রবিবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শারীরিক শিক্ষা স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা নবম ও দশম শ্রেণি

  • সুধীর বরণ মাঝি;###;শারীরিক শিক্ষা ও ক্রীড়া শিক্ষক, হাইমচর কলেজ, হাইমচর-চাঁদপুর।;###;মোবাইল : ০১৭৯৪৭৭৭৫৩৫

(পূর্ব প্রকাশের পর)

তৃতীয় অধ্যায় ॥ সৃজনশীল প্রশ্ন

৪। অংকিতা যেখানে বসে পড়ালেখা করে সেখানে পর্যাপ্ত আলো বতাস নেই। এ কারণে অংকিতা কিছুক্ষণ পড়াশোনা করেই মানসিকভাবে ক্লান্ত হয়ে পড়ে এবং পড়াশোনার প্রতি অনিহা দেখা দেয়।অংকিতার মা বিষয়টি লক্ষ্য করে পর্যাপ্ত আলোর ব্যবস্থা করে দিলেন এবং বললেন, যথেষ্ট আলো,বাতাস ও পরিচ্ছন্ন পরিবেশ মানসিক অবসাদ দূর করে।

ক) মানসিক অস্থিরতা দূরীকরণের উপায় কী?

খ) পরিমিত- আলোবাতাস ও পরিচ্ছন্ন পরিবেশ অংকিতার মানসিক অবসাদ দূরীকরণে কীভাবে ভূমিকা রাখে ব্যাখ্যা কর।

ক) উত্তর ঃ স্বাস্থ্য বলতে শারীরিক ও মানসিক সুস্থতাকে বুঝায়। মানসিক অসূস্থতার কারণে শিশু মনে মানসিক বিকৃতির সূত্রপাত হয়। ইহাই হলো মানসিক অস্থিরতা। মানসিক অস্থিরতা দূরিকরণের জন্য সুশিক্ষা, শিশুর স্বাস্থ্যসম্মত লালন-পালন, পরিচর্যা,উন্নত পারিবারিক পরিবেশ,পিতা-মাতা অভিভাবকের ইতিবাচক দৃষ্টিভঙ্গি ইত্যাদির প্রয়োজন। ধৈর্যশীল আচরণ,শিশুবান্ধব পরিবেশ, পুষ্টি, আনন্দময় জীবনযাপনের জন্য প্রয়োজনীয় সবকিছুর সরবরাহ ও ব্যবস্থাপনা থাকা প্রয়োজন। পিতামাতা ও অভিভাবকে এ বিষয়ে বিশেষভাবে সর্তকতা অবলম্বন করতে হবে।

খ) উত্তর ঃ পরিমিত- আলো, বাতাস ও পরিচ্ছন্ন পরিবেশ অংকিতার মানসিক অবসাদ দূরীকরণে যেভাবে ভূমিকা রাখে। উদ্দীপকের আলোকে অংকিতার মানসিক অবসাদের প্রাকৃতিগত কারণ বিশ্লেষন আমরা দেখতে পাই দৈহিক এবং মানসিক কারণ ছাড়াও কিছু পরিবেশগত কারণেঅংকিতার মানসিক অবসাদ আসে। অস্বাস্থ্যকর পরিবেশ, খুব গরম, খুব ঠান্ডা বা গুমট আবহাওয়া, পরিমিত আলো,বাতাস ও পরিচ্ছন্ন পরিবেশ না থাকলে সামান্যতেই আবসাদ এসে ভর করে। পর্যাপ্ত আলো বাতাস, পরিচ্ছন্ন পরিবেশ, পরিষ্কারস্থানে কর্মসূচি বাস্তবায়ন করতে পারলে অংকিতা আনন্দের সাথে পড়ালেখা করবে এবং মানসিক অবসাদের প্রভাব মুক্ত থাকবে।

শীর্ষ সংবাদ:
সরকার পরিবর্তনের একমাত্র উপায় নির্বাচন ॥ কাদের         হাজি সেলিমকে কারাগারে পাঠানোর নির্দেশ আদালতের         ভারত থেকে গমের জাহাজ এলো চট্টগ্রাম বন্দরে, কমছে দাম         পেছাচ্ছে না ৪৪তম বিসিএস প্রিলি         কোভিড-১৯ : ভারত-ইন্দোনেশিয়াসহ ১৬ দেশের হজযাত্রীদের দুঃসংবাদ         অর্থনীতি সমিতির ২০ লাখ ৫০ হাজার কোটি টাকার বিকল্প বাজেট পেশ         পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         ‘বিশ্বজুড়ে আরও মাঙ্কিপক্স শনাক্তের আশঙ্কা’         ২০২৩ সালের জুনেই ঢাকা-কক্সবাজার ট্রেন যাবে         রাজধানীর গুলশানে দারিদ্র্য কম, বেশি কুড়িগ্রামের চর রাজিবপুরে         জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২ ছাত্রীকে যৌন নির্যাতন, গ্রেফতার ২         পতনে নাকাল শেয়ারবাজার, দিশেহারা বিনিয়োগকারীরা         হাইকোর্টে নর্থ সাউথের ট্রাস্টি বেনজীরের অগোচরে আদালত চত্তর ছাড়ার চেস্টা         সর্বনিম্ন ২৫ হাজার টাকা বেতন চান সরকারি কর্মচারীরা         নরসিংদীর বেলাবতে মা ও দুই সন্তানের লাশ উদ্ধার ॥ আটক ৩         খুলনায় বিস্ফোরক মামলায় ২ জঙ্গীর ২০ বছরের কারাদণ্ড         চার মাসে ডায়রিয়ায় আক্রান্ত ৬ লাখ ৭৭ হাজার         সৌদিতে প্রথমবার নারী ক্রু নিয়ে আকাশে উড়ল প্লেন         ‘৬০ শতাংশ পুরুষ নারীর নির্যাতনের শিকার’         বাজেটের আগেই বেড়ে গেলো সিগারেটের দাম