মঙ্গলবার ৩০ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নিষেধাজ্ঞা প্রত্যাহার চেয়ে গুতেরেসের কাছে ৮ দেশের চিঠি

নিষেধাজ্ঞা প্রত্যাহার চেয়ে গুতেরেসের কাছে ৮ দেশের চিঠি

অনলাইন ডেস্ক ॥ ইরান, রাশিয়া, চীন, কিউবা, উত্তর কোরিয়া, ইরাক, ভেনিজুয়েলা ও নিকারাগুয়া জাতিসংঘ মহাসচিবের কাছে লেখা এক চিঠিতে ইরানের ওপর থেকে একতরফা মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের ব্যবস্থা করার আহ্বান জানিয়েছে।

জাতিসংঘে নিযুক্ত এসব দেশের প্রতিনিধিরা তাদের চিঠিতে বলেছেন, বর্তমানে করোনাভাইরাস বিশ্বব্যাপী ব্যাপক তাণ্ডব চালাচ্ছে এবং এই ভাইরাস বিরোধী লড়াইয়ে মার্কিন নিষেধাজ্ঞা মারাত্মক নেতিবাচক প্রভাব ফেলছে।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের কাছে লেখা চিঠিতে বলা হয়েছে: আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে আমেরিকা যেসব দেশের ওপর অবৈধ নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে সেসব দেশ করোনা মোকাবিলার কাজে হিমশিম খাচ্ছে।

চিঠিতে আরো বলা হয়েছে, একটি দেশের রাজনৈতিক অভিলাষ পূরণ করতে গিয়ে নিষেধাজ্ঞার শিকার দেশগুলোর কোটি কোটি মানুষের জীবন বিপন্ন করা উচিত নয়। এ কারণে অবিলম্বে ইরান, রাশিয়া, ভেনিজুয়েলা ও উত্তর কোরিয়াসহ অন্যান্য দেশের ওপর আরোপিত আমেরিকার অবৈধ ও দাম্ভিকতাপূর্ণ নিষেধাজ্ঞা প্রত্যাহারের ব্যবস্থা করার জন্য চিঠিতে গুতেরেসের প্রতি আহ্বান জানানো হয়।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা পাঁচ লাখ ছাড়িয়ে গেছে। এ পর্যন্ত কোভিড-১৯ রোগে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন এক লাখ ১৪ হাজার এবং প্রাণ হারিয়েছেন ২১ হাজার মানুষ।

শীর্ষ সংবাদ:
খুলনায় হচ্ছে শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়         পঙ্কিলতায় পূর্ণ সাবরিনার জীবন         অপরাধীর অপরাধকেই বিবেচনা করে সরকার ॥ কাদের         বর্জ্য ব্যবস্থাপনার সব কার্যক্রম সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টার মধ্যে ॥ তাপস         করোনাপরবর্তী বিশ্বে টিকে থাকাই হবে বড় চ্যালেঞ্জ         অনলাইনে কোরবানির পশু কেনাবেচার পরামর্শ স্থানীয় সরকার মন্ত্রীর         অনিয়ম ও প্রতারণার দায়ে আরেকটি হাসপাতাল সিলগালা         যমুনা গ্রুপ চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের ইন্তেকাল         ঈদের ছুটিতে সব চাকরিজীবীকে কর্মস্থলে থাকার নির্দেশ         যশোর-৬ ও বগুড়া-১ আসনের উপনির্বাচন আজ         মাঠে নামছে হাইওয়ে পুলিশের বিশেষ গোয়েন্দা দল ॥ ঈদে মহাসড়কে চাঁদাবাজি         ৮৩ হাসপাতালে তরল অক্সিজেন ট্যাঙ্ক বসানো হচ্ছে         আজম ও তার সহযোগী ডায়মন্ডের আদালতে স্বীকারোক্তি         লাজ ফার্মার কাকরাইল শাখা থেকে বিপুল নকল ওষুধ জব্দ         সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা         যমুনা গ্রুপের চেয়ারম্যানের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক         ভারত থেকে ৩৮৪ টন শুকণো মরিচ নিয়ে দেশে আসলো পার্সেল ট্রেন         সন্ধ্যা ৬ টা থেকে ভোর ৬টার মধ্যেই সকল বর্জ্য ব্যবস্থাপনা করা হবে : মেয়র তাপস         আগামীকাল বনানীতে নুরুল ইসলাম বাবুলের দাফন         লাজ ফার্মাকে জরিমানা ২৯ লাখ, ৫০ লাখ টাকার ওষুধ জব্দ        
//--BID Records