শুক্রবার ১৬ আশ্বিন ১৪২৭, ০২ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শেষ সময়ের প্রচারে মুখর পুরান ঢাকা

  • আলোচনায় ইভিএম

মামুন শেখ ॥ নির্বাচন এলেই একসময় দেখা যেত প্রার্থীর সমর্থক ও প্রচারকর্মীরা পাড়া মহল্লার অলিগলির দেয়ালে পোস্টার, হাতে লেখা ব্যানার লাগাতেন, রিক্সা সিএনজিতে মানববাহী ক্যানভাসারের মাধ্যমে ভোট প্রার্থনাসহ নানাভাবে প্রচার চালাতেন। তবে সময়ের পরিবর্তনে ভোট প্রদান ও নির্বাচনী প্রচারে এসেছে নানা পরিবর্তন।

রবিবার ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন পুরান ঢাকার কোতয়ালী, সূত্রাপুর, গেন্ডারিয়া, বংশাল ও ওয়ারী থানার বিভিন্ন ওয়ার্ড ঘুরে দেখা যায়, ভোটারদের কাছে ভোট প্রার্থনার পাশাপাশি প্রার্থীরা দিচ্ছেন নানা প্রতিশ্রুতি। নির্বাচনী প্রচারে বহুল ব্যবহৃত পদ্ধতিতে পরিণত হয়েছে জনপ্রিয় গান বিকৃত করে প্রার্থীদের গুণকীর্তন গেয়ে মাইকে বাজানো। নিয়মিত গণসংযোগে প্রার্থীরা ভোটারদের দ্বারে দ্বারে ঘুরছে। প্রার্থীর পক্ষে সকাল, সন্ধ্যা ও রাতে চলছে মিটিং মিছিল। পোস্টার ও ফেস্টুনে ছেয়ে আছে রাজপথের আকাশ। চারদিন পরেই ঢাকার সিটি কর্পোরেশন নির্বাচন। শেষ পর্যায়ে এসে ভোটারদের নজর কাড়তে তাই সর্বোচ্চ চেষ্টা করছেন প্রার্থীরা। তবে প্রচারে অনেক মাধ্যম নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘন করলেও নিজেদের এগিয়ে রাখতেই থেমে নেই কোন প্রার্থী।

স্থানীয় ভোটাররা বলছেন, প্রার্থীরা প্রতিদিন বিভিন্ন জায়গায় গণসংযোগ করচ্ছেন। এলাকার নাগরিক সমস্যাগুলো দূরীকরণের ও পুরান ঢাকাকে আকর্ষণীয় করে তোলা উদ্যোগ নেবেন এমন আশ্বাস দিচ্ছেন। প্রার্থীদের নির্বাচনী প্রচারে অনেক পরিবর্তন।

আগে নির্বাচনগুলোতে বাড়ি বাড়ি গিয়ে প্রার্থীরা গণসংযোগ করলেও এখন তা পাল্টে গেছে। সেই জায়গায় এসেছে প্রযুক্তি নির্ভর প্রচার। যে কারণে পাল্টে গেছে প্রচারের ধরন ও কৌশল। প্রার্থীদের মূল হাতিয়ার এখন অনলাইনে সামাজিক যোগাযোগ মাধ্যমের ডিজিটাল প্রচার। যুগের চাহিদায় প্রযুক্তিকে লুফে নিচ্ছে প্রার্থীরা। তবে প্রার্থীরা শুধুমাত্র প্রযুক্তি নির্ভরতা দিয়ে গণমানুষের কাছে পৌঁছালেও এলাকাবাসীর উন্নয়নে কাজ করতে পারলে তা আরও গ্রহণযোগ্যতা পাবে।

ভোট আলোচনায় ইভিএম

ঢাকা সিটির নির্বাচনে এবার সব ভোটকেন্দ্রে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) এর মাধ্যমে ভোটগ্রহণের জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত গ্রহণ করেছে। এনিয়ে ব্যাপক কৌতূহল তৈরি হয়েছে পুরান ঢাকার ভোটারদের মাঝে। প্রার্থীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। স্থানীয় ভোটাররা বলছেন, টেলিভিশন পত্রিকার মাধ্যমে জানতে পেরেছেন এবার এ আসনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) এর মাধ্যমে ভোটগ্রহণ করা হবে।

সরকারীভাবে এ বিষয়ে এখনও কিছু জানতে পারেননি তারা। কয়েকটি ভোট কেন্দ্রে ইভিএম সম্পর্কে জানানো ব্যবস্থা নিয়েছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৪১৮৭১৫৪
আক্রান্ত
৩৬৪৯৮৭
সুস্থ
২৫৪৪৮৩৩৬
সুস্থ
২৭৭০৭৮
শীর্ষ সংবাদ:
প্রাচ্যের সঙ্গে সংযোগের আদর্শ স্থান হতে পারে দেশ         থামছেই না ধর্ষণ ॥ সামাজিক ব্যাধিতে রূপ নিয়েছে         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩১ অক্টোবর পর্যন্ত বাড়ল         দলিত তরুণীর বাড়িতে যাওয়ার পথে রাহুল-প্রিয়াঙ্কা আটক         টিআইবির প্রতিবেদন তথ্যভিত্তিক ও সঠিক নয় ॥ কাদের         ঢাকায় গৃহকর্মীকে ধর্ষণ, ছাত্রলীগ নেতা রিমান্ডে         সরবরাহ বাড়লেও পেঁয়াজের দাম কমছে না         দেশে করোনায় মৃত্যু কমেছে         এক বছরের মধ্যে সব ঝুলন্ত তার অপসারণ         মহামারীর মধ্যেই হবে একুশে গ্রন্থমেলা         বিচার বিভাগীয় তদন্ত দলের ঘটনাস্থল পরিদর্শন         ৪ অক্টোবর থেকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেন         মাদকাসক্ত পুলিশ ও কারবারিদের তালিকা হচ্ছে ৬৪ জেলায়         ফ্লাইটে সর্বোচ্চ ২৬০ ও মাঝারি এয়ারক্রাফটে ১৪০ যাত্রী নেয়া যাবে         এমসি কলেজে ধর্ষণ : জড়িতদের ছাড় দেয়া হবে না : পররাষ্ট্রমন্ত্রী         চিনিশিল্পকে নতুন করে সাজানোর উদ্যোগ নিয়েছে এই সরকার : শিল্পমন্ত্রী         করোনায় প্রাণ গেল বিএসএমএমইউ অধ্যাপকের         করোনায় কেউ না খেয়ে মারা না গেলেও থালায় ভাতের পরিমাণ কমে যাচ্ছে ॥ মেনন         নতুন জলাধার সৃষ্টি ও বিদ্যমানগুলোর ধারণক্ষমতা বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর         করোনা ভাইরাসে আরও ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫০৮