রবিবার ৯ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যানবাহনের একাল সেকাল

উত্তরের নদীবেষ্টিত জেলা গাইবান্ধা। সাত উপজেলার ৪টির ২২টি ইউনিয়ন চরাঞ্চল। মূল ভূ-খ-ের বাকি ৩২টি ইউনিয়নে বসবাস করে বিপুল সংখ্যক মানুষ। সে কারণে এ জেলার যানবাহন ও যোগাযোগ ব্যবস্থায় ভিন্নতা রয়েছে।

আদিকাল থেকেই নদী এলাকার চরাঞ্চলের মানুষের বর্ষায় যোগাযোগের একমাত্র ভরসা নৌকা। শুকনা মৌসুমে খেয়া নৌকা ছাড়াও যাতায়াত ও মালামাল পরিবহনে টাট্টু ঘোড়ার গাড়ি, গরু ও মহিষের গাড়ি, বাই-সাইকেল এবং নারী, বয়স্ক ও অসুস্থদের জন্য ব্যবহৃত হয় খাটলী। সম্প্রতি নৌকার ধরনসহ অন্যান্য যানবাহনেও পরিবর্তন এসেছে। ছইওয়ালা ছোট ছোট নৌকার পরিবর্তে যাত্রী পরিবহন করা হয় বড় বড় গয়নার নৌকায়। মালামাল পরিবহনের বড় নৌকা এবং ছোট ডিঙি নৌকাগুলো মানুষ চালাতো বৈঠা, লগি ঠেলে ও দাড় টেনে। এছাড়া রঙিন পাল বা বাদাম খাটিয়ে এবং নদীর পাড় দিয়ে গুন টেনে নদীতে নৌকা চালানো হতো। এর পরিবর্তে একালের নৌকা শ্যালো ইঞ্জিনচালিত এবং দ্রুতগতির। ছইওয়ালা ছোট দুই মাঝির বৈঠায় চালানো নাইওরির নৌকার পরিবর্তে এখন নতুন বউ নাইওর যায় শ্যালোচালিত গয়নার নৌকায়। শুধু মাছ ধরার জন্য জেলেরাই নদীতে দাড়টানা এবং বৈঠা লগি টানা এবং পাল খাটানো ছোট নৌকা অতীতের মতই ব্যবহার করছে। পালকির প্রচলন না থাকলেও খাট্লীর প্রচলন আজও আছে। অসুস্থ রোগী বা বয়স্ক ব্যক্তিদের মানুষ কাঠের ছোট জলচকিতে দড়ি বেঁধে সেই দড়িতে বাঁশ লাগিয়ে দুজন বেহারা তা ঘাড়ে করে নিয়ে যায়। যাকে আঞ্চলিক ভাষায় বলা হয় খাটিল। তবে গরু মহিষের গাড়ি ব্যবহার প্রচলন বহুলাংশে কমলেও ঘোড়ার গাড়ির চলাচল এখনও আছে। বাই-সাইকেলও পরিবহনের কাজে ব্যবহৃত হচ্ছে।

গরুর গাড়ির জেলা খ্যাত গাইবান্ধায় এখন গরু-মহিষের গাড়ি বিলুপ্ত প্রায়। সম্প্রতি শ্যালো মেশিন চালিত ভট্ভটি, ব্যাটারি চালিত অটোবাইক, সিএনজিচালিত টেম্পো, ট্রাক্টরের ইঞ্জিন চালিত কাঁকড়া, ভাড়ায় চালিত যাত্রীবাহী মোটরসাইকেল, রিক্সা-ভ্যান, মোটর চালিত রিক্সা, ম্যাজিক নামের ১২ সিটের যাত্রীবাহি গাড়ি প্রধান যানবাহনে পরিণত হয়েছে। স্বল্প সংখ্যক সাইকেল, রিক্সা জেলায় চালু থাকলেও মোটর সাইকেল ব্যবহার প্রবণতা বহুলাংশে বৃদ্ধি পেয়েছে।

-আবু জাফর সাবু

গাইবান্ধা থেকে

শীর্ষ সংবাদ:
পুরান কাপড়ের যুগ শেষ ॥ দেশের মর্যাদা সুরক্ষায় বন্ধ হচ্ছে আমদানি         প্রধানমন্ত্রী আজ পুলিশ সপ্তাহ উদ্বোধন করবেন         ফের আলোচনায় বসার আহ্বান জানালেন শিক্ষামন্ত্রী         ইসি নিয়োগ বিল আজ সংসদে উঠছে         দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব-নাসিকই প্রমাণ         ভ্যাট ও ট্যাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি ব্যবসায়ীদের         মাদক চালান আসা কেন বন্ধ হচ্ছে না-কোথায় ঘাটতি?         অবৈধ মজুদদারের কব্জায় পাট ॥ কৃত্রিম সঙ্কটে দাম বাড়ছে         দেশে করোনায় আরও ১৭ জনের মৃত্যু         বয়সের অসঙ্গতি দূর করে নীতিমালা সংশোধন         প্রশ্নফাঁস চক্রে সরকারী কর্মকর্তা ও উপজেলা ভাইস চেয়ারম্যান         সর্বোচ্চ ৫ বছর জেল, ১০ লাখ টাকা জরিমানার প্রস্তাব         অবশেষে আলোর মুখ দেখল চট্টগ্রাম ওয়াসার পয়ঃনিষ্কাশন প্রকল্প         মোহাম্মদপুরে বাসা থেকে ডেকে নিয়ে যুবককে হত্যা         গ্যাসের দাম দ্বিগুণ বাড়ানোর প্রস্তাব         জনগণের সেবা নিশ্চিত করতে পুলিশ সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান         অপরাধ দমনে নিরলস কাজ করছে পুলিশ ॥ প্রধানমন্ত্রী         অনশন ভেঙে শিক্ষার্থীদের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর         এবার গণঅনশনের ঘোষণা দিলেন শাবি শিক্ষার্থীরা         করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪