শনিবার ৯ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পুড়িয়ে দেয়া মসজিদেই জুমার নামাজ আদায়

ভারতের রাজধানী নয়াদিল্লীর উত্তর-পূর্বাঞ্চলে শুক্রবার মুসলিমরা পুড়িয়ে দেয়া মসজিদগুলোই সাপ্তাহিক জুমার নামাজের জন্য জড়ো হন। সংশোধিত নাগরিকত্ব আইনকে কেন্দ্র করে হিন্দু ও মুসলিমদের মধ্যে ৭২ ঘণ্টা সহিংসতা চলার দুদিন পর তারা নামাজের জন্য সেখানে আসেন। ওই সংঘর্ষে এ পর্যন্ত অন্তত ৪২ জন নিহত হয়েছেন এবং শত শত মানুষ আহত হয়েছেন। এপি।

দাঙ্গা শুরু হওয়ার পাঁচদিন পরও কর্তৃপক্ষ বলেনি কি কারণে কয়েক দশকের মধ্যে নয়াদিল্লীতে এই সাম্প্রদায়িক সহিংসতা ছড়ালো। হাসপাতালগুলো এখনও নিহতদের শনাক্ত করার চেষ্টা করছে। মৃত্যুর সংখ্যা বাড়তেই আছে এবং দাঙ্গায় ক্ষতিগ্রস্ত এলাকার লোকজন তাদের প্রিয়জনদের এখনও খোঁজ করে চলেছেন। মোহম্মদ সোলাইমান নামে এক ব্যক্তি বলেন, ‘যদি তারা আমাদের মসজিদগুলো পুড়িয়ে দেয়, আমরা সেগুলো আবার নির্মাণ করব এবং নামাজ পড়ব। এটা আমাদের ধর্মীয় অধিকার এবং কেউ আমাদের ধর্মে অংশগ্রহণ থেকে আমাদের থামাতে পারবে না।’ এদিন প্রায় ১৮০ জন দাঙ্গার সময় পুড়িয়ে দেয়া একটি মসজিদের ছাদে নামাজ আদায় করেন। সোলাইমানও তাদের একজন।

রাষ্ট্রদ্রোহ মামলার দ্রুত বিচার চাইলেন কানহাইয়া

ভারতের রাজধানী দিল্লীর জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের (জেএনইউ) সাবেক ছাত্রনেতা কানহাইয়া কুমার অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টির সরকারকে ধন্যবাদ জানিয়ে বলেছেন, আমি কোন দেশবিরোধী সেøাগান দেইনি। আমি চাই, দ্রুত বিচার আদালতের মাধ্যমে বিষয়টি নিষ্পত্তি হোক। এ বিষয়ে আদালতেই সিদ্ধান্ত হোক। টিভি স্টুডিওতে বিচারসভা বসিয়ে নয়। এনডিটিভি।

জেএনইউয়ের সাবেক ছাত্রদের বিরুদ্ধে ২০১৬ সালের ফেব্রুয়ারি মাসে একটি জনসভা আয়োজনের অভিযোগ তোলা হয়, যেখানে তারা দেশবিরোধী সেøাগান দিয়েছিল।

দিল্লীতে নিহতের ঘটনায় আমি ব্যথিত ॥ গুতেরেস

নয়াদিল্লীর বিরুদ্ধে দাঙ্গা নিয়ে উদ্বেগ জানিয়েছে জাতিসংঘ। গান্ধীর অহিংসার চেতনার কথা স্মরণ করে বৃহস্পতিবার দিল্লীর বিভিন্ন এলাকায় সাম্প্রতিক সম্প্রীতি ফিরিয়ে আনার আহ্বান জানান সংস্থাটির মহাসচিব আন্তোনিও গুতেরেস। এএফপি।

তিনি বলেন, সারাজীবন গান্ধীর চেতনায় আমি গভীরভাবে অনুপ্রাণিত হয়েছি। কাজেই যে কোন সময়ের চেয়ে আজ গান্ধীর অনুপ্রেরণা বেশি দরকার। সত্যিকারের সাম্প্রদায়িক সম্প্রীতি ফিরিয়ে আনা দরকার বলেও মনে করেন জাতিসংঘ মহাসচিব। তিনি বলেন, গত কয়েক দিন ধরে আমি যে মৃত্যুর খবর শুনছি, তাতে ব্যথাহত। সংস্থাটির মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেন, নয়াদিল্লীর পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছেন গুতেরেস।

শান্তিপূর্ণ বিক্ষোভের অনুমতি দেয়া উচিত বলেই তিনি মনে করেন। এ ছাড়া নিরাপত্তা বাহিনীকে সংযমের পরিচয় দেয়ার আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব। ভারতে সাম্প্রদায়িক সহিংসতায় এখন পর্যন্ত ৩৯ জন নিহত হয়েছেন।

শীর্ষ সংবাদ:
মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন ৯০ হাজার কোটি টাকা         অতিরিক্ত আইজিপি হলেন ৭ কর্মকর্তা         করোনা টেস্ট ॥ চাপ বাড়ছে হাসপাতালে         বর্তমানে মজুদ রয়েছে ৯ কোটি টিকা ॥ তথ্যমন্ত্রী         রাজধানীতে ৯ কেজি গাঁজাসহ আটক ১         প্রতারকের খপ্পরে পড়ে ১৮ দিনের সন্তান বিক্রি         দেখানোর জন্য নয়, নিজের স্বার্থেই পরতে হবে মাস্ক         ইয়েমেনের কারাগারে সৌদি হামলায় নিহত ৭০         নীলক্ষেত থেকে সরে গেলেন শিক্ষার্থীরা         ৩ বিভাগে বৃষ্টির পূ্র্বাভাস         মুম্বাইয়ে বহুতল ভবনে আগুন, নিহত ৭         রাজধানীতে জাল টাকাসহ গ্রেফতার ১         মা হলেন প্রিয়াঙ্কা চোপড়া         বিশ্বে একদিনে করোনা শনাক্ত ৩৬ লাখ, মৃত্যু ৯ হাজার         সাকিবের হাসিতে শুরু বিপিএল         ফের বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান ॥ করোনার লাগাম টানতে পাঁচ জরুরী নির্দেশনা         বাবার সম্পত্তিতে পূর্ণ অধিকার পাবেন হিন্দু নারীরা ॥ ভারতীয় সুপ্রীমকোর্ট         উচ্চারণ বিভ্রাটে...         বাণিজ্যমেলার ভাগ্য নির্ধারণে জরুরী সিদ্ধান্ত কাল         আলোচনায় এলেও আন্দোলনে অনড় শিক্ষার্থীরা