বৃহস্পতিবার ১৬ আশ্বিন ১৪২৭, ০১ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিদেশ ভ্রমণ থেকে বিরত থাকার আহ্বান

  • করোনা শঙ্কা

স্টাফ রিপোর্টার ॥ করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধের জন্য সকলকে স্বাস্থ্য অধিদফতরের পরামর্শ অনুসরণের আহ্বান জানিয়েছেন জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডাঃ মীরজাদী সেব্রিনা ফ্লোরা। তিনি বলেন, বিদেশ ভ্রমণের ক্ষেত্রে খুবই সতর্ক থাকতে হবে। অত্যাবশ্যক নয় এমন ভ্রমণ থেকে বিরত থাকতে হবে। অত্যাবশ্যকীয়

ভ্রমণের ক্ষেত্রে করোনাভাইরাস প্রতিরোধের স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। আইইডিসিআর-এর ভাইরোলজি ল্যাবরেটরিতে সন্দেহজনক করোনাভাইরাস আক্রান্তদের নমুনা পরীক্ষা করে এখন পর্যন্ত কারও নমুনাতে করোনাভাইরাস পাওয়া যায়নি। উহান ফেরত ৩১২ জন যাত্রী কোয়ারেন্ট্াইন পরবর্তী সপ্তম দিনেও সুস্থ আছেন। করোনা ভাইরাসমুক্ত রয়েছে বাংলাদেশ।

করোনাভাইরাস সম্পর্কে জানার কিছু থাকলে আইইডিসিআর’র করোনাভাইরাস নিয়ন্ত্রণ কক্ষের হটলাইনে ফোন করে জেনে নেয়ার পরামর্শ দিয়ে অধ্যাপক ডাঃ সেব্রিনা ফ্লোরা বলেন, চীনের বাইরে কয়েকটি দেশে করোনাভাইরাস আক্রান্তদের রোগতাত্ত্বিক তথ্য পরীক্ষা করে দেখা গেছে যে, তাদের রোগাক্রান্ত হওয়ার সঙ্গে চীন ভ্রমণ কিংবা করোনাভাইরাস আক্রান্ত রোগীদের সংস্পর্শের ইতিহাস নেই। অজানা উৎস থেকে করোনাভাইরাস আক্রান্ত হওয়ার ঘটনা ও ইনফ্লুয়েঞ্জার মতো করোনাভাইরাস এর দ্রুত বিস্তারকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জটিল পরিস্থিতি বলে আখ্যায়িত করেছে। করোনাভাইরাসের সংক্রমণকে নিয়ন্ত্রণ করতে হলে এর উৎসকে চিহ্নিত করে তাকে বিচ্ছিন্ন করতে হয়। চীনের হুবেই প্রদেশে বিশেষ করে উহান শহরকে বিচ্ছিন্ন করে তার কিছু সুফল দেখা যাচ্ছে, এখন হুবেই প্রদেশে সংক্রমণের হার নি¤œমুখী। সিঙ্গাপুরেও এ ধরনের পদেক্ষেপের সুফল দেখা যাচ্ছে। কিন্তু চীনের বাইরে কয়েকটি দেশে করোনাভাইরাসের দ্রুত বিস্তার ও কয়েকটি দেশে সংক্রমণের উৎস খুঁজে না পাওয়াটা করোনাভাইরাসের মহামারী নিয়ন্ত্রণকে জটিল করে তুলেছে।

করোনাভাইরাস নিয়ে আইইডিসিআর’র সভাকক্ষে রবিবার নিয়মিত অবহিতকরণ ব্রিফিংয়ে আইইডিসিআর পরিচালক অধ্যাপক ডাঃ সেব্রিনা ফ্লোরা এসব কথা বলেন।

সিঙ্গাপুর ও সংযুক্ত আরব আমিরাতে আক্রান্ত বাংলাদেশীদের সর্বশেষ অবস্থা সম্পর্কে পরিচালক বলেন, সিঙ্গাপুরে বাংলাদেশ দূতাবাস থেকে প্রেরিত সর্বশেষ খবরে আমরা জানতে পেরেছি যে, মোট ৫ বাংলাদেশের নাগরিক করোনাভাইরাস সংক্রমিত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন আছেন। তাদের মধ্যে একজন আইসিইউতে আছেন। কোয়ারেন্টাইনে আছেন পাঁচজন বাংলাদেশের নাগরিক। বাংলাদেশে সিঙ্গাপুরের দূতাবাস থেকেও আমাদের সিঙ্গাপুর পরিস্থিতি সম্পর্কে নিয়মিত অবহিত করা হচ্ছে। সংযুক্ত আরব আমিরাতেও বাংলাদেশের একজন নাগরিক করোনাভাইরাসে আক্রান্তের খবর পেয়েছি। আমরা পররাষ্ট্র মন্ত্রণালয় ও আমিরাতে বাংলাদেশ দূতাবাসের সঙ্গে সর্বক্ষণিক যোগাযোগ রাখছি বলে জানান অধ্যাপক ডাঃ ফ্লোরা।

দেশের জল, স্থল ও আকাশপথে বাংলাদেশে আসা প্রত্যেককে স্ক্রিনিং করা হচ্ছে জানিয়ে অধ্যাপক ডাঃ ফ্লোরা বলেন, চলতি বছরের ২১ জানুয়ারি থেকে ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত সমুদ্রবন্দর, স্থলবন্দর, রেলপথ ও বিমানপথে আসা মোট ২ লাখ ৯১ হাজার ১২৬ জনকে স্ক্রিনিং করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় স্ক্রিনিং করা হয়েছে ১৭ হাজার ২৫৩ জনকে। এভাবে গত ২৪ ঘণ্টায় দেশের তিনটি আন্তর্জাতিক বিমাবন্দরে বিদেশ থেকে আগত স্ক্রিনিংকৃত যাত্রী সংখ্যা ৯৪১৫ , চট্টগ্রাম ও মংলা সমুদ্রবন্দরে স্ক্রিনিংকৃত যাত্রী ছিল ১৭০ জন এবং ঢাকা ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশনে স্ক্রিনিং করা হয়েছে ৪২৫ যাত্রীকে। এছাড়া অন্য চালু স্থলবন্দরগুলোতে স্ক্রিনিংকৃত যাত্রীর সংখ্যা ছিল ৭৪১৩। রবিবারও সন্দেহজনক দুটি নমুনা পরীক্ষা করা হয়েছে। এখন পর্যন্ত ৭৯টি নমুনা পরীক্ষা করেও করোনাভাইরাস পাওয়া যায়নি।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৪১৮৭১৫৪
আক্রান্ত
৩৬৪৯৮৭
সুস্থ
২৫৪৪৮৩৩৬
সুস্থ
২৭৭০৭৮
শীর্ষ সংবাদ:
করোনায় কেউ না খেয়ে মারা না গেলেও থালায় ভাতের পরিমাণ কমে যাচ্ছে ॥ মেনন         নতুন জলাধার সৃষ্টি ও বিদ্যমানগুলোর ধারণক্ষমতা বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর         করোনা ভাইরাসে আরও ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫০৮         আগামী এক বছরের মধ্যে ডিএনসিসির সকল তার অপসারণ করা হবে ॥ আতিক         এমসিতে গণধর্ষণ ॥ ৬ আসামির ডিএনএ নমুনা সংগ্রহ         ঝুঁকি বীমা না থাকলে মোটরযান বা মালিকের বিরুদ্ধে নতুন সড়ক আইনে মামলার সুযোগ নেই- বিআরটিএ         ছুটি বাড়ল শিক্ষা প্রতিষ্ঠানের         জীববৈচিত্র্য রক্ষায় চারটি পদক্ষেপ নিতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর         পা হারানো রাসেলকে আরও ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দেবে গ্রিনলাইন         প্রথম আলো সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানির দিন ধার্য         ‘সংসদ নিয়ে টিআইবি’র প্রতিবেদন সঠিক ও নির্ভরযোগ্য তথ্যভিত্তিক নয়’         যুক্তরাষ্ট্রে শেষকৃত্যানুষ্ঠানে বন্দুকধারীর হামলা ॥ গুলিবিদ্ধ ৭         মিন্নিসহ ৬ জনের ফাঁসি ॥ বরগুনায় চাঞ্চল্যকর রিফাত হত্যা মামলা         ট্রাম্প-বাইডেন প্রথম নির্বাচনী বিতর্কে তিক্ততা, বিশৃঙ্খলা         সরকার দেশের স্বার্থে ব্যবসায়ীদের সুবিধা দিচ্ছে ॥ অর্থমন্ত্রী         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে         কোমল পানীয়ের নামে আমরা কী খাচ্ছি?         আলোচনার শীর্ষে টিলাগড় ॥ দুই আসামি রিমান্ডে         বাংলাদেশ-যুক্তরাষ্ট্র বিমান চলাচল চুক্তি সই         জাপানী বড় বিনিয়োগের হাতছানি