শনিবার ২০ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঠাকুরগাঁওয়ে ধান সরবরাহে কৃষকের চরম ভোগান্তি

নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও, ২৮ জানুয়ারি ॥ সদর খাদ্যগুদামে ধান সরবরাহ করতে গিয়ে লটারির মাধ্যমে বিজয়ী ও তালিকাভুক্ত কৃষকেরা চরম ভোগান্তির শিকার হচ্ছেন। এ গুদামে ধান সরবরাহ করতে গিয়ে শতাধিক কৃষক গুদামের সামনে ধানের ট্রলি নিয়ে সারাদিন ও সারারাত বসে অপেক্ষা করতে হচ্ছে বলে অভিযোগ করেছেন। এ বিষয়ে কর্তৃপক্ষ বলছেন তাদের সঙ্গে যোগাযোগ না করেই অসংখ্য কৃষক এক সঙ্গে গুদামে হাজির হওয়ায় এমন বেহাল অবস্থার সৃষ্টি হয়েছে। জানা যায়, ঠাকুরগাঁও সদর খাদ্যগুদামের ধারণক্ষমতা হলো ছয় হাজার টন। এ গুদামে আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যে তালিকাভুক্ত কৃষকের কাছে থেকে মোট এক হাজার ছয় শ’ ৪৭ মেট্রিক ধান সরবরাহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। কিন্তু শৈত্যপ্রবাহ ও মেঘাচ্ছন্ন আবহাওয়ার কারণে শুকাতে না পারায় কৃষকেরা ধান সরবরাহ করতে পারছিলেন না। এমতাবস্থায় ২/৩ দিন আগে কৃষকদের কাছে খবর যায় ২৮ জানুয়ারির মধ্যে ধান সরবরাহ দিতে ব্যর্থ কৃষকদের তালিকা বাতিল করে খাদ্য বিভাগ আবার লটারির মাধ্যমে নতুন করে কৃষকদের তালিকা তৈরি করা হবে। এ খবর পেয়ে সব কৃষক তাদের বরাদ্দকৃত ধান নিয়ে সদর খাদ্যগুদামে হুমরি খেয়ে পড়েন। এ গুদামের সামনে গত রবিবার থেকে ধান বোঝাই ট্রলিসহ কৃষকের দীর্ঘ লাইন লেগে আছে।

কৃষকেরা অভিযোগ করেন, গুদাম কর্তৃপক্ষের খামখেয়ালীপনা ও ধান গ্রহণে সঠিক নিয়ম না মানার কারণে তাদের ধান নিয়ে গুদামের সামনে বসে দিন ও রাত কাটাতে হচ্ছে। এছাড়া ধানের দাম পেতেও তাদের ৪/৫ দিন অপেক্ষা করতে হচ্ছে। এতে তাদের চরম ভোগান্তি ও হয়রানির শিকার হতে হচ্ছে।

এদিকে প্রত্যক্ষদর্শীরা জানান, কৃষকের ভিড়ের কারণে তাড়াহুড়ো করে ধান গ্রহণ করতে গিয়ে ধানের গুণগতমান রক্ষা করে ধানের পরিবর্তে ময়লা-আর্বজনাযুক্ত ও মানহীন ধান গুদামে ঢুকছে।

এ বিষয়ে সদর খাদ্যগুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা বিশ্বজিৎ শাহ বলেন, অনেক আগে থেকে ধান সরবরাহের জন্য কৃষকদের তাগিদ দেয়া হচ্ছিল। কিন্তু আবহাওয়াজনিত কারণেই হোক আর যে কোন খবরেই হোক সকল কৃষকেরা ক্রমান্বয়ে এবং আমাদের সঙ্গে যোগাযোগ না করে তাদের ধান নিয়ে একসঙ্গে গুদামে হাজির হওয়ায় এমন বেহাল অবস্থার সৃষ্টি হয়েছে। তবে চেষ্টা করা হচ্ছে যথ দ্রুতসম্ভব ধানের গুণমান পরীক্ষা করে সকল কৃষকের কাছ থেকে ধান গ্রহণ করার এবং বিল পরিশোধ করার।

শীর্ষ সংবাদ:
ভুতুড়ে বিলের ঘটনায় ডিপিডিসির ৫ জন বরখাস্ত         বাংলাদেশকে ৫ কোটি ডলার ঋণ দেবে দ. কোরিয়া         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ডেল্টা প্ল্যান বাস্তবায়ন কমিটি         রেলে অতিরিক্ত যাত্রী পরিবহন করা হবে না : রেলমন্ত্রী         আগামী ১৪ জুলাই বগুড়া-১, যশোর-৬ আসনে উপ-নির্বাচন         রাজধানীতে ৮ প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকারের জরিমানা         জমি ও ফ্ল্যাটের রেজিস্ট্রেশন ফি কমিয়েছে সরকার         ডোনাল্ড ট্রাম্পকে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা         দেশে করোনা ভাইরাসে মৃত্যু ২ হাজার ছুঁইছুঁই, নতুন আক্রান্ত ৩২৮৮         ঈদের আগেই শ্রমিকের বেতন-ভাতা পরিশোধের আহ্বান কাদেরের         এক কোটি ৬৮ লাখ পরিবারকে খাদ্য সহায়তা দিয়েছে সরকার         বিএসএমএমইউতে করোনা ভাইরাসের রোগী ভর্তি শুরু         ওয়ারীতে লকডাউন কার্যকর         করোনা ভাইরাস ॥ চবি ক্যাম্পাস লকডাউন         মুগদা হাসপাতালে মারধরের ঘটনায় দুই আনসার প্রত্যাহার         বিমানের সিঙ্গাপুর-মালয়েশিয়া ফ্লাইট ৩১ আগস্ট পর্যন্ত স্থগিত         ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাস্টেক্স         গাজীপুরে সড়ক দুর্ঘটনায় গার্মেন্টসের দুই নারী শ্রমিক নিহত         করোনা ভাইরাসে পিআরএলে থাকা যুগ্মসচিবের মৃত্যু         লক্ষ্মীপুরে ট্রাক-পিকআপ সংঘর্ষে দুই চালক নিহত        
//--BID Records