সোমবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৫ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রবিবার থেকে টিভিতে শ্রেণী শিক্ষা কার্যক্রম প্রচার

স্টাফ রিপোর্টার ॥ অবশেষে সংসদ টেলিভিশনের মাধ্যমে মাধ্যমিকের শ্রেণী শিক্ষাদান কার্যক্রম প্রচারের প্রস্তুতি শেষ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)। কয়েক দফা সময়সূচী ঘোষণার পর অবশেষে অধিদফতর নিশ্চিত করেছে আগামী রবিবার সকাল ৯টায় সংসদ টেলিভিশনে প্রচার করা হচ্ছে শ্রেণী শিক্ষাদান কার্যক্রম। বৃহস্পতিবার মাউশি অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক গোলাম ফারুক জনকণ্ঠকে বিষয়টি নিশ্চিত করে বলেছেন, রবিবার থেকে প্রতিদিন সকাল ৯টায় প্রচার করা হবে শ্রেণী শিক্ষা কার্যক্রম। ষষ্ঠ থেকে দশম শ্রেণী পর্যন্ত এ কার্যক্রম পরিচালিত হবে। আমরা প্রত্যেকটা ক্লাসে অন্তত ৬-৭টা লেসন দিব। অর্থাৎ স্কুলে যেমনভাবে ওদের ক্লাস হতো সেইভাবেই সমসংখ্যক ক্লাস তারা টেলিভিশনের মাধ্যমে দেখতে পাবে। করোনার কারণে উদ্ভূত পরিস্থিতিতে শিক্ষা ব্যবস্থায় যেন কোন ছেদ না পড়ে তার জন্যই এ উদ্যোগ।

যতদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে ততদিনই টেলিভিশনের মাধ্যমে পাঠদান কার্যক্রম অব্যাহত রাখা হবে বলে জানিয়েছেন মাউশির পরিচালক (কলেজ ও প্রশাসন) অধ্যাপক শাহেদুল খবির চৌধুরী। দীর্ঘসময় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলে বাসায় অবস্থান করেই ছাত্রছাত্রীরা যাতে ক্ষতি কিছুটা পুষিয়ে নিতে পারে সে বিষয়টি বিবেচনায় নিয়েই সংসদ টেলিভিশনে রেকর্ড করা শিক্ষা কার্যক্রম সম্প্রচারের উদ্যোগ নেয়া হয়েছে। প্রতিদিন ৭টি করে প্রতিসপ্তাহে ৩৫টি ক্লাস প্রচার করা হবে। শিক্ষার্থীরা বাসায় বসেই টেলিভিশনে নিজ নিজ বিষয়ের ওপর অভিজ্ঞ শিক্ষকদের দেয়া শিক্ষা গ্রহণ করতে পারবে।

অধ্যাপক শাহেদুল খবির আরও বলেন, আমরা চেষ্টা করছি শিক্ষার্থীরা তার নিজ শিক্ষা প্রতিষ্ঠানে যেভাবে ক্লাস করে থাকে তার আদলে রেকর্ডিং ক্লাস তৈরি করতে। এতে প্রতিদিন শিক্ষার্থীদের হোমওয়ার্ক (বাসার কাজ) দেয়া হবে। পরদিনের ক্লাসে আবার তা মূল্যায়ন করা হবে। দ্রুত পরীক্ষামূলক সম্প্রচার শেষে নিয়মিত প্রচার শুরু করা হবে।

শীর্ষ সংবাদ:
কোলাকুলিবিহীন অন্য রকম এক ঈদ উদযাপন         বায়তুল মোকাররমে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত         আজ জাতীয় কবির ১২১তম জন্মজয়ন্তী         করোনা ভাইরাস ॥ বিশ্বে কমছে মৃত্যুর হার         করোনা ভাইরাসে মারা গেলেন আ.লীগের সাবেক এমপি হাজী মকবুল         করোনা ভাইরাস ॥ ব্রাজিল থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা         আক্রান্তের সংখ্যায় শীর্ষ দশে উঠে এলো ভারত         রাজধানীর কল্যাণপুরে দুই গাড়ির সংঘর্ষে নিহত ৩         আজ ঢাকাসহ দেশের ৫ অঞ্চলে ঝড়-বৃষ্টির সম্ভাবনা         মুসলিম বিশ্বকে ঈদের শুভেচ্ছা জানালেন ট্রাম্প         ঈদ উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা         বঙ্গভবনের দরবার হলে ঈদের জামাতে অংশ নেবেন রাষ্ট্রপতি, হচ্ছে না শুভেচ্ছা বিনিময়         ঘরে বসে ঈদ পালনের আহ্বান প্রধানমন্ত্রীর         আজ পবিত্র ঈদুল ফিতর         জীবন-জীবিকার স্বার্থে অর্থনৈতিক কর্মকাণ্ড চালু করতে হবে : প্রধানমন্ত্রী         ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে রেকর্ড ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৩২         ত্রাণ নিয়ে বিরূপ মন্তব্য হীন মানসিকতার বহি:প্রকাশ : হানিফ         ঈদ জামাতে যেতে ডিএমপির ১৪ নির্দেশনা         ঈদের পর ছুটি বাড়বে কিনা জানা যাবে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         করোনায় আক্রান্ত সম্প্রচার সংবাদকর্মীদের চিকিৎসাসেবা দেবে হলি ফ্যামিলি         অসহায়দের পাশে রয়েছেন প্রায় সব সংসদ সদস্য ॥ তথ্যমন্ত্রী        
//--BID Records