শনিবার ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ডিপিপি না মেনে টেন্ডারে ৩শ’ কোটি টাকা অপচয়ের শঙ্কা

স্টাফ রিপোর্টার ॥ স্থানীয় সরকার বিভাগের আওতাধীন সিটি কর্পোরেশন এবং পৌরসভাসমূহের অটোমেশন প্রক্রিয়ায়, উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা বা ডিপিপি অনুসরণ না করায় সরকারের ৩শ’ কোটি টাকা অপচয় হওয়ার শঙ্কা দেখা দিয়েছে। অদৃশ্য কারণে ডিপিপি’র সিদ্ধান্ত পাশকাটিয়ে তড়িঘড়ি দরপত্র আহ্বান করে সরকারের বদলে বেসরকারী পর্যায়ে তথ্যভান্ডার সংরক্ষণের ব্যবস্থা রাখা হচ্ছে।

ইউপিএইচডিপি প্রকল্পে সরকারী সিদ্ধান্ত অনুযায়ী সিটি কর্পোরেশন সমূহের জন্য নির্মিত সরকারের স্বত্বাধীন সফটওয়্যার ব্যবহার না করে অফ-দি-সেল্ফ (বেসরকারী প্রতিষ্ঠানের মালিকানাধীন) ৪টি নতুন সফটওয়্যার তৈরি করার জন্য টেন্ডার আহ্বান করা হয়েছে। সরকারের ডিপিপির সিদ্ধান্ত অনুযায়ী সিটি কর্পোরেশন এবং পৌরসভাসমূহের জন্য ইউনিফাইড (আইডেনটিক্যাল) অটোমেশন কার্যক্রম (আরএমএস এবং ডিইএএএস) চালু করা কোন অবস্থায়ই সম্ভব হবে না বিধায় সরকারের ৩শ’ কোটি টাকা অপচয় হবে। এ বিষয়ে পরিকল্পনা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা নাম প্রকাশ না করে বলেন, বার বার বলা সত্ত্বেও প্রকল্পে এদিক সেদিক কিছুটা হয়। তবে ছাড়, পাওয়ার সুযোগ নেই। আমাদের প্রত্যেকটা প্রকল্প শুরু থেকে শেষ পর্যন্ত নানা নির্দেশনা দেয়া থাকে সেখানে যাচাই-বাছাই হয়।

শীর্ষ সংবাদ:
বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ঐক্যের বিকল্প নেই ॥ রাষ্ট্রপতি         করোনা ভাইরাসে আরও ৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৭৬         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত         বৈধ সরকারের পতন ঘটানো যাবে না: কৃষিমন্ত্রী         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ ঘোষণা         কুয়েটের শিক্ষকের মৃত্যু ॥ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         শেখ ফজলুল হক মণির জন্মদিন ॥ যুবলীগের শ্রদ্ধা নিবেদন         চলতি বছরের নবেম্বর মাসে দেশে ৪১৩ জনের প্রাণহানি         এলডিসি উত্তরণে এফবিসিসিআইয়ের ১০ বছর মেয়াদী মাস্টার প্ল্যান         ৪ ডিসেম্বর ঝিনাইগাতী মুক্ত দিবস         কাটাখালিতে মেয়র আব্বাসের অবৈধ দুই ভবন গুড়িয়ে দিল প্রশাসন         শিমুলিয়া-মাঝিরকান্দি রুটে পরীক্ষামূলক ফেরি চালু         শরীয়তপুরে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা         মালিতে জঙ্গি হামলা ॥ অন্তত ৩১ জন নিহত         টঙ্গীতে হাফ ভাড়া ও নানা দাবিতে ছাত্রদের মহাসড়ক অবরোধ         একুশে পদকপ্রাপ্ত বর্ষিয়ান রাজনীতিবিদ গোলাম হাসন আর নেই         সুন্দরবনের কোনঠাসা জলদস্যুরা এখন সাগরে         রাজনৈতিক উস্কানি আছে শিক্ষার্থীদের আন্দোলনে ॥ কাদের         নীলফামারীতে জঙ্গী আস্তানায় র্যাবের অভিযান ॥ আটক ৫         নিরাপদ সড়ক ॥ আগামীকাল প্রতীকী লাশের মিছিল করবে শিক্ষার্থীরা