বৃহস্পতিবার ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নান্দাইলে সরকারী জায়গায় ২শ অবৈধ দোকান উচ্ছেদের দাবি

 নান্দাইলে সরকারী জায়গায় ২শ অবৈধ দোকান উচ্ছেদের দাবি

সংবাদদাতা, নান্দাইল, ময়মনসিংহ ॥ উপজেলায় কালিয়াপাড়া বাজারের সরকারি জমি দখলদারদের হাত থেকে উদ্ধারের দাবিতে এক মানববন্ধন করেছে ক্ষুদ্র ব্যবসায়ীরা। আজ বৃহস্পতিবার দুপুরের দিকে নান্দাইল সদরে ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়কে এ কর্মসূচি পালন করা হয়। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুর রহিম সুজনের কাছে একটি স্মারকলিপি দেন।

খোঁজ নিয়ে জানা গেছে, সরকারি জমি দখল করে কালিয়াপাড়া বাজারে প্রায় দুই শতাধিক অবৈধ ঘর তৈরি করা হয়েছে। কেউ কেউ ঘর তুলে অন্যের কাছে বিক্রি করে দিয়েছেন। আবার কাউকে জোর করে উচ্ছেদ করে তার জমি দখল করে নেওয়া হয়েছে। ওই বাজারের ক্ষুদ্র ব্যবসায়ী গিয়াস উদ্দিন বলেন, এলাকার প্রভাবশালীরা বাজারের সরকারি জমি দখল করে প্রায় ২শ দোকানপাট গড়ে তুলেছেন। এসব দোকান ভাড়ায় খাটিয়ে প্রতিবছর লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে। ব্যবসায়ীরা সহকারী কমিশনারের (ভুমি) কার্যালয়ে এসে অবৈধ ব্যবসায়ীদের উচ্ছেদ করে প্রকৃত ব্যবসায়ীদের জমি বন্দোবস্ত দেওয়ার জন্য আবেদন করেছেন।

জমি দখল প্রসঙ্গে ব্যবসায়ী আসাদুজ্জামান বলেন, বাজারে তাঁর দুটি ঘর রয়েছে। একটিতে তিনি নিজে আসবাবপত্রের ব্যবসা করেন। অন্যটিকে কাঠ সংরক্ষণ করেন। তবে দুটি ঘর সরকারি জমিতে তুলেছেন। এ বিষয়ে তিনি কোনো অনুমতি নেননি। দখলদারদের মধ্যে মোয়াজ্জেমপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিক ও তাঁর ভাই নুর মোহাম্মদের নামও রয়েছে। ইউপি চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিক বাজারের সরকারি জমিতে তাঁর একটি ঘর থাকার কথা স্বীকার করেন।

বৃহস্পতিবার ইউএনওর কার্যালয়ে সম্মেলন কক্ষে উপজেলা আইনশৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত হয়। সেই সভায় অ্যাসিল্যান্ড মাহমুদা আক্তার জানান, কালিয়াপাড়া বাজারের সরকারি জমি বন্দোবস্ত (লিজ) দেওয়ার জন্য প্রকৃত ব্যবাসায়ীদের কাছ থেকে আবেদনপত্র চাওয়া হয়েছে। এছাড়া দখলদার উচ্ছেদ করে সরকারি জমি খালি করার পর তা সমান হারে লিজ দেওয়া হবে।

ইউএনও ব্যবসায়ীদের বলেন, জমি বন্দোবস্ত পাবার জন্য তাঁরা (ব্যবসায়ী) যেন উপজেলা সহকারী কমিশনারের (ভুমি) কার্যালয়ে আবেদন করেন।

শীর্ষ সংবাদ:
গণমুখী প্রশাসন ॥ স্বাধীনতার ৫০ বছরে বড় অর্জন         ছাত্রদের কাজ লেখাপড়া, রাস্তায় নেমে যান ভাংচুর নয়         উন্নয়নে পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ         ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্বের ভূমিকায় থাকবে         ১১ খাতে বিপুল বিনিয়োগ আসার সম্ভাবনা         ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তিতে বদলে গেছে পাহাড়         রামপুরায় ছাত্র বিক্ষোভ, মতিঝিলে গাড়ি ভাংচুর         দেশের প্রথম বর্জ্য বিদ্যুত কেন্দ্র অবশেষে বাস্তবায়ন হচ্ছে         বাল্যবিয়ে রোধে কাজীদের সচেতন করতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে         হত্যা মিশনে ব্যবহৃত গুলি-অস্ত্র উদ্ধার         শ্রদ্ধা ভালবাসায় জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের চিরবিদায়         সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাজ শুরু         খালেদা জিয়াকে স্তব্ধ করে দিতে চায় সরকার ॥ ফখরুল         মুক্তিপণের টাকা আদায় হচ্ছিল মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে         সুবর্ণজয়ন্তী উপলক্ষে লাল সবুজের মহোৎসবে মুখরিত হাতিরঝিল         ৯০ কার্যদিবসে সম্প্রীতি বিনষ্টের মামলা নিষ্পত্তি করতে হবে         এইচএসসি ও আলিম পরীক্ষা উপলক্ষে যে নিষেধাজ্ঞা দিয়েছে ডিএমপি         আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে ব্যবস্থা নেবো : অর্থমন্ত্রী         হৃদরোগ ঝুঁকি হ্রাসে সরকারের যুগান্তকারী পদক্ষেপ         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ২ জনের মৃত্যু