সোমবার ৪ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তিন কার্যদিবস পর শেয়ারবাজারে সূচকের পতন

তিন কার্যদিবস পর শেয়ারবাজারে  সূচকের পতন

অর্থনৈতিক রিপোর্টার ॥ রবিবার উত্থান হলেও সোমবার সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এর আগে টানা তিন কার্যদিবস উত্থান হয়েছে শেয়ারবাজারে। অর্থাৎ ৩ কার্যদিবস পর সূচক কমেছে শেয়ারবাজারে। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একইসঙ্গে কমেছে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

বাজার সংশ্লিষ্টদের মতে, গত কয়েকদিন ধরে শেয়ারবাজারে উর্ধগতি থাকার কারণে বিনিয়োগকারীদের একটি অংশ মুনাফায় রয়েছেন। মূলত তাদের এই মুনাফা তোলার চাপের কারণেই সার্বিক সূচক কিছুটা কমেছে। টানা উর্ধগতির চেয়ে মুনাফা তোলার নীতি কিছ্টুা ইতিবাচক বলেও তারা মনে করেন। বিশ্লেষকদের অভিমত, শেয়ারবাজারে সূচকের ওঠানামা থাকবে সেটিই স্বাভাবিক। কারণ এতে শেয়ারবাজারের পরিপক্কতা বোঝা যায়।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৪৯৩ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ৫ এবং সিডিএসইটি সূচক ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৩২, ১ হাজার ৫৪১ ও ৯২১ পয়েন্টে।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪০৪ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৬৯ কোটি ৫৬ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৪৭৪ কোটি ১৪ লাখ টাকার।

ডিএসইতে ৩৫৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইফনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৬৬টির বা ১৯ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২৫৫টির বা ৭২ শতাংশের এবং ৩৩টি বা ৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লাফার্জহোলসিমের শেয়ার। এদিন কোম্পানিটির ৩৫ কোটি ৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা স্কয়ার ফার্মার ১৫ কোটি ৪৫ লাখ টাকার এবং ১২ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে বাংলাদেশ শিপিং কর্পোরেশন।

ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : বৃটিশ আমেরিকান ট্যোবাকো, এসকে ট্রিমস, এসএস স্টিল, প্যারামাউন্ট টেক্সটাইল, নিউ লাইন ক্লোথিংস, এডিএন টেলিকম এবং খুলনা পাওয়ার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৩৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৬৫৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৫টির, কমেছে ১৭৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির দর। আজ সিএসইতে ১২ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শীর্ষ সংবাদ:
স্বাস্থ্যবিধি মানাতে ‘অ্যাকশনে’ যাবে সরকার         না’গঞ্জে নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         সিইসি ও ইসি নিয়োগ আইন মন্ত্রিসভায় অনুমোদন         ৫০ বছর হলেই বুস্টার ডোজ ॥ স্বাস্থ্যমন্ত্রী         ‘নাসিক নির্বাচন ইভিএমে শান্তিপূর্ণভাবে হয়েছে’         হল ছাড়বেন না শাবি শিক্ষার্থীরা, ভিসির পদত্যাগ দাবিতে উত্তাল ক্যাম্পাস         রাষ্ট্রপতিকে ধন্যবাদ দিতে সংসদে প্রস্তাব         দেশে ৫৫ জনের দেহে ওমিক্রন শনাক্ত         প্রথম ডোজ নিয়েছে ৭৭ লাখ শিক্ষার্থী ॥ নওফেল         মহামারীর মধ্যে বিশ্বের শীর্ষ ১০ ধনীর সম্পদ বেড়ে দ্বিগুণ হয়েছে ॥ অক্সফাম         আবারও করোনায় আক্রান্ত আসাদুজ্জামান নূর         আজ সুপ্রিম কোর্টের বিচারিক কার্যক্রম বন্ধ         শৈত্য প্রবাহ থাকবে আরও দুই-একদিন         কিংবদন্তি কত্থক শিল্পী বিরজু মহারাজ আর নেই         উখিয়া-টেকনাফে হাইওয়ে পুলিশের ঘুষ বাণিজ্য, রোহিঙ্গাসহ চালকদের হাতে হাতে টোকেন         মালির ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ইব্রাহিম বাউবাকার আর নেই         ফের ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া, জানাল দক্ষিণ কোরিয়া         পদত্যাগ করলেন শাবির সেই প্রভোস্ট