শনিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পুলিশ বাহিনী সদস্যদের সতর্কতা অবলম্বনের নির্দেশ

  • থানায় আগত ব্যক্তিদের মাস্ক পরে সাবান দিয়ে হাত ধুয়ে ঢুকতে হবে

শংকর কুমার দে ॥ বাংলাদেশ পুলিশ বাহিনীর প্রায় আড়াই লাখ সদস্যকে করোনাভাইরাসের হাত থেকে বাঁচতে সতর্কতা ও সাবধানতা অবলম্বনের জন্য দিকনির্দেশনা দিয়েছে পুলিশ সদর দফতর। পুলিশ সদর দফতরের বার্তায় বলা হয়েছে, দেশের প্রতিটি থানা, ইউনিটে ডিউটিরত পুলিশ সদস্যদের মাস্ক, গ্লাভস, টুপি, মোজা পরতে হবে। দেশের থানাগুলোতে পুলিশের সাহায্য নিতে আগত ব্যক্তিদের মাস্ক পরে সাবান দিয়ে হাত ধুয়ে থানায় প্রবেশ করতে হবে। দেশের সকল জেলা, থানা, মহানগর ও রেঞ্জ ডিআইজিদের কাছে প্রতিটি ইউনিটের কর্তব্যরত পুলিশ সদস্যদের জন্য এই নির্দেশ দেয়া হয়েছে। পুলিশ সদর দফতর সূত্রে এ খবর জানা গেছে।

পুলিশ সদর দফতরের একজন কর্মকর্তা বলেন, করোনাভাইরাসের হাত থেকে বাঁচতে বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করার পাশাপাশি পুলিশের ভেতরও সতর্কতামূলক নানা উদ্যোগ নেয়া হয়েছে। প্রতিটি ইউনিটকে বিশেষ নির্দেশনাও দেয়া হয়েছে। নির্দেশনা অনুযায়ী ইউনিটগুলোয় বিভিন্ন জনসচেতনতামূলক কার্যক্রম চালানো হচ্ছে। আড়াই লাখ পুলিশের মধ্যে এখনও পর্যন্ত এই ভাইরাস কারও শরীরে দেখা দেয়নি।

পুলিশ সদর দফতর সূত্রে জানা গেছে, পুলিশ সদর দফতরের প্রতিটি ইউনিট ও থানায় করোনা প্রতিরোধে এ ধরনের বেশকিছু উদ্যোগ নেয়া হয়েছে। এরই অংশ হিসেবে ডিউটির সময় মাস্ক, গ্লাভস, টুপি ও মোজা ব্যবহার করছে পুলিশ। একইসঙ্গে আগতদের প্রবেশ করানো হচ্ছে হাত ধোয়ার পর। দেশের থানায় অবস্থানরত পুলিশ সদস্য এবং পুলিশের সাহায্য নিতে আগত ব্যক্তিদের অবশ্যই মাস্ক পরে সাবান দিয়ে হাত ধুয়ে থানা এলাকায় প্রবেশ করতে হবে।

পুলিশ সদর দফতর সূত্রে জানা গেছে, ডিউটিতে অর্থাৎ কর্মস্থলে প্রবেশের আগে মাস্ক ব্যবহার করা, নিয়মিত সাবান, হ্যান্ডওয়াশ ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করে বাধ্যতামূলক করা হয়েছে। নিজেদের মধ্যে সমাগম না করার জন্যও বলা হয়েছে। একই জায়গায় গাদাগাদি করে যেন থাকতে না হয়, সেজন্য পুলিশ সদস্যদের বিভিন্ন জায়গায় স্থানান্তর করা হয়েছে।

পুলিশ সদর দফতর সূত্রে জানা গেছে, রাজধানী ঢাকাসহ দেশের সকল স্থানে জনসমাগম না করার জন্য প্রচার চালানোর কৌশল হিসেবে মাইকিং, স্থানীয় ক্যাবল নেটওয়ার্ক ব্যবহার করছে পুলিশ। করোনাভাইরাসের ভয়াবহতা সম্পর্কে বিভিন্ন দিক সম্পর্কেও সচেতন করা হচ্ছে। দেশের প্রতিটি থানার গেটের সামনে করোনার পরিচয় ও এই ভাইরাস থেকে পরিত্রাণের উপায় সংবলিত ব্যানার টানানোর নির্দেশ দেয়া হয়েছে। থানায় আগত লোকজনের হাত ধোয়ার জন্য পানি, সাবান ও স্যানিটাইজার রাখার জন্য নির্দেশ দেয়া হয়েছে বলে পুলিশ সদর দফতরের দাবি।

শীর্ষ সংবাদ:
আসছে ভয়াবহ বন্যা         বনানীতে মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         টেন্ডারবাজিতে ৫০ কোটি টাকা হাতিয়েছেন সাহেদ         ২৪ ঘণ্টায় করোনায় ৩০ জনের মৃত্যু শনাক্ত ২৬৮৬         বাংলাদেশে করোনা সংক্রমণের গতি নিম্নমুখী         করোনায় অনলাইনে জমজমাট কোরবানির পশুর হাট         বাংলাদেশ থেকে ফ্লাইট ও যাত্রী ৫ অক্টোবর পর্যন্ত নিষিদ্ধ করেনি ইতালি         স্কুল ফিডিংয়ের খাবার করোনাকালে যাবে শিক্ষার্থীদের বাড়ি         ইতিহাসের বৃহত্তম ত্রাণ কার্যক্রম পরিচালনা করছেন শেখ হাসিনা ॥ তথ্যমন্ত্রী         টেন্ডার জটিলতায় থমকে গেছে ড্রাইভিং লাইসেন্স কার্যক্রম         মানব ও অর্থ পাচারের অভিযোগে পাপুলের কুয়েতে শাস্তি নিশ্চিত         উগ্র-ধর্মান্ধদের এখনই প্রতিরোধ করা না হলে মহাসঙ্কটে পড়তে হবে         মাদকের সঙ্গে জড়িত পুলিশের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা         আখাউড়া-সিলেট রুটে ডুয়েলগেজ লাইন স্থাপন অনিশ্চিত         বিএসএমএমইউয়ে ‘নেগেটিভ প্রেশার আইসোলেশন ক্যানোপি’ উদ্ভাবন         বাংলাদেশ থেকে আসা ৭০ শতাংশ যাত্রীর করোনা পজিটিভ : ইতালির প্রধানমন্ত্রী         কমিটির সুপারিশ উপেক্ষা করে ডিএনসিসিতে পশুর তিন হাট         করোনায়ও স্বাস্থ্যখাতের সকল সেবা অব্যাহত রাখতে হবে : স্বাস্থ্যমন্ত্রী         ৮৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষাধিক টাকা জরিমানা        
//--BID Records