বুধবার ২০ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৩ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিএনপি-জামায়াত ক্ষমতায় থাকলে দেশ সাম্প্রদায়িকতার আগুনে ঝলসে যাবে : ইনু

বিএনপি-জামায়াত ক্ষমতায় থাকলে  দেশ সাম্প্রদায়িকতার আগুনে ঝলসে যাবে : ইনু

স্টাফ রিপোর্টার ॥ রাজনীতিতে বিএনপি-জামায়াত বিষবৃক্ষ এবং কেউটে সাপ বলে মন্তব্য করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)-এর সভাপতি হাসানুল হক ইনু। তিনি বলেন, বিএনপি-জামায়াত যদি দেশের রাজনীতি দখল করে নেয়, তাহলে দেশ সাম্প্রদায়িকতার আগুনে ঝলসে যাবে।

মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে সাম্যবাদী দল আয়োজিত ‘ভাষা আন্দোলন ও কমরেড মোহাম্মদ তোয়াহার ভূমিকা’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

সাবেক মন্ত্রী ও জাসদ একাংশের নেতা ইনু বলেন, ‘কিছু বিষয়ে আপস হয় না। এত ঘটনার পরেও খালেদা জিয়া ও তারেক রহমান যুদ্ধাপরাধীদেরকে বিএনপি থেকে বের করেনি। জামায়াত ত্যাগ করেনি। সুতরাং, রাজনীতিতে বিএনপি ও জামায়াত হচ্ছে বিষবৃক্ষ এবং কেউটে সাপ। কেউটে সাপের সঙ্গে মানবকুলের সহাবস্থান হয় না।

১৪ দলের অন্যতম এই শরিক নেতা বলেন, দেশে জঙ্গিবাদ ও আগুন সন্ত্রাসীরা কাবু হয়েছে, কোণঠাসা হয়েছে, কিন্তু আত্মসমর্পণ করেনি। দেশে অনেক সমস্যা আছে যেমন বৈষম্য, নারী নির্যাতন, দুর্নীতি, দ্রব্যমূল্যের বাজার বৃদ্ধি, এসবই আস্তে আস্তে সমাধান করা সম্ভব। কিন্তু বিএনপি-জামায়াত যদি দেশের রাজনীতি দখল করে নেয়, তাহলে দেশ সাম্প্রদায়িকতার আগুনে ঝলসে যাবে।

জাসদ সভাপতি বলেন, ‘আ স ম আব্দুর রব, মান্না, কাদের সিদ্দিকী এবং ড. কামাল হোসেনের মতো লোক যখন বিএনপির কাফেলায় যুক্ত হন, তখন আমি অশনি সংকেত দেখি। আমাদের উন্নয়নের ক্ষেত্রে কয়েকটি বাধা হয়ে দাঁড়িয়েছে, এর মধ্যে অন্যতম হলো বৈষম্য, ফসল কাটা ইঁদুরের মতো দুর্নীতির সিন্ডিকেট, অসৎ রাজনীতিক ও অসৎ ব্যবসায়ী।

তিনি আরও বলেন, দেশের যেটুকু উন্নয়ন হয়েছে, তা যথেষ্ট নয়। আমাদের আগামী প্রজন্মের মুখে হাসি ফোটাতে এবং বিশ্বের চ্যালেঞ্জ মোকাবিলা করে যদি বাংলাদেশকে টিকে থাকতে হয়, তাহলে আরও উন্নয়ন করতে হবে।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়–য়া, লেখক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ প্রমুখ।

ট্রাম্পের মধ্যপ্রাচ্য পরিকল্পনা ইসরাইলি দখলদারিত্বকে বৈধতা দেয়ার নতুন ফন্দি: জাসদ

জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সভাপতি হাসানুল হক ইনু এমপি ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি মঙ্গলবার এক বিবৃতিতে বলেছেন, ইসরাইল অধিকৃত জেরুজালেমকে ইসরাইলের অংশে রেখেই আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যপ্রাচ্য পরিকল্পনা ইসরাইলি দলখদারিত্বকে বৈধতা দেয়ার নতুন ফন্দি ছাড়া আর কিছুই নয়।

তারা বলেন, ডোনাল্ড ট্রাম্প তার মধ্যপ্রাচ্য পরিকল্পনার মাধ্যমে শুধু ফিলিস্তিনি জনগণের আত্মনিয়ন্ত্রণ অধিকার, স্বাধীনতা ও স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার অধিকার বরাবরের মতই অস্বীকার করেছেন। তারা বলেন, ডোনাল্ড ট্রাম্পের মধ্যপ্রাচ্য পরিকল্পনা জাতিসংঘ, বিশ^ জনমত ও ফিলিস্তিনিদের প্রতি নিষ্ঠুর তামাশা।

তারা বলেন, জাতিসংঘের ১৯৬৭ পূর্ব সীমানা অনুযায়ী দুই রাষ্ট্র প্রতিষ্ঠার সিদ্ধান্তকে পাশ কাটিয়ে ডোনাল্ড ট্রাম্পের মধ্যপ্রাচ্য পরিকল্পনা মধ্যপ্রাচ্যে শান্তির বদলে অশান্তিকেই উৎসাহিত করবে। তারা বলেন, জাসদ বিশে^র শান্তিবাদী মানুষের সাথে কণ্ঠ মিলিয়ে ডোনাল্ড ট্রাম্পের মধ্যপ্রাচ্য পরিকল্পনা প্রত্যাখ্যান করছে এবং একই সঙ্গে ট্রাম্পের মধ্যপ্রাচ্য পরিকল্পনার বিরুদ্ধে সোচ্চার হতে সরকারের প্রতি আহ্বান জানাচ্ছে।

শীর্ষ সংবাদ:
জর্জ ফ্লয়েড ইস্যুতে মুখ খুললেন জর্জ ডাব্লিউ বুশ         ব্রিটিশ পোশাক ক্রেতাকে কালো তালিকাভূক্তির হুমকি দিলো বাংলাদেশের রপ্তানিকারকেরা         করোনায় এবার কাস্টমস কর্মকর্তার মৃত্যু         যুক্তরাষ্ট্রে কারফিউ অমান্য করে চলছে বিক্ষোভ         রোহিঙ্গা গণহত্যা মামলা পরিচালনায় রাজি আর্জেন্টিনা         ভারতে করোনায় আক্রান্ত ২ লাখ ছাড়াল         আগামী সপ্তাহে ভারতে ভেন্টিলেটর পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র         আজ বিকেলে ১১০ কিমি বেগে মুম্বাইয়ে আঘাত হানবে ‘নিসর্গ’         ফ্লয়েড হত্যার প্রতিবাদে বিক্ষোভকারীরা সন্ত্রাসী ॥ ট্রাম্প         হামলা চালিয়েছে ফিলিস্তিনি সংগ্রামীরা; ক্ষতিপূরণ দিতে হবে ইরানকে‌!         করোনা ভাইরাস ॥ ২৪ ঘণ্টায় ব্রাজিলে ১ হাজার ২৬২ জনের মৃত্যু         হজ ভিসা স্থগিত করল ইন্দোনেশিয়া         লকডাউনের কারণে যুক্তরাজ্যে বিবাহ বিচ্ছেদের আগ্রহ বেড়েছে ৪০ শতাংশ!         অতি ঝুঁকিপূর্ণ ৩৬ জেলা ॥ করোনায় ১৩ জেলা ঝুঁকিপূর্ণ, কম ১৫ জেলা         এ দিন থাকবে না সুদিন আসবে         করোনায় মৃত্যু সাত শ’ ও আক্রান্ত ৫২ হাজার ছাড়িয়েছে         প্রত্যন্ত কোন এলাকা দখলে নিয়ে ‘মুসলিম ভিলেজ’ গড়তে চায় আনসার         যুক্তরাষ্ট্রে বিক্ষোভ দমনে সেনা মোতায়েনের হুমকি ট্রাম্পের         টেস্টের সীমাবদ্ধতা- করোনা নিয়ন্ত্রণে বড় চ্যালেঞ্জ         ৪৭০ জনের মানব পাচার সিন্ডিকেট        
//--BID Records