বৃহস্পতিবার ২২ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মালচিং পদ্ধতিতে সবজি চাষ জনপ্রিয় হচ্ছে

  • কৃষি বিভাগের পাইলট প্রোগ্রাম

নিজস্ব সংবাদদাতা, নওগাঁ, ১৫ জানুয়ারি ॥ মালচিং মূলত চীন ও জাপান দেশের বিষমুক্ত সবজি চাষের একটি পরিবেশবান্ধব পদ্ধতি। বর্তমানে বাংলাদেশেও কৃষি বিভাগের উদ্যোগে পাইলট প্রোগ্রাম হিসেবে বিভিন্ন স্থানে এই পদ্ধতিতে বিষমুক্ত সবজি চাষ শুরু হয়েছে। তারই অংশ হিসেবে নওগাঁর রানীনগর উপজেলাতে এই প্রথম মালচিং পদ্ধতিতে চাষ করা হয়েছে টমেটো। এই পদ্ধতিতে উৎপাদিত বিষমুক্ত সবজির ফলন ও দাম ভাল পাওয়ায় উৎসাহিত হচ্ছেন স্থানীয় কৃষকরা।

কৃষি অফিস সূত্রে জানা গেছে, বর্তমানে উৎপাদিত সকল সবজিতেই ব্যবহার করা হচ্ছে মাত্রারিক্ত কীটনাশক যা মানবদেহের জন্য খুবই ক্ষতিকর। কীটনাশক কম ব্যবহার করে বিষমুক্ত সবজি উৎপাদনের জন্য কৃষি বিভাগ প্রতিনিয়তই উদ্ভাবন করছে পরিবেশবান্ধব নানা প্রযুক্তি ও পদ্ধতি। সেই পরিবেশবান্ধব কৃষি প্রযুক্তির মধ্যে একটি হলো এই মালচিং পদ্ধতি। এই পদ্ধতিতে প্রথমেই পরিমাণ মতো খাবার দিয়ে জমি প্রস্তুত শেষে সারি (শুলি) তৈরি করা হয়। সেই মাটির সারিগুলি পলিথিন দিয়ে ঢেকে দেয়া হয়। এরপর সারিগুলো দিয়ে নির্দিষ্ট দূরত্বে পলিথিন ফুটো করে সবজির চারা রোপণ করা হয়। চারা রোপণের পর থেকে শুধু দেখভাল করা ছাড়া আর তেমন কোন পরিচর্যা করতে হয় না। মাটির সারিগুলো পলিথিন দিয়ে ঢেকে থাকার কারণে বাইর থেকে কোন ছত্রাক কিংবা রোগবালাই সেই সবজির চারাতে আক্রমণ করতে পারে না বলে কীটনাশক ব্যবহার করতে হয় খুবই কম। এই পদ্ধতিতে চাষ করা টমেটোর গাছে ঢলে পড়া রোগ হয় না। ক্ষেতের পরিচর্যার জন্য তেমন শ্রমিকের প্রয়োজন হয় না বলে উৎপাদন খরচ হয় খুবই কম। এছাড়া এই পদ্ধতিতে ফলন হয় দ্বিগুণ। পরিশ্রম করতে হয় কম। আর এই পদ্ধতি অনেক সহজলভ্য ও পরিবেশবান্ধব হওয়ায় অনেক কৃষক এই পদ্ধতিতে সবজি চাষে উদ্বুদ্ধ হচ্ছেন। জেলায় সর্বপ্রথম রানীনগর উপজেলার বেতগাড়ি বাজারের কৃষক মাসুদ রানা এই নতুন পদ্ধতিতে টমেটো চাষ করেছেন। কৃষক মাসুদ রানা বলেন, তিনি প্রথমে ইউটিউবে এই পদ্ধতিতে সবজি চাষ দেখেন এবং পরে স্থানীয় কৃষি অফিসের পরামর্শে ও সহযোগিতায় নিজেই পাইলট প্রোগ্রাম হিসেবে টমেটো চাষ করেছেন। এই পদ্ধতিতে তিনি টমেটো চাষ করে অভাবনীয় ফলন পেয়েছেন। বিষমুক্ত সবজি চাষের জন্য এটি উত্তম পদ্ধতি। কারণ এই পদ্ধতিতে সবজি চাষ করলে ক্ষেতে তেমন রোগবালাইয়ের আক্রমণ হয় না বলে কীটনাশক ব্যবহার করতে হয় খুবই কম। এছাড়া ক্ষেত পরিচর্যার জন্য তেমন শ্রমিকের প্রয়োজন হয় না বলে উৎপাদন খরচ হয় খুব কম। তাই লাভের পরিমাণটা অনেক বেশি। আমি আগামীতে এই পদ্ধতিতে মরিচ, তরমুজসহ অন্য সবজির চাষ আরও বৃদ্ধি করব। রানীনগর উপজেলা কৃষি কর্মকর্তা শহীদুল ইসলাম বলেন, গতানুগতিক পদ্ধতি থেকে বের হয়ে পরিবেশবান্ধব ও সহজলভ্য পদ্ধতিতে সবজি চাষ করার জন্য কৃষকদের উদ্বুদ্ধ করার লক্ষ্যেই মালচিং পদ্ধতি আমাদের দেশে আনা হয়েছে। আর মালচিং অত্যন্ত সহজলভ্য, লাভজনক ও বিষমুক্ত সবজি চাষের একটি অন্যতম পদ্ধতি।

এটি মূলত বিদেশী একটি পদ্ধতি। এই পদ্ধতিতে সবজি চাষ করলে লাভ হবে অনেক বেশি। ইতোমধ্যেই মাসুদ রানার দেখাদেখি স্থানীয় অনেক কৃষক আমাদের সঙ্গে যোগাযোগ করছেন। এই পদ্ধতিতে সবজি চাষে আগ্রহী কৃষকদের আমরা সার্বিক সহযোগিতা প্রদান করব। সরকারের ভিশন বিষমুক্ত সবজি চাষকে পুরোপুরি বাস্তবায়ন করতে কৃষি বিভাগ সর্বদা কাজ করে যাচ্ছে।

শীর্ষ সংবাদ:
লেবাননে বিস্ফোরণ ॥ জরুরি খাদ্য ও মেডিকল টিম পাঠাচ্ছে বাংলাদেশ         লেবাননে গুরুতর আহত বাংলাদেশের নৌসদস্য শঙ্কামুক্ত         কাঁঠালবাড়ী-শিমুলিয়ায় চলাচল করছে নৌযান         মদনে নৌকাডুবিতে আরও ১ জনের লাশ উদ্ধার, মোট মৃত্যু ১৮         দেশবিরোধী তথ্যে সোশ্যাল মিডিয়া কর্তৃপক্ষের বিরুদ্ধেও ব্যবস্থা         আল-জাজিরায় সাক্ষাৎকার দেওয়া রায়হান ১৩ দিনের রিমান্ডে         বৈরুতে ১৫০ মৃত্যু ৩ লাখ গৃহহীন         সোনার ভরি এবার ৭৭ হাজার ছাড়াল         জম্মু ও কাশ্মীরের বিজেপি নেতা জঙ্গীর গুলিতে নিহত         বৈরুতের পর আমিরাতের মার্কেটে ভয়াবহ আগুন         বন্যা ও ভূমিধসের বিরুদ্ধে লড়ছে দক্ষিণ কোরিয়া         হিরোশিমা দিবসে ‘উগ্র জাতীয়তাবাদ’ বর্জনের ডাক         যে কারণে ট্রাম্পের অ্যাকাউন্ট নিষিদ্ধ করল ট্যুইটার         কাশ্মীর ইস্যুতে জাতিসংঘকে সম্পৃক্ত করতে পাকিস্তানের চেষ্টা ব্যর্থ ॥ ভারত         টেকনাফের ওসি প্রদীপকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী         সিনহার মৃত্যুর ঘটনায় দুই বাহিনীর সম্পর্কে চিড় ধরবে না         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাপানের         শেখ কামাল বেঁচে থাকলে দেশকে অনেক কিছু দিতে পারত         শহীদ শেখ কামাল ছিলেন দূরদর্শী, নির্লোভ নির্মোহ ॥ কাদের         সোশ্যাল মিডিয়ায় অস্থিরতা ছড়ালে ব্যবস্থা ॥ তথ্যমন্ত্রী        
//--BID Records