মঙ্গলবার ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সমাজ ভাবনা ॥ বিষয় ॥ মুজিববর্ষে আমাদের দায়

  • বাঁকবদলের বর্ষ;###;আবদুর রহমান জামী

নতুন বছরটি আমাদের জন্য ভীষণ গুরুত্বপূর্ণ। এই বছরটিকেই বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনে মুজিববর্ষ ঘোষণা করা হয়েছে। ফলে বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণে ভিশন-২০২১ বাস্তবায়নে এই বছরটি হবে বাঁকবদলের বছর। বিশেষ করে তথ্যপ্রযুক্তি খাতে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে ২০২১ সালের লক্ষ্য পূরণে আমাদের সামনে অনেক চ্যালেঞ্জ রয়েছে। মুজিববর্ষে জাতির পিতার প্রতি শ্রদ্ধাজ্ঞাপনের একটি মাধ্যম হলো, তরুণ জনগোষ্ঠীকে দক্ষ ও প্রশিক্ষিত হিসেবে গড়ে তুলে ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন পূরণ করা। আমরা জানি, দেশের অধিকাংশ মানুষ এখন কর্মক্ষম। আর এর মধ্যে বেশিরভাগই তরুণ। এই তরুণ জনগোষ্ঠীর সুবাদে আমরা ডেমোগ্রাফিক ডিভিডেন্ড উপভোগ করছি। সঠিকভাবে এই তরুণ জনগোষ্ঠীকে প্রশিক্ষিত করে তুলতে না পারলে, দক্ষ জনবল হিসেবে গড়ে না তুলতে পারলে বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ তৈরি করা অসম্ভব হয়ে পড়বে।

বঙ্গবন্ধু জীবিত থাকলে এতদিনে বাংলাদেশ চতুর্থ শিল্প বিপ্লবের দোরগোড়ায় পৌঁছে যেত। বঙ্গবন্ধুর প্রাজ্ঞ দৃষ্টিভঙ্গি ও অনন্য কর্ম দক্ষতায় এটা সম্ভব ছিল। যেহেতু বঙ্গবন্ধু নেই, তাই তার স্বপ্ন বাস্তবায়নই হলো আমাদের তরুণ সমাজের জন্য চ্যালেঞ্জ। ইতোমধ্যে এই চ্যালেঞ্জ পূরণে অনেক পথ হেঁটেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার দক্ষ নেতৃত্বে দেশ ডিজিটাল বাংলাদেশে রূপান্তরিত হতে যাচ্ছে। এই বিপ্লবের ফসল হিসেবে এসে গেছে দেহে প্রতিস্থাপনযোগ্য প্রযুক্তি, চশমায় মনিটর. থ্রিডি প্রিন্টিং, পরিধেয় আইও টি ডিভাইস, চালকবিহীন গাড়ি। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ব্লক চেইন ও বিট কয়েন এরকম নতুন নতুন প্রযুক্তিভিত্তিক টার্ম। এভাবে গড়ে উঠছে ডিজিটাল বাংলাদেশ আর তৈরি হচ্ছে বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ।

সরকার ২০২১ সালের মধ্যে তথ্যপ্রযুক্তি খাত থেকে পাঁচ বিলিয়ন ডলার আয় করতে চায়। এই অর্জন কষ্টসাধ্য হলেও কঠিন বলে প্রতিভাত হয় না। এজন্য সঠিক রোডম্যাপ সৃষ্টি করে আমাদের এগোতে হবে।

এই মুজিববর্ষে ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলতে তারুণ্যের দক্ষতা বৃদ্ধিতে সরকারের পক্ষ হতে আরও বর্ধিত বাজেট দেওয়া হবে বলে প্রত্যাশা করি। একটি চক্র সবসময় ষড়যন্ত্র করে আসছে। এই গোষ্ঠীর চক্রান্ত ভেদ করে আমাদের এগিয়ে যেতে হবে লক্ষ্য পানে, আর ষড়যন্ত্রকারীদের মূলোৎপাটন করতে হবে দৃঢ়ভাবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে

শীর্ষ সংবাদ:
রামপুরায় বাসচাপায় শিক্ষার্থী নিহত, বাসে আগুন         দুশ্চিন্তায় বিশ্ববাসী ॥ চোখ রাঙাচ্ছে ওমিক্রন         খালেদা জিয়ার অসুস্থতার জন্য বিএনপি দায়ী ॥ কাদের         ওমিক্রনের কারণে বন্ধ হবে না এইচএসসি পরীক্ষা ॥ শিক্ষামন্ত্রী         আমদানি ব্যয় কমাতে ডলারের মূল্য নিয়ন্ত্রণে চট্টগ্রাম চেম্বারের আহ্বান         সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাল থেকে         অন্তুর বাসায় মাংস রেঁধে খেয়ে কিলিং মিশনে অংশ নেয় ৭ জন         ফেব্রুয়ারির প্রথম দিন থেকেই একুশে বইমেলা         গুলশানে আবাসিক ভবনে আগুন         করোনার নতুন ধরন ওমিক্রন: ‘উচ্চ ঝুঁকি’র দেশের ভারতীয় তালিকায় বাংলাদেশ         এবার ময়লার গাড়িতে ক্যামেরা বসাবে উত্তর সিটি ডিএনসিসি         ১২৭৫ কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি         বিএনপির শিখিয়ে দেওয়া বক্তব্য দিয়েছেন ডাক্তাররা : তথ্যমন্ত্রী         খালেদার জন্য বিদেশ থেকে চিকিৎসক আনার অনুমতি আছে : পররাষ্ট্রমন্ত্রী         হাফ ভাড়া : সংবাদ সম্মেলন ডেকেছেন পরিবহন মালিক সমিতি         গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি আরও ৭৫ ডেঙ্গুরোগী         ওমিক্রনের কারণে এইচএসসি পরীক্ষা বন্ধ হবে না : শিক্ষামন্ত্রী         বিনিয়োগের জন্য বাংলাদেশ এখন অত্যন্ত বন্ধুত্বপূর্ণ দেশ : আইনমন্ত্রী         কোভিড ১৯ : করোনায় আরও ২ জনের মৃত্যু, শনাক্ত ২২৭         মাদারীপুরে শিশু আদুরী হত্যা মামলায় ৩ জনের ফাঁসির আদেশ