রবিবার ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কোয়ারেন্টাইন না মানলে বাড়ি সিল করে দেয়ার উদ্যোগ

স্টাফ রিপোর্টার ॥ করোনাভাইরাস প্রতিরোধে কোয়ারেন্টাইনের থাকার নির্দেশ অমান্যকারীদের জরিমানা আদায় বা প্রয়োজনে তাদের বাড়ি সিলগালা করে দেয়ার উদ্যোগ নিয়েছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। এ উদ্যোগ বাস্তবায়নের মাধ্যমে পরিদর্শনের জন্য প্রতিটি ওয়ার্ডে কাউন্সিলরের নেতৃত্বে ৫ সদস্যের বিশেষ কমিটি গঠন করেছে সংস্থাটি। একইসঙ্গে করোনাভাইরাস মোকাবেলায় জনস্বাস্থ্য রক্ষায় মহাখালী ও গাবতলী থেকে প্রতিটি বাস ছাড়ার পূর্বে ডিএনসিসি কর্তৃক আবশ্যিকভাবে জীবাণুনাশক স্প্রে করা হবে বলে জনকণ্ঠকে জানিয়েছেন সংস্থাটির ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা আব্দুল হাই। শনিবার রাজধানীর উত্তরা কমিউনিটি সেন্টারে আয়োজিত এক সভায় এ সিদ্ধান্ত নেয় সংস্থাটি। পরে দুটি বাসস্ট্যান্ডে বাসের ভেতর স্প্রে কার্যক্রম উদ্বোধন করা হয়।

প্যানেল মেয়র জামাল মোস্তফা সভাপতিত্বে সভায় নবনির্বাচিত মেয়র আতিকুল ইসলাম, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা আব্দুল হাই, সচিব মোজাম্মেল হক, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহাম্মদ আমিরুল ইসলাম, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর এমন মঞ্জুর হোসেন, ওয়ার্ড কাউন্সিলর মোঃ আফছার উদ্দিন খান, মোঃ শরীফুর রহমান, মোঃ ফরিদ আহমেদ, জাহাঙ্গীর হোসেন, মোঃ শফিকুল, সংরক্ষিত আসনের কাউন্সিলর জাকিয়া সুলতানা প্রমুখ উপস্থিত ছিলেন।

সভায় একইসঙ্গে এছাড়া ওয়ার্ডের কোথাও জনসমাগম যেন না হয় তা নিশ্চিত করা। প্রতিটি ওয়ার্ডে পথচারীদের জন্য সাবান, পানি দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা করবে। প্রতিটি ওয়ার্ডের পরিচ্ছন্নতা কর্মী এবং মশককর্মীগণ রাস্তাঘাটে জীবাণুনাশক তরল ছিটাবে। দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখার জন্য ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি।

সভা সূত্রে জানা গেছে, কোয়ারেন্টাইন না মানা চিহ্নিত ব্যক্তিদের জরিমানা আদায় কিংবা বাড়ি সিলড করার কাজটি করবে আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা বা ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট। এছাড়া প্রতিটি ওয়ার্ডে কাউন্সিলরের নেতৃত্বে পাঁচ সদস্যের কমিটি গঠন করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এ কমিটি ওয়ার্ডে যাদের করোনাভাইরাস প্রতিরোধে কোয়ারেন্টাইনে থাকার কথা তারা সেটি মেনে চলছে কিনা তা নিশ্চিত করবে। কেউ কোয়ারেন্টাইন মেনে না চললে প্রয়োজনে সংশ্লিষ্ট আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে জরিমানা এমনকি বাড়ি সিলড করতে পারবেন।

এদিকে শনিবার দুপুরে মহাখালী বাস টার্মিনাল এবং গাবতলী আন্তঃজেলা বাস ছাড়ার পূর্বে বাসের ভেতরে জীবাণুনাশক স্প্রে কর্মসূচী উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে বলা হয়, এখন থেকে করোনা প্রতিরোধে মহাখালী ও গাবতলী থেকে প্রতিটি বাস ছাড়ার পূর্বে ডিএনসিসি কর্তৃক আবশ্যিকভাবে জীবাণুনাশক স্প্রে করা হবে। কোন বাসই জীবাণুনাশক স্প্রে করার ছাড়া কোন বাসেই যাত্রী উঠানো যাবে না। এ কর্মসূচীর উদ্বোধন করেন প্যানেল মেয়র মোঃ জামাল মোস্তফা। এ সময় প্রধান নির্বাহী কর্মকর্তা আব্দুল হাই এবং প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মমিনুর রহমান মামুনসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি         এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার         করোনা ভাইরাস ॥ ভারতে সংক্রমণ ৬০ লাখ ছুঁই ছুঁই         সৌদি যেতে টোকেনের জন্য আজও প্রবাসীদের ভিড়         ধর্ষণের দায়ে অভিযুক্ত নুরসহ সকল আসামিকে ঢাবিতে অবাঞ্ছিত ঘোষণা         হবিগঞ্জে বাস-পিকআপ সংঘর্ষে চালক ও হেলপার নিহত         আপিল বিভাগেও জামিন মিললনা ডেসটিনির এমডি’র         পাকিস্তানে যাত্রীবাহী বাসে আগুন লেগে নিহত ১৩         ইউনুছ আলী আকন্দকে তলব, ২ সপ্তাহের জন‌্য বরখাস্ত         এমসি কলেজে নববধূকে ধর্ষণের প্রধান আসামি গ্রেফতার         সামুদ্রিক পরিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণে কাজ করছে সরকার ॥ পরিবেশ মন্ত্রী         দিনাজপুরে মাটির দেয়াল চাপায় দুই সন্তানসহ স্বামী-স্ত্রীর মৃত্যু         কলকাতা-মদিনা-কুয়েতসহ বিমানের ৬ রুটের ফ্লাইট বাতিল         চীনের করোনা ভ্যাকসিন ব্যবহারে সায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার         অক্টোবর থেকে মাস্কাট ফ্লাইট চালু করছে ইউএস-বাংলা         বিশ্বে করোনায় মৃত্যু ৯ লাখ ৯২ হাজার