মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা পরীক্ষার সাইট করেছে গুগল

করোনভাইরাসের পরীক্ষা কিভাবে করতে হবে তা যারা জানতে চান তাদের জন্য মার্কিন প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউস গুগলকে একটি ওয়েবসাইট তৈরি করতে বলেছে। প্রেসিডেন্ট ট্রাম্প শুক্রবার এ তথ্য জানিয়েছেন। গুগলও করোনা বিষয়ে একটি ওয়েবসাইট তৈরি করে। তবে এই ওয়েবসাইট কি করতে সমর্থ হবে, কোথায় এটি করবে এবং কখন করবে তা নিয়ে হোয়াইট হাউস ও গুগল ভার্সনের মধ্যে কিছু অসামঞ্জস্য রয়েছে। -ওয়াশিংটন পোস্ট

গুগলের প্রধান নির্বাহী শুক্রবার বলেন, তাদের প্রতিষ্ঠানের মোট এক হাজার সাত শ’ প্রকৌশলী ওয়েবসাইটটি তৈরিতে রাত দিন অক্লান্ত পরিশ্রম করছেন এবং খুব শীঘ্রই এটি আবিষ্কৃত হয়ে যেতে পারে। অপরদিকে হোয়াইট হাউসের সমন্বয়ক ডেবোরাহ ব্রিক্স বলেন, তারা যুক্তরাষ্ট্রজুড়ে এর ব্যবহার নিশ্চিত করতে চান। মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেছেন, তারা রবিবার সন্ধ্যা থেকে এই ওয়েবসাইটের কার্যক্রম শুরু করবেন। এরপর থেকে এ বিষয়ে আরও অনেক তথ্য আসবে। এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শুক্রবার করোনাভাইরাস বিষয়ক জরুরী অবস্থা জারি করে বলেন, এই ধরনের জরুরী সাইটটি তৈরির কাজে হাত দেয়ায় আমি গুগলকে ধন্যবাদ জানাচ্ছি। আমার মনে হয়, প্রতিষ্ঠানটি খুব দ্রুত এই ধরনের সাইটটি তৈরি করে ফেলবে।

ডিসেম্বরে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকে এ পর্যন্ত বিশ্বব্যাপী প্রায় ৪,৫৬৬ জন মারা গেছে। মোট সংক্রমিত হয়েছেন ১২৪,১০১ জনের বেশি এবং বিশ্বের ১১৩ দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে। ইউরোপে আক্রান্তদের সংখ্যা ২২,০০০ ছাড়িয়েছে এবং মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৯৩০ জন। চীনের মূল ভূখ-ে আক্রান্ত হয়েছে ৮০,৭৭৮ জন, মারা গেছে ৩,১৫৮ জন এবং ৬১,৪৭৫ জন সুস্থ হয়ে হাসপাতাল ত্যাগ করেছেন। চীনের পরে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ইতালি। এখানে আক্রান্ত হয়েছে ১২,৪৬২ জন। এদের ২,৩১৩ জন নতুন করে সংক্রমিত হয়েছে। মারা গেছে ৮২৭ জন।

এরপরে ইরানে সংক্রমিত হয়েছে ৯,০০০ এদের মধ্যে নতুন করে আক্রান্ত ৯৫৮ জন এবং মারা গেছেন ৩৫৪ জন। এরপরে ভাইরাসে ক্ষতিগ্রস্ত দক্ষিণ কোরিয়া ও স্পেন। দক্ষিণ কোরিয়ায় সংক্রমিত হয়েছেন ৭,৭৫৫ জন। এদের মধ্যে ২৪২ জন নতুন করে আক্রান্ত হয়েছেন এবং এতে মোট মারা গেছেন ৬০ জন। স্পেনে সংক্রমিত হয়েছেন ২,১২৮ জন। এদের মধ্যে ৫০৬ জন নতুন করে আক্রান্ত হয়েছেন এবং এতে মোট মারা গেছেন ৪৭ জন। বলিভিয়া, ব্রুনেই, হন্ডুরাস, আইভরি কোস্ট এবং তুরস্কে প্রথম করোনাভাইরাস আক্রান্ত শনাক্ত হয়েছে। আলবেনিয়া, বেলজিয়াম, বুলগেরিয়া, আয়ারল্যান্ড, ভারত ও পানামা ও সুইডেনে ভাইরাসে একজন করে মারা গেছে। বৃহস্পতিবার ফরাসী কর্তৃপক্ষ জানায়, দেশটিতে নতুন করে ১৫ জন মারা যাওয়ায় মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪৮ জন, আক্রান্ত হয়েছে ২,২৮১ জন। তবে আশার কথা হলো, চীনের হুবেই প্রদেশে নতুন করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা আটজনে নেমে এসেছে। দৈনিক রেকর্ড প্রকাশ শুরু হওয়ার পর থেকে এই প্রথম মহামারীর উৎসস্থলে নতুন আক্রান্তের সংখ্যা এক অঙ্কের ঘরে নেমে এলো। নতুন আক্রান্তের সংখ্যা উল্লেখযোগ্যভাবে হ্রাস পাওয়ায় স্থানীয় কর্তৃপক্ষ সতর্কভাবে কিছু কিছু বিধিনিষেধ শিথিল করা শুরু করেছে। ব্যবসা প্রতিষ্ঠানগুলোও ফের খোলা শুরু হয়েছে।

শীর্ষ সংবাদ:
সাহেদের যাবজ্জীবন ॥ আড়াই মাসেই অস্ত্র মামলায় রায়         আনুষ্ঠানিকতা ছাড়াই শেখ হাসিনার জন্মদিন পালন         বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজ আইনের খসড়া অনুমোদন         এ পর্যন্ত ৭ জন গ্রেফতার ৩ জন রিমান্ডে বিক্ষোভ, সমাবেশ         বিদেশী ঋণে জর্জরিত ঢাকা ওয়াসা         সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে মাহবুবে আলমকে শেষ শ্রদ্ধা         দেশে করোনা রোগী শনাক্তের হার বেড়েছে         দুর্ভোগ পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের         মুজিববর্ষে গৃহহীনদের ৯ লাখ ঘর দেবে সরকার         তদারকির অভাব নৌ যোগাযোগ খাতে         আজন্ম উন্নয়ন যোদ্ধার অপর নাম শেখ হাসিনা ॥ কাদের         অসময়ের বন্যায় ব্যাপক ক্ষতির মুখে কৃষক         মৌজা ও প্লটভিত্তিক ডিজিটাল ভূমি জোনিং ম্যাপ হচ্ছে         শেখ হাসিনার জন্মদিনে স্মারক ডাকটিকিট অবমুক্ত         নবেম্বরে আসতে পারে করোনা ভাইরাসের ভ্যাকসিন ॥ স্বাস্থ্যমন্ত্রী         শেখ হাসিনার হাত শক্তিশালী করুন ॥ স্পিকার         কর্মের মধ্য দিয়ে দলের চেয়ে অধিক জনপ্রিয় শেখ হাসিনা ॥ কাদের         এমসি কলেজে ধর্ষণ ॥ সাইফুর, অর্জুন ও রবিউল রিমান্ডে         ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা