বৃহস্পতিবার ১৩ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চৌগাছায় সংখ্যালঘুদের জমি দখলের প্রতিবাদে মানববন্ধন

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ চৌগাছার তিনটি গ্রামের ৫০/৬০টি সংখ্যালঘু ও বিনিময়কারী পরিবারের প্রায় শতাধিক বিঘা সম্পত্তি অবৈধ দখলের প্রতিবাদে মানববন্ধন করেছে উপজেলা পূজা উদ্যাপন পরিষদ ও ওই তিন গ্রামবাসী। মানববন্ধন ও স্মারকলিপি প্রদানের মাধ্যমে তারা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন।

বুধবার বেলা সাড়ে ১১টা থেকে ১২টা পর্যন্ত চৌগাছা বাজারের মুক্তিযুদ্ধ ভাস্কর্য মোড়ে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। এ সময় ওই তিনগ্রাম এবং উপজেলা পূজা উদ্যাপন পরিষদের পাঁচ শতাধিক ব্যক্তি অংশ নেন। মানববন্ধন শেষে উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর গ্রামবাসীর গণস্বাক্ষরকৃত একটি স্মারকলিপি প্রদান করা হয়। মানববন্ধনে উপস্থিত ছিলেন উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অধ্যক্ষ বলাই চন্দ্র পাল, সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান দেবাশীষ মিশ্র জয়, পাশাপোল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান প্রভাষক অবাইদুল ইসলাম সবুজ, উপজেলা পূজা উদযাপন পরিষদের সহ-সভাপতি সন্তোষ কুমার রায় ও সুকুমার সরকার, সাংগঠনিক সম্পাদক বিজয় কৃষ্ণ অধিকারী, পাশাপোল ইউনিয়ন পূজা উদ্যাপন পরিষদের সভাপতি মহাদেব চন্দ্র রায়, সাধারণ সম্পাদক ডাঃ মৃণাল কান্তি রায়, চৌগাছা পৌর পূজা উদ্যাপন পরিষদের সভাপতি অশোক কুমার হালদার, যুগ্ম সম্পাদক নিতাই সরকার, পূজা পরিষদ নেতা সবোল গাইন, শাহাজান আলী প্রমুখ। গ্রামবাসীর গণস্বাক্ষরকৃত স্মারকলিপিতে বলা হয় উপজেলার ফুলসারা ইউনিয়নের সলুয়া গ্রামের ভূমিদস্যু ইছহক আলী এবং তার দুই ছেলে আকমল হোসেন ও আশরাফ হোসেন কর্তৃক উপজেলার পাশাপোল ইউনিয়নের হাউলি, মালিগাতি, দুড়িয়ালী গ্রামের সংখ্যালঘু ও বিনিময়কারী মুসলিম সম্প্রদায়ের শতাধিক বিঘা জমি অবৈধভাবে জালজালিয়াতির মাধ্যমে বিভিন্ন আদালতে মামলা করে জোরপূর্বক গু-াবাহিনী দিয়ে দখল করে নিয়েছে।

এতে গ্রামগুলোর প্রায় ৫০/৬০টি পরিবার তাদের ন্যায্য সম্পত্তি হতে বঞ্চিত হয়ে দিশেহারা হয়ে পড়েছে। তাদের গু-াবাহিনী হিন্দু পরিবারগুলোকে ভারতে চলে যেতে হুমকি দিচ্ছে এবং বিনিময় করে বাংলাদেশে আসা মুসলিমদেরও ফের ভারতে চলে যাওয়ার জন্য হুমকি-ধমকি ও মারপিট করছে। ফলে ওই তিনটিসহ আশপাশের গ্রামগুলোর লোকজন ভীতসন্ত্রস্ত হয়ে পড়ছে। এ অবস্থায় সরেজমিনে তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণের আবেদন করেছেন তারা।

মানববন্ধনে উপজেলা ভাইস চেয়ারম্যান দেবাশীষ মিশ্র জয় বলেন, গায়ের জোরে ওই চক্র জমি দখল করেছে। এলাকার হিন্দু সম্প্রদায়ের মানুষরা খুবই অসহায়। মানববন্ধন শেষে আমরা প্রশাসনের কাছে স্মারকলিপি প্রদান করব। প্রশাসনের কাছে আমাদের দাবি, ঘটনা সুষ্ঠু তদন্তপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা নিতে। তিনি বলেন, জুলুম নির্যাতন ও অন্যায়ভাবে কারো সম্পদ দখল করা দ-নীয় অপরাধ। আমরা আইনী লড়াই চালিয়ে যাব। অসহায়দের পাশে শত শত সাধারণ মানুষ রয়েছে। তাদের অধিকার আদায়ে আমরা সব সময় সচেষ্ট থাকব। এমন অন্যায় মেনে নেয়া যায় না।

শীর্ষ সংবাদ:
অবশেষে অনশন ভঙ্গ ॥ শাহজালালের ঘটনায় কিছুটা স্বস্তি         শিক্ষার্থীদের সব দাবি বাস্তবায়নের আশ্বাস শিক্ষামন্ত্রীর         দেশ অপ্রতিরোধ্য গতিতে উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে         বিএনপি ৮ লবিস্ট নিয়োগ দিয়েছিল         ওমিক্রন মোকাবেলায় আসছে নতুন গাইডলাইন         রাজধানীসহ কোন কোন এলাকায় ভারি বৃষ্টি, জনদুর্ভোগ         অপরাধ দমনে কাজের স্বীকৃতি পেল পুলিশের বিভিন্ন ইউনিট         অর্থ পাচার রোধে দক্ষিণ কোরিয়ার মতো কঠোর আইন প্রয়োজন         এগিয়ে চলাকে স্তব্ধ করতে নানা ষড়যন্ত্র চলছে         অর্থনীতি পুনরুদ্ধারে আরও তিন বছর লাগবে         তদন্ত এগোনোর পর এখনও এজাহার জটিলতার নেপথ্যে -         বগুড়ায় বাসের ধাক্কায় অটোরিক্সার ৫ যাত্রী নিহত         আসছে নতুন শিক্ষাক্রম, সময়মতো চালুর বিষয়ে শঙ্কা         নগ্ন ছবি, ভিডিও ছড়িয়ে দেয়ার হুমকি দিয়ে টাকা দাবি         বাংলাদেশের গ্রামীণ হাসপাতাল পেল বিশ্ব সেরার স্বীকৃতি         ওমিক্রনরোধে স্বাস্থ্য অধিদপ্তরের নতুন গাইডলাইন         শাবিপ্রবি সংকট : শিক্ষার্থীদের সব দাবি বাস্তবায়ন হবে ॥ শিক্ষামন্ত্রী         জামিন পেলেন শাবিপ্রবির সাবেক ৫ শিক্ষার্থী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৭, শনাক্ত ১৫৫২৭         ‘শাবির ঘটনায় পুলিশের দায় থাকলে ব্যবস্থা’