শনিবার ২০ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রহস্যজনক ভাইরাসে চীনে দ্বিতীয় মৃত্যু

রহস্যজনক ভাইরাসে চীনে দ্বিতীয় মৃত্যু

অনলাইন ডেস্ক ॥ চীনের মধ্যাঞ্চলীয় শহর উহানে রহস্যজনক ভাইরাসে আক্রান্ত হয়ে দ্বিতীয় এক ব্যক্তির মৃত্যু হয়েছে। সম্প্রতি অজানা ওই ভাইরাসে আক্রান্ত হয়ে দেশটিতে প্রথম কোনো মানুষের মৃত্যু হয়েছিল। স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের বরাতে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানের এক অনলাইন প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

প্রতিবেদন অনুযায়ী উহান মিউনিসিপাল হেলথ কমিশন ঘোষণা দিয়েছে, মূত্রাশয়-সম্বন্ধীয় অস্বাভাবিকতা ও একাধিক অঙ্গে গুরুতর ক্ষত নিয়ে ৬৯ বছর বয়সী এক ব্যক্তি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। কিন্তু গত ১৫ জানুয়ারি তার মৃত্যু হয়েছে। নিউমোনিয়া সংশ্লিষ্ট নতুন এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত অন্তত ৪১ জন চিকিৎসা নিয়েছেন।

রহস্যজনক ওই ভাইরাস নিয়ে প্রাথমিক ল্যাব পরীক্ষা শেষে দেশটির রাষ্ট্রায়ত্ত গণমাধ্যমে জানানো হয়েছে, ল্যাব পরীক্ষায় দেখা গেছে যে, ওই প্যাথোজেন সম্ভবত করোনা ভাইরাসের নতুন এক ধরন, যা এমন এক ধরনের ভাইরাস, কেউ যদি তাতে আক্রান্ত হয় তাহলে ঠান্ডাসহ শ্বাসযন্ত্রের মারাত্মক ক্ষতির মতো প্রাণঘাতীর কারণ হতে পারে।

গত বৃহস্পতিবার জাপানে ৩০ বছর বয়সী এক ব্যক্তি এই ভাইরাসে আক্রান্ত হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে। এদিকে থাইল্যান্ডে চীনা এক নারী রহস্যজনক এই করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) সতর্ক করে বলেছে, যেকোনো সময় এই ভাইরাস গোটা বিশ্বে ছড়িয়ে পড়তে পারে।

বৃহস্পতিবার উহান হেলথ কমিশন বলে, রহস্যজনক এই ভাইরাসে অনেকে আক্রান্ত হয়েছিলেন। তাদের মধ্যে ১২ জন হাসপাতাল থেকে ছাড়া পেলেও পাঁচজন এখনও চিকিৎসা নিচ্ছেন, যাদের অবস্থা বেশ গুরুতর। এছাড়া জাপান ও থাইল্যান্ডে আরও দুজনকে শনাক্ত করা হয়েছে।

উহান কর্তৃপক্ষ জানিয়েছে, সামুদ্রিক খাবারের এক বাজার থেকে এই রোগ ছড়িয়েছে। গত ১ জানুয়ারি ওই বাজার বন্ধ করে দেয়া হয়। বিগত চীনা চান্দ্রবর্ষের আগে আগে এই রোগের প্রাদুর্ভাব দেখা দেয়। মূলত দেশের জাতীয় ওই উৎসবে চীনের ১৪০ কোটি মানুষ তাদের নিজ শহর ছেড়ে অন্যত্র ঘুরতে যায়।দেশটির এক বিশেষজ্ঞ চিকিৎসক বলেন, এই ভাইরাসের কারণে যদি একজনের মাধ্যমে আরেকজন সংক্রমিত হয় তাহলে আশ্চয্র্য হওয়ার কিছু নেই। বিশেষ করে পরিবারের মধ্যে যারা একে অপরের সংস্পর্শে থাকে তাদের ক্ষেত্রে আশঙ্কা বেশি। প্রসঙ্গত, এই ভাইরাসে আক্রান্ত হয়ে উহানেই প্রথমবার ৬১ বছর বয়সী এক ব্যক্তির মৃত্যু হয়।

শীর্ষ সংবাদ:
৬ মাসে ১০৬ নৌ দুর্ঘটনায়, ১৫৩ জন নিহত, আহত ৮৪         ভুতুড়ে বিলের ঘটনায় ডিপিডিসির ৫ জন বরখাস্ত         বাংলাদেশকে ৫ কোটি ডলার ঋণ দেবে দ. কোরিয়া         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ডেল্টা প্ল্যান বাস্তবায়ন কমিটি         রেলে অতিরিক্ত যাত্রী পরিবহন করা হবে না : রেলমন্ত্রী         আগামী ১৪ জুলাই বগুড়া-১, যশোর-৬ আসনে উপ-নির্বাচন         রাজধানীতে ৮ প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকারের জরিমানা         জমি ও ফ্ল্যাটের রেজিস্ট্রেশন ফি কমিয়েছে সরকার         ডোনাল্ড ট্রাম্পকে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা         দেশে করোনা ভাইরাসে মৃত্যু ২ হাজার ছুঁইছুঁই, নতুন আক্রান্ত ৩২৮৮         ঈদের আগেই শ্রমিকের বেতন-ভাতা পরিশোধের আহ্বান কাদেরের         এক কোটি ৬৮ লাখ পরিবারকে খাদ্য সহায়তা দিয়েছে সরকার         বিএসএমএমইউতে করোনা ভাইরাসের রোগী ভর্তি শুরু         ওয়ারীতে লকডাউন কার্যকর         করোনা ভাইরাস ॥ চবি ক্যাম্পাস লকডাউন         মুগদা হাসপাতালে মারধরের ঘটনায় দুই আনসার প্রত্যাহার         বিমানের সিঙ্গাপুর-মালয়েশিয়া ফ্লাইট ৩১ আগস্ট পর্যন্ত স্থগিত         ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাস্টেক্স         গাজীপুরে সড়ক দুর্ঘটনায় গার্মেন্টসের দুই নারী শ্রমিক নিহত         করোনা ভাইরাসে পিআরএলে থাকা যুগ্মসচিবের মৃত্যু        
//--BID Records