শনিবার ২০ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শীতল যুদ্ধের মানসিকতা থেকে বেরিয়ে আসুন: পম্পেওকে গেং শুয়াং

শীতল যুদ্ধের মানসিকতা থেকে বেরিয়ে আসুন: পম্পেওকে গেং শুয়াং

অনলাইন ডেস্ক ॥ চীন আমেরিকার অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে বলে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও যে অভিযোগ করেছেন তা নাকচ করে দিয়েছে বেইজিং। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, দেশটির রাজনৈতিক ব্যবস্থার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ আরোপ থেকে ওয়াশিংটনকে বিরত থাকতে হবে।

পম্পেও সম্প্রতি দাবি করেছিলেন, চীনের কমিউনিস্ট পার্টি আমেরিকার অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে এবং এ কাজে চীনা দূতাবাস ও কনস্যুলেটগুলো উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে।

এর প্রতিক্রিয়ায় চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং বলেছেন, অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার নীতিতে কঠোরভাবে অটল রয়েছে বেইজিং। তিনি আরো বলেন, আমেরিকায় অবস্থিত চীনা কূটনৈতিক মিশনগুলো আন্তর্জাতিক আইন ও দ্বিপক্ষীয় চুক্তি মেনে কাজ করছে।

গেং শুয়াং বলেন, চীনের জনগণ নিজস্ব ধাঁচের সমাজবাদী ব্যবস্থা মেনে চলছে এবং চীনা কমিউনিস্ট পার্টি হচ্ছে এই ব্যবস্থার ধারক ও বাহক। কাজেই ‘চীনা কমিউনিস্ট পার্টি আমেরিকায় হস্তক্ষেপ করছে’ বলে অভিযোগ তুলে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী চীনের জনগণ ও সরকারের মধ্যে ফাটল ধরানোর যে চেষ্টা করছেন তাও ব্যর্থ হবে বলে ওই মুখপাত্র উল্লেখ করেন।

গেং শুয়াং আরো বলেন, “আমরা কিছু মানুষকে শীতল যুদ্ধের মানসিকতা থেকে বেরিয়ে এসে চীনা রাজনৈতিক ব্যবস্থাকে সম্মান জানাতে এবং দ্বিপক্ষীয় সহযোগিতাকে ক্ষতিগ্রস্ত না করার আহ্বান জানাচ্ছি।”

শীর্ষ সংবাদ:
ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করা যাবে : সুপ্রিম কোর্ট         ৬ মাসে ১০৬ নৌ দুর্ঘটনায়, ১৫৩ জন নিহত, আহত ৮৪         ভুতুড়ে বিলের ঘটনায় ডিপিডিসির ৫ জন বরখাস্ত         বাংলাদেশকে ৫ কোটি ডলার ঋণ দেবে দ. কোরিয়া         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ডেল্টা প্ল্যান বাস্তবায়ন কমিটি         রেলে অতিরিক্ত যাত্রী পরিবহন করা হবে না : রেলমন্ত্রী         আগামী ১৪ জুলাই বগুড়া-১, যশোর-৬ আসনে উপ-নির্বাচন         রাজধানীতে ৮ প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকারের জরিমানা         জমি ও ফ্ল্যাটের রেজিস্ট্রেশন ফি কমিয়েছে সরকার         ডোনাল্ড ট্রাম্পকে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা         দেশে করোনা ভাইরাসে মৃত্যু ২ হাজার ছুঁইছুঁই, নতুন আক্রান্ত ৩২৮৮         ঈদের আগেই শ্রমিকের বেতন-ভাতা পরিশোধের আহ্বান কাদেরের         এক কোটি ৬৮ লাখ পরিবারকে খাদ্য সহায়তা দিয়েছে সরকার         বিএসএমএমইউতে করোনা ভাইরাসের রোগী ভর্তি শুরু         ওয়ারীতে লকডাউন কার্যকর         করোনা ভাইরাস ॥ চবি ক্যাম্পাস লকডাউন         মুগদা হাসপাতালে মারধরের ঘটনায় দুই আনসার প্রত্যাহার         বিমানের সিঙ্গাপুর-মালয়েশিয়া ফ্লাইট ৩১ আগস্ট পর্যন্ত স্থগিত         ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাস্টেক্স         গাজীপুরে সড়ক দুর্ঘটনায় গার্মেন্টসের দুই নারী শ্রমিক নিহত        
//--BID Records