শনিবার ৪ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ক্যাম্পাস সংবাদ ॥ ডিআইইউতে সেমিনার অনুষ্ঠিত

বাংলাদেশ ও ভারতের ভাষা, ইতিহাস ও ঐতিহ্য প্রায় একই, তাই দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ঘাটতি কখনও হয়নি। বরং দুই দেশের সম্পর্ক উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে এবং এ সম্পর্ক চিরকাল অটুট থাকবে। গত ৭ মার্চ ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইনস্টিটিউশনাল কোয়ালিটি এ্যাসুরেন্স সেল (আইকিউএসি) আয়োজিত ইউনিভার্সিটির বাড্ডা সাঁতারকুল স্থায়ী ক্যাম্পাসে ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন বাংলাদেশ-ইন্ডিয়া পলিসি ল্যান্ডসস্কেপ উইথ স্পেশাল ফোকাস অন এমারজিং টেকনোলজিস’ শীর্ষক এক কনফারেন্সে প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সর্ম্পক বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. গওহর রিজভী এ কথা বলেন। তিনি আরও বলেন ৯ মাসের মুক্তিযুদ্ধে ভারতের অবদান ও সহযোগিতা বর্তমান প্রধানমন্ত্রী কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন। ২০১২ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী ড. মনমোহন সিংয়ের বৈঠকে এক নতুন দিগন্তের সূচনা হয়েছে। ১৯৪৭ সালে দেশ ভাগের পর ছিট মহল নিয়ে সমস্যার সমাধান হয়েছে, আশা করি ভারতের বর্তমান সরকারের সঙ্গে তিস্তা পানি বণ্টন সমস্যারও সমাধান হবে। ২ দিনব্যাপী এ কনফারেন্সে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি একেএম রহমতুল্লাহ, এমপি। তিনি বলেন বিবেক ও বুদ্ধি দিয়ে উপলব্ধি করতে পারলেই বর্তমান সরকারের উন্নয়ন কর্মকা- এবং ভারতের সঙ্গে যে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের উন্নতি হয়েছে তা বোঝা যায়।

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. কেএম মহসিনের সভাপতিত্বে কনফারেন্সে বক্তব্য রাখেনÑ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী, এমপি, প্রাইম এশিয়া ইউনিভার্সিটির ভাইস-চ্যান্সেলর ড. আব্দুল হান্নান চৌধুরী, হায়দরাবাদে ওসমানিয়া ইউনিভার্সিটির ম্যানেজমেন্ট অনুষদের ডিন অধ্যাপক ড. সুরিয়ানারায়না, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ, অত্র ইউনিভার্সিটির ট্রেজারার অধ্যাপক ড. মোঃ মইনুল ইসলাম, বোর্ড অব ট্রাস্টিজের ভাইস-চেয়ারম্যান ডাঃ এস কাদির পাটোয়ারী, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক ট্রেজারার, অধ্যাপক সেলিম ভূঁইয়া, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এ আই এস বিভাগের অধ্যাপক ড. মোঃ শাহ আলম প্রমুখ। সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এ কনফারেন্স অনুষ্ঠিত হয়।

ক্যাম্পাস প্রতিবেদক

শীর্ষ সংবাদ:
বর্তমান সরকারের আমলে রেলপথে ব্যাপক উন্নয়ন হয়েছে : রেলপথমন্ত্রী         ইউএনও ওয়াহিদা জনপ্রশাসন মন্ত্রণালয়ে বদলী, স্বামী স্বাস্থ্য মন্ত্রণালয়ে         সোহরাওয়ার্দী হাসপাতাল পরিচালকের রুম ঘেরাও         চিরনিদ্রায় শায়িত হেফাজত আমির আল্লামা আহমদ শফী         সবচেয়ে কঠিন সময় পার করছি ॥ মির্জা ফখরুল         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১২৪৭ জনের মৃত্যু         করোনা ভাইরাসে আরও ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৬৭         হাওড় ভ্রমণে যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় পিতা-পুত্র নিহত ॥ আহত ১২         করোনায় দেশের উন্নয়ন অব্যাহত রেখেছেন প্রধানমন্ত্রী ॥ হুইপ ইকবালুর রহিম         মসজিদে বিস্ফোরণ ॥ মৃতের সংখ্যা বেড়ে ৩৩ জন         হেফাজত আমির আল্লামা শাহ আহমদ শফীর জানাজায় লাখো মানুষ         আওয়ামী লীগের অঙ্গ সহযোগী সংগঠনের কমিটি এখনই ঘোষণা করা হবে না ॥ কাদের         মসজিদে বিস্ফোরণের ঘটনায় তিতাসের ৮ জন গ্রেফতার         সীমান্তে হত্যাকান্ড বন্ধে সর্বোচ্চ প্রাধান্য দেয়ার প্রতিশ্রুতি বিএসএফের         যুক্তরাষ্ট্রের চার অঙ্গরাজ্যে ভোটগ্রহণ শুরু, এগিয়ে জো বাইডেন         ভারতের মুর্শিদাবাদে ৬ আল কায়দা জঙ্গি গ্রেফতার         করোনার দ্বিতীয় ধাক্কায় ফের লকডাউনে যাচ্ছে ইউরোপ         পারস্য উপসাগরে বিমানবাহী যুদ্ধজাহাজ মোতায়েন যুক্তরাষ্ট্রের