বুধবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কানাডার বিনিয়োগ চাইলেন বাণিজ্যমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার ॥ কৃষিভিত্তিক পণ্যসামগ্রী উৎপাদনে কানাডার বিনিয়োগ চাইলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, বাংলাদেশ কৃষি প্রধান দেশ। এদেশের কৃষি অর্থনীতি ও বাণিজ্যর পরিমাণ দিন দিন বাড়ছে। আর তাই উন্নয়ন অংশীদার হিসেবে কানাডা এদেশে বিনিয়োগ করতে পারে।

সোমবার সচিবালয়ের নিজ কার্যালয়ে বাণিজ্যমন্ত্রীর সঙ্গে কানাডার সাসকাচেওয়ান প্রদেশের কৃষিমন্ত্রী মি. ড্যাভিড মারিটের নেতৃত্বে একটি প্রতিনিধিদল সাক্ষাত করতে আসেন। ওই সময় তিনি বলেন, কানাডা বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি করতে আগ্রহী। কৃষিসহ অনেক ক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে সহযোগিতা বৃদ্ধি করা সম্ভব। কৃষিক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির জন্য দুইটি এমওউ স্বাক্ষর করছে কানাডা। তিনি বলেন, কানাডায় প্রচুর ক্যালোনা উৎপাদন হয়। ক্যালোনা তেল বেশ জনপ্রিয়। বাংলাদেশ এগুলো আমদানি করে অভ্যন্তরীণ চাহিদা পূরণ করে অন্যদেশে রফতানি করতে পারে।

ওই সময় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, কানাডা বাংলাদেশের গুরুত্বপূর্ণ বাণিজ্যিক অংশীদার। বাংলাদেশের পোশাক রফতানি হচ্ছে কানাডায়। এছাড়া বাংলাদেশের একটি উল্লেখযোগ্যসংখ্যক ছাত্রছাত্রী প্রতিবছর ওই দেশে পড়ালেখার উদ্দেশে যাচ্ছে। এ কারণে কানাডার সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি করা সম্ভব। কিন্তু দুঃখজনক হলেও সত্য কানাডার ব্যবসায়ীদের বাংলাদেশের সক্ষমতা ও পণ্য সম্পর্কে তেমন কোন ধারণা নেই। উভয় দেশের ব্যবসায়িক সফর ও তথ্য আদান প্রদানের বিনিময়ের মাধ্যমে বাণিজ্য বৃদ্ধি করা সম্ভব।

শীর্ষ সংবাদ:
কঠিন পরিণতির মুখে মুরাদ         কাজের মানের বিষয়ে ফের সতর্ক করলেন প্রধানমন্ত্রী         জাওয়াদের প্রভাবে টানা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি         অভিযোগ পেলেই ডিবি জিজ্ঞাসাবাদ করবে মুরাদকে         গোপনে চট্টগ্রামের হোটেলে         ভারত থেকে এলো মিগ-২১ ও ট্যাঙ্ক টি-৫৫         চট্টগ্রাম-কক্সবাজার রেল যোগাযোগ এখন আর স্বপ্ন নয়         তলাবিহীন ঝুড়িতে বিলিয়ন ডলার         মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট পেতে ভোগান্তি         পরিকল্পনাকারী অর্থ ও অস্ত্রের যোগানদাতারা এখনও ধরা পড়েনি         দ্রুত পুঁজিবাজারে আনা হচ্ছে সরকারী কোম্পানির শেয়ার         সব এয়ারলাইন্স দ্বিগুণেরও বেশি ভাড়া নিচ্ছে         খালেদাকে শনিবারের মধ্যে বিদেশ না পাঠালে আন্দোলনে যাবেন আইনজীবীরা         পুষ্টিকর খাবার নিশ্চিতে প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         মুরাদ হাসানের পদত্যাগপত্র প্রধানমন্ত্রীর কাছে         ডা. মুরাদ হাসানকে জেলা কমিটির পদ থেকে বহিষ্কার         একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাবে ৩০ শিল্প প্রতিষ্ঠান         ‘ডা. মুরাদকে জিজ্ঞাসাবাদ করবে ডিবি’         করোনা : ২৪ ঘন্টায় মৃত্যু ৫, শনাক্ত ২৯১