রবিবার ৪ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পাচ্ছেন দশ লেখক

স্টাফ রিপোর্টার ॥ সাহিত্যের বিভিন্ন শাখায় দশ লেখক পাচ্ছেন ২০১৯ সালের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার। বৃহস্পতিবার পুরস্কারপ্রাপ্ত ১০ কবি ও লেখকের নাম ঘোষণা করা হয়। বিকেলে বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী পুরস্কারজয়ী লেখকদের নাম ঘোষণা করেন। বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনের মাধ্যমে পুরস্কারজয়ী লেখকদের নাম ঘোষণা করা হয়। পুরস্কারজয়ী লেখকদের পুরস্কারের সম্মানী হিসেবে তিন লাখ টাকা এবং স্মারক ও সনদপত্র প্রদান করা হবে। আগামী ২ ফেব্রুয়ারি রবিবার বাংলা একাডেমি আয়োজিত মাসব্যাপী অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার প্রদান করবেন।

কবিতায় বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০১৯ পেয়েছেন কবি মাকিদ হায়দার। কথাসাহিত্যে পুরস্কার জিতেছেন কথাশিল্পী ওয়াসি আহমেদ। নাটক শাখায় পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছেন রতন সিদ্দিকী। শিশুসাহিত্য শাখায় পুরস্কার অর্জন করেছেন রহীম শেখ। প্রবন্ধ/গবেষণা শাখায় পুরস্কার পেয়েছেন স্বরোচিষ সরকার। মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণায় শাখায় পুরস্কার জয় করেছেন রফিকুল ইসলাম বীর উত্তম। অনুবাদ শাখায় পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছেন খায়রুল আলম সবুজ। বিজ্ঞান বিষয়ে পুরস্কার পেয়েছেন নাদিরা মজুমদার। ভ্রমণকাহিনী শাখায় পুরস্কার পেয়েছেন ফারুক মঈনউদ্দীন। ফোকলোর শাখায় পুরস্কার পাচ্ছেন সাইমন জাকারিয়া।

পুরস্কার ঘোষণার পর মুঠোফোনে পুরস্কারজয়ী লেখকদের অভিনন্দন জানান বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী। সংবাদ সম্মেলনে তিনি বলেন, আজ বাংলাদেশের প্রাচীনতম সাহিত্য পুরস্কার বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ঘোষণার দিন। এটা আমাদের জন্য অত্যন্ত আনন্দের বিষয় যে, এবার বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার প্রবর্তনের ৬০ বছর অর্থাৎ হীরকজয়ন্তী বর্ষে পদার্পণ করছে। ১৯৬০ সালে প্রবর্তিত হয়ে এ পর্যন্ত ৩০৭ জন লেখক এ পুরস্কারে ভূষিত হয়েছেন। এবার নতুন করে যারা এই পুরস্কার পেলেন এই অর্জন তাদের লেখনীতে আরও বেশি অনুপ্রেরণা জোগাবে। তাদের ভেতর সাহিত্যের প্রতি দায়বোধও বেড়ে যাবে। অন্যদিকে লেখকের দায়বদ্ধতার কারণে পাঠকের ভাল লেখা পাবেন। এবার পুরস্কারের সম্মানীও বেড়েছে। দুই লাখ টাকা থেকে বাড়িয়ে এবার থেকে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারের মূল্যমান করা হয়েছে তিন লাখ টাকা।

শীর্ষ সংবাদ:
নির্দিষ্ট এলাকার বাইরে কল কারখানা নয়         তিন বন্দর দিয়ে ভারতে আটকে থাকা পেঁয়াজ আসা শুরু         দুর্নীতির বিরুদ্ধে শুদ্ধি অভিযান অব্যাহত রয়েছে ॥ কাদের         কওমি বড় হুজুর আল্লামা শফীকে চিরবিদায়         ওষুধ খাতের ব্যবসা রমরমা         করোনার নমুনা পরীক্ষা ১৮ লাখ ছাড়িয়েছে         করোনা সংক্রমণ বাড়ছে ॥ ফের লকডাউনে যাচ্ছে ইউরোপ         বিশেষ মহলের ইন্ধন-ভাসানচরে যাবে না রোহিঙ্গারা         তুলা উৎপাদনে গুরুত্ব দিচ্ছে সরকার         দগ্ধ আরও দুজনের মৃত্যু, তিতাসের গ্রেফতার ৮ জন দুদিনের রিমান্ডে         শিক্ষার ক্ষতি পোষাতে বিশেষ প্রকল্প আগামী মাস থেকেই ॥ করোনায় সব লণ্ডভণ্ড         আর কোন জিকে শামীম নয় ॥ গণপূর্তের দৃশ্যপট পাল্টেছে         ব্যক্তিগত ও পারিবারিক দ্বন্দ্বই অধিকাংশ খুনের কারণ         এ্যাটর্নি জেনারেলের অবস্থার উন্নতি         বর্তমান সরকারের আমলে রেলপথে ব্যাপক উন্নয়ন হয়েছে : রেলপথমন্ত্রী         ইউএনও ওয়াহিদা জনপ্রশাসন মন্ত্রণালয়ে বদলী, স্বামী স্বাস্থ্য মন্ত্রণালয়ে         সোহরাওয়ার্দী হাসপাতাল পরিচালকের রুম ঘেরাও         চিরনিদ্রায় শায়িত হেফাজত আমির আল্লামা আহমদ শফী         সবচেয়ে কঠিন সময় পার করছি ॥ মির্জা ফখরুল         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১২৪৭ জনের মৃত্যু