রবিবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তিন কার্যদিবস পর শেয়ারবাজারে সূচকের পতন

তিন কার্যদিবস পর শেয়ারবাজারে  সূচকের পতন

অর্থনৈতিক রিপোর্টার ॥ রবিবার উত্থান হলেও সোমবার সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এর আগে টানা তিন কার্যদিবস উত্থান হয়েছে শেয়ারবাজারে। অর্থাৎ ৩ কার্যদিবস পর সূচক কমেছে শেয়ারবাজারে। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একইসঙ্গে কমেছে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

বাজার সংশ্লিষ্টদের মতে, গত কয়েকদিন ধরে শেয়ারবাজারে উর্ধগতি থাকার কারণে বিনিয়োগকারীদের একটি অংশ মুনাফায় রয়েছেন। মূলত তাদের এই মুনাফা তোলার চাপের কারণেই সার্বিক সূচক কিছুটা কমেছে। টানা উর্ধগতির চেয়ে মুনাফা তোলার নীতি কিছ্টুা ইতিবাচক বলেও তারা মনে করেন। বিশ্লেষকদের অভিমত, শেয়ারবাজারে সূচকের ওঠানামা থাকবে সেটিই স্বাভাবিক। কারণ এতে শেয়ারবাজারের পরিপক্কতা বোঝা যায়।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৪৯৩ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ৫ এবং সিডিএসইটি সূচক ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৩২, ১ হাজার ৫৪১ ও ৯২১ পয়েন্টে।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪০৪ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৬৯ কোটি ৫৬ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৪৭৪ কোটি ১৪ লাখ টাকার।

ডিএসইতে ৩৫৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইফনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৬৬টির বা ১৯ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২৫৫টির বা ৭২ শতাংশের এবং ৩৩টি বা ৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লাফার্জহোলসিমের শেয়ার। এদিন কোম্পানিটির ৩৫ কোটি ৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা স্কয়ার ফার্মার ১৫ কোটি ৪৫ লাখ টাকার এবং ১২ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে বাংলাদেশ শিপিং কর্পোরেশন।

ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : বৃটিশ আমেরিকান ট্যোবাকো, এসকে ট্রিমস, এসএস স্টিল, প্যারামাউন্ট টেক্সটাইল, নিউ লাইন ক্লোথিংস, এডিএন টেলিকম এবং খুলনা পাওয়ার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৩৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৬৫৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৫টির, কমেছে ১৭৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির দর। আজ সিএসইতে ১২ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শীর্ষ সংবাদ:
দুশ্চিন্তায় কৃষক ॥ বোরো ধান কাটতে তীব্র শ্রমিক সঙ্কট         সিলেটে ৩৩২ কিমি সড়ক এখনও পানির নিচে         বিদ্যুত ও গ্যাসের দাম বাড়ানোর উদ্যোগ আত্মঘাতী         দখল দূষণে কর্ণফুলীর আরও বিপর্যয়         টিকটক হৃদয়সহ ৭ বাংলাদেশীর যাবজ্জীবন         গাজীপুরে ট্রেন পিকআপ সংঘর্ষে নিহত ৩         এবার ডিমের বাজারও বেপরোয়া         হজযাত্রীদের বিনামূল্যে করোনা পরীক্ষা         সড়ক দুর্ঘটনায় এসআইসহ নিহত ৭         কালবৈশাখী ঝড় ও বজ্রপাতে পাঁচজনের মৃত্যু         রাজশাহীর বাজারে এসেছে সুমিষ্ট গোপালভোগ         পূর্বাঞ্চলীয় রেলের ৪৮২ একর জমি বেদখল         তিস্তা কমান্ড এলাকায় ৭০ হাজার হেক্টরে বোরোর বাম্পার ফলন         চট্টগ্রামে ৩ ঘণ্টা বৃষ্টিতে জলজট, দুর্ভোগ         এনটিআরসিএতে আসছে বড় পরিবর্তন         সংকট নিরসনে শ্রীলংকা ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা মডেল’ অনুসরণ করতে পারে         করোনা : এক মাস পর মৃত্যু এক, শনাক্ত ১৬         ইইউর জোর বাংলাদেশের অবাধ ও সুষ্ঠু নির্বাচনে         ‘শেখ হাসিনার কারণেই দেশের চেহারা পাল্টে গেছে’         মাদক ও অপসংস্কৃতি থেকে তরুণ সমাজকে দূরে রাখতে ক্রীড়াই অন্যতম শক্তি : প্রাণিসম্পদমন্ত্রী