্রেটারি জেনারেল কামাল বায়েজিদ, জাতীয় কবিতা পরিষদের সভাপতি ড. মুহাম্মদ সামাদ ও সাধারণ সম্পাদক তারিক সুজাত, আইটিআই বাংলাদেশ কেন্দ্রের সভাপতি নাসির উদ্দিন ইউসুফ ও সাধারণ সম্পাদক দেবপ্রসাদ দেবনাথ, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ ও সাধারণ সম্পাদক হাসান আরিফ, পথনাটক পরিষদের সভাপতি মান্নান হীরা ও সাধারণ সম্পাদক আহাম্মেদ গিয়াস, গণসঙ্গীত সমন্বয় পরিষদের সভাপতি ফকির আলমগীর ও সাধারণ সম্পাদক মানজার চৌধুরী সুইট, চারুশিল্পী সংসদের সভাপতি জামাল আহমেদ ও সাধারণ সম্পাদক কামাল পাশা চৌধুরী এবং নৃত্যশিল্পী সংস্থার সভাপতি মিনু হক ও সাধারণ সম্পাদক শেখ মাহফুজুর রহমান।

শীর্ষ সংবাদ:
নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন         কাশ্মীরে শুটিং করতে গিয়ে দুর্ঘটনায় আহত সামান্থা ও বিজয়         পিএইচডিতে ইনক্রিমেন্ট স্থগিতাদেশ প্রত্যাহারের দাবি ইবি শিক্ষক সমিতির         মুশফিক অপরাজিত ১৭৫, বাংলাদেশ অলআউট ৩৬৫         নাইজেরিয়ায় জঙ্গী হামলায় ৫০ জন নিহত         দ্বিতীয় দিনের লাঞ্চ বিরতিতে বাংলাদেশ ৩৬১/৯, মুশফিক ১৭১         কুমিল্লার নাশকতার মামলায় স্থায়ী জামিন খালেদার         সার্বিয়ান পররাষ্ট্রমন্ত্রী আজ ঢাকায় আসছেন         আত্মসমর্পণ করে জামিন চাইলেন সম্রাট         বাংলাদেশে কোনো মাঙ্কিপক্স রোগী শনাক্ত হয়নি ॥ উপাচার্য         ছাত্রলীগ-ছাত্রদলের সংঘর্ষে উত্তপ্ত ঢাবি, আহত ৩০         হাইকোর্টের সাজার বিরুদ্ধে হাজী সেলিমের আপিল