শনিবার ১৬ মাঘ ১৪২৮, ২৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ডিপিপি না মেনে টেন্ডারে ৩শ’ কোটি টাকা অপচয়ের শঙ্কা

স্টাফ রিপোর্টার ॥ স্থানীয় সরকার বিভাগের আওতাধীন সিটি কর্পোরেশন এবং পৌরসভাসমূহের অটোমেশন প্রক্রিয়ায়, উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা বা ডিপিপি অনুসরণ না করায় সরকারের ৩শ’ কোটি টাকা অপচয় হওয়ার শঙ্কা দেখা দিয়েছে। অদৃশ্য কারণে ডিপিপি’র সিদ্ধান্ত পাশকাটিয়ে তড়িঘড়ি দরপত্র আহ্বান করে সরকারের বদলে বেসরকারী পর্যায়ে তথ্যভান্ডার সংরক্ষণের ব্যবস্থা রাখা হচ্ছে।

ইউপিএইচডিপি প্রকল্পে সরকারী সিদ্ধান্ত অনুযায়ী সিটি কর্পোরেশন সমূহের জন্য নির্মিত সরকারের স্বত্বাধীন সফটওয়্যার ব্যবহার না করে অফ-দি-সেল্ফ (বেসরকারী প্রতিষ্ঠানের মালিকানাধীন) ৪টি নতুন সফটওয়্যার তৈরি করার জন্য টেন্ডার আহ্বান করা হয়েছে। সরকারের ডিপিপির সিদ্ধান্ত অনুযায়ী সিটি কর্পোরেশন এবং পৌরসভাসমূহের জন্য ইউনিফাইড (আইডেনটিক্যাল) অটোমেশন কার্যক্রম (আরএমএস এবং ডিইএএএস) চালু করা কোন অবস্থায়ই সম্ভব হবে না বিধায় সরকারের ৩শ’ কোটি টাকা অপচয় হবে। এ বিষয়ে পরিকল্পনা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা নাম প্রকাশ না করে বলেন, বার বার বলা সত্ত্বেও প্রকল্পে এদিক সেদিক কিছুটা হয়। তবে ছাড়, পাওয়ার সুযোগ নেই। আমাদের প্রত্যেকটা প্রকল্প শুরু থেকে শেষ পর্যন্ত নানা নির্দেশনা দেয়া থাকে সেখানে যাচাই-বাছাই হয়।

শীর্ষ সংবাদ:
কলাপাড়ায় উপকূলীয় নদী সম্মেলন ২০২২ অনুষ্ঠিত         বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আত্মহত্যা বেড়েছে         রাবিতে করোনার উর্ধ্বগতি, হাসপাতালে ভর্তির হার শূন্য         বিপিএল চট্রগ্রাম পর্ব ॥ টস হেরে ব্যাটিং করছে বরিশাল         রাতে একাদশে ভর্তির ফল         শৈত্যপ্রবাহ থাকবে আরও দু-তিন দিন         রাজশাহীতে আজ রাত ৮টার পর বন্ধ থাকবে দোকানপাট         রাজশাহীতে করোনা ও উপসর্গে চারজনের মৃত্যু         চীন মিয়ানমারের ‘গৃহযুদ্ধ’ নিরসনে বিশ্বকে তৎপর হওয়ার আহ্বান জানিয়েছে         গত ২৪ ঘণ্টায় চট্রগ্রামে করোনা শনাক্ত ৮০৯ জনের         গত ২৪ ঘণ্টায় মমেক হাসপাতালে করোনায় মারা গেছেন ৫ জন         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ১০ হাজার ৩২৯ জন         সভাপতি ইলিয়াস কাঞ্চন, সাধারণ সম্পাদক জায়েদ         সামনে কঠিন ২ সপ্তাহ ॥ নিয়ন্ত্রণের বাইরে করোনা         দুই প্রতিষ্ঠানের সাড়ে ১৮ কোটি টাকা হাতিয়ে নেয়ার চেষ্টা ॥ জালিয়াতি ও অনলাইন প্রতারণা         গণমানুষের ভোটাধিকার নিশ্চিতে মাইলফলক ॥ কাদের         বাড়িতে ঢুকে গৃহবধূকে গলা কেটে হত্যা         হুন্ডুরাসে প্রথম         উৎসবমুখর পরিবেশে শেষ হলো চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন         চিকিৎসা দিতে গিয়ে করোনা আক্রান্ত চিকিৎসক-নার্স