রবিবার ২৮ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পলিথিনের কাচামালের ওপর শুল্ক বৃদ্ধির প্রস্তাব

পলিথিনের কাচামালের ওপর শুল্ক বৃদ্ধির প্রস্তাব

স্টাফ রিপোর্টার ॥ পলিথিনের কাচামালের ওপর শুল্ক বৃদ্ধির প্রস্তাব করেছে পরিবেশ বন ও জলবাযু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়। সম্প্রতি এ ব্যাপারে জাতীয় রাজ্স্ব বোর্ডকে একটি চিঠি দিয়েছে মন্ত্রণালয়।

চিঠিতে বলা হয়েছে, স্বাস্থ্য ও পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর পলিথিন ব্যাগ। তাই এর উৎপাদন, ব্যবহার, বিপণন ও বাজারজাতকরণে নিষেধাজ্ঞা দিয়ে আইনও করেছে সরকার। এরপরও পালিথিনের অবাধ ব্যবহার কমেনি। ফলে পলিথিন ব্যাগের ব্যবহার নিরুৎসাহিতের লক্ষ্যে এর উৎপাদনের কাঁচামাল (প্লাস্টিক দানা) আমদানির ওপর শুল্ক বৃদ্ধির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন।

এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের অনুরোধ জানিয়ে সম্প্রতি সদ্য প্রতিরক্ষা মন্ত্রণালয়ে বদলি হওয়া সাবেক পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব আবদুল্লাহ আল মোহাসিন চৌধুরী জাতীয রাজস্ব বোর্ডের চেয়ারম্যানকে এই চিঠি দিয়েছেন।

চিঠিতে সচিব বলেন, ‘পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধন-২০১০) অনুযায়ী সরকার পরিবেশের জন্য ক্ষতিকর পলিথিন শপিং ব্যাগের উৎপাদন, বিপণন, আমদানি, বিক্রয়, বিক্রয়ের জন্য মজুদ, বিতরণ, পরিবহন ও ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করেছে।’

এতে আরও বলা হয়, দশম জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৩১তম সভায় পলিথিন উৎপাদন, প্যাকেজিং ও পলিথিনের শপিং ব্যাগ ব্যবহার রোধে কার্যকরি পদক্ষেপ গ্রহণে সারাদেশে সাঁড়াশি অভিযান পরিচালনা করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ এবং পলিথিনের মোড়ক ব্যবহার করে পণ্য বাজারজাতকরণের ওপর ‘ইকো-ট্যাক্স আরোপে উদ্যোগ গ্রহণের সিদ্ধান্ত হয়। পরবর্তীতে ৪৪তম সভায় অবৈধ পলিথিন ব্যবহার হ্রাসে কার্যকর ভূমিকা পালনে পলিথিনের কাঁচামাল আমাদনিতে কড়াকড়ি আরোপের সুপারিশ করা হয়।

এসব সিদ্ধান্ত বাস্তবায়নের লক্ষ্যে পরিবেশ ও বনমন্ত্রী মো. শাহাব উদ্দিনের সভাপতিত্বে গত ৫ আগস্ট আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় বায়োডিগ্রেডেবল পলিথিন শপিং ব্যাগের বিকল্প পরিবেশ বান্ধব পলিথিন ব্যাগ উৎপাদনকে উৎসাহিতের জন্য প্লাস্টিক দানার আমদানির ওপর শুল্ক বা কর বাড়ানোর উদ্যোগ গ্রহণ এবং এ বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ড প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

চিঠিতে সচিব আরও বলেন, ‘পলিথিন বর্জ্যের দ্বারা ভায়াবহ পরিবেশ দূষণের বিষয়টি বিবেচনা করে পরিবেশ সংরক্ষণের স্বার্থে পলিথিন ব্যবহার নিরুৎসাহিতের লক্ষ্যে পলিথিন উৎপাদনের কাঁচামাল প্লাস্টিক দানার আমদানির উপর শুল্ক বা কর বৃদ্ধির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানাচ্ছি।’

শীর্ষ সংবাদ:
নারীপাচার চক্রের হোতা আজম দুই সহযোগীসহ গ্রেফতার         টেকনাফে বন্দুকযুদ্ধে রোহিঙ্গা ইয়াবা পাচারকারী নিহত         নিম্ন আদালতের সব কোর্টে আত্মসমর্পণ করা যাবে         বোলসোনারোর স্ত্রী ও দুই মেয়ের করোনা ভাইরাসের ফল নেগেটিভ         ঢাকায় ভারতের নতুন রাষ্ট্রদূত হচ্ছেন বিক্রম দোরাইস্বামী         করোনা ভাইরাস ॥ লেজিসলেটিভ সচিব সস্ত্রীক আক্রান্ত         প্রথমবারের মত মাস্ক পড়ে প্রকাশ্যে ট্রাম্প         তৃতীয় ধাপের ট্রায়ালে ক্যানসিনোর করোনা ভাইরাসের টিকা         অস্ত্র-গোলাবারুদ নিয়ে দক্ষিণ আফ্রিকায় চার্চে হামলা, নিহত ৫         নিষেধাজ্ঞার মূল্য দিতে হবে ॥ ব্রিটেনকে উত্তর কোরিয়া         আসছে ভয়াবহ বন্যা         বনানীতে মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         টেন্ডারবাজিতে ৫০ কোটি টাকা হাতিয়েছেন সাহেদ         ২৪ ঘণ্টায় করোনায় ৩০ জনের মৃত্যু শনাক্ত ২৬৮৬         বাংলাদেশে করোনা সংক্রমণের গতি নিম্নমুখী         করোনায় অনলাইনে জমজমাট কোরবানির পশুর হাট         বাংলাদেশ থেকে ফ্লাইট ও যাত্রী ৫ অক্টোবর পর্যন্ত নিষিদ্ধ করেনি ইতালি         স্কুল ফিডিংয়ের খাবার করোনাকালে যাবে শিক্ষার্থীদের বাড়ি         ইতিহাসের বৃহত্তম ত্রাণ কার্যক্রম পরিচালনা করছেন শেখ হাসিনা ॥ তথ্যমন্ত্রী         টেন্ডার জটিলতায় থমকে গেছে ড্রাইভিং লাইসেন্স কার্যক্রম        
//--BID Records