বৃহস্পতিবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জন্মদিনে এবিকে ফেরার আহ্বান প্রোটিয়া কোচের

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বকাপে ভরাডুবির পর দক্ষিণ আফ্রিকান ক্রিকেটের খোলনচে পাল্টে ফেলা হয়। কোচিং ও ম্যানেজমেন্টে আসে ব্যাপক পরিবর্তন। ক্রিকেট সাউথ আফ্রিকার (সিএসএ) ডিরেক্টর গ্রায়েম স্মিথ, ব্যাটিং পরামর্শক জ্যাক ক্যালিস, প্রধান কোচ মার্ক বাউচার। বাউচার দায়িত্ব নেয়ার পরই বলেছিলেন, অস্ট্রেলিয়ায় আসন্ন টি২০ বিশ্বকাপ সামনে রেখে প্রয়োজনে এবি ডি ভিলিয়ার্সকে অবসর ভেঙ্গে ফেরাতে প্রস্তুত তিনি। সময় ঘনিয়ে আসছে তাই ফের তুখোড় এবিকে ফেরার আহ্বান জানালেন বাউচার, ‘ভিলিয়ার্স যদি খেলতে চান, যদি ফিট থাকেন, তাহলে টি২০ বিশ্বকাপে বিবেচনা করা হবে।’ সোমবার ছিল মিঃ ৩৬০ ডিগ্রীখ্যাত এবির ৩৬তম জন্মদিন। জন্মদিন উদযাপনের সময় কোচের থেকে মাঠে ফেরার বার্তা পেলেন আধুনিক সময়ের অন্যতম সেরা এই ব্যাটসম্যান। ঘরের মাঠে ফ্যাফ ডুপ্লেসিসের নেতৃত্বে ৪-১এ টেস্ট সিরিজ হারলেও ওয়ানডেতে ১-১এ ড্র করে কুইন্টন ডি ককের দক্ষিণ আফ্রিকা। টি২০তে হারে ২-১ ব্যবধানে।

তবে সিরিজটা ছিল মনে রাখার মতো। প্রথম ম্যাচে প্রোটিয়াদের জয় ১ রানে, দ্বিতীয় ম্যাচে ২ রানের জয় ইংলিশদের, সেঞ্চুরিয়নে পরশু শেষ ম্যাচে ৫ বল আগে ৫ উইকেটের জয়ে সিরিজ জিতে নেয় ইয়ন মরগানের ইংল্যান্ড। সেখানেই সংবাদমাধ্যমকে বাউচার একথা বলেন। তিনি আরও যোগ করেন, ‘আমি এবিকে বলতে চাই সে ভাল ফর্মে থেকে যদি খেলতে চায় তাহলে আমরা তাকে নিতে চাই। যদি সে সবচেয়ে উপযুক্ত হয়, তাহলে অবশ্যই তার আসা উচিত। ইগোর মতো কোন ব্যাপার এখানে নেই। ব্যাপার হলো বিশ্বকাপে সেরা দল পাঠিয়ে প্রতিযোগিতায় জিতে আসা।’ উল্লেখ্য, এ বছর অক্টোবরে অস্ট্রেলিয়ায় বসবে টি২০ বিশ্বকাপের সপ্তম আসর। দক্ষিণ আফ্রিকা দলের দায়িত্বে থাকা মার্ক বাউচার নিজেই বলেছেন, সাবেক অধিনায়ক এবি ডি ভিলিয়র্স ২০১৮ সালের মে মাসে অবসর ঘোষণা করে বলেছিলেন যে, তিনি নিজের পরিবারের সঙ্গে বেশি সময় কাটাতে চান। যদিও বিদেশী লীগে অংশ নিয়ে নিজের ফর্মকে ধরে রাখছেন।

সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথ দেশের ক্রিকেটের ক্রান্তিকালে ডিরেক্টরের চেয়ারে বসেই দলের কোচ করেছেন খেলোয়াড়ী জীবনের সতীর্থ উইকেটরক্ষক ও হার্ডহিটার ব্যাটসম্যান মার্ক বাউচারকে। আর নিজের দায়িত্ব নিয়েই বাউচার ভিলিয়ার্সকে ফেরানোর কথা জানিয়েছিলেন, এই নিয়ে দ্বিতীয় দফায় ৩৬ বছর বয়সী ভিলিয়ার্সকে ফেরানোর ইঙ্গিত দিলেন কোচ। কোচের দায়িত্ব পাওয়ার আগে বাউচারের ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে কোচিং প্যানেলে কাজ করার অভিজ্ঞতা রয়েছে। যার ফলে তার ভালভাবেই জানা আছে কোন খেলোয়াড়কে কখন কিভাবে পাওয়া যাবে।

শীর্ষ সংবাদ:
রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         দুই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক