বুধবার ৬ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সমাজ ভাবনা ॥ বিষয় ॥ মুজিববর্ষে আমাদের দায়

  • বাঁকবদলের বর্ষ;###;আবদুর রহমান জামী

নতুন বছরটি আমাদের জন্য ভীষণ গুরুত্বপূর্ণ। এই বছরটিকেই বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনে মুজিববর্ষ ঘোষণা করা হয়েছে। ফলে বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণে ভিশন-২০২১ বাস্তবায়নে এই বছরটি হবে বাঁকবদলের বছর। বিশেষ করে তথ্যপ্রযুক্তি খাতে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে ২০২১ সালের লক্ষ্য পূরণে আমাদের সামনে অনেক চ্যালেঞ্জ রয়েছে। মুজিববর্ষে জাতির পিতার প্রতি শ্রদ্ধাজ্ঞাপনের একটি মাধ্যম হলো, তরুণ জনগোষ্ঠীকে দক্ষ ও প্রশিক্ষিত হিসেবে গড়ে তুলে ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন পূরণ করা। আমরা জানি, দেশের অধিকাংশ মানুষ এখন কর্মক্ষম। আর এর মধ্যে বেশিরভাগই তরুণ। এই তরুণ জনগোষ্ঠীর সুবাদে আমরা ডেমোগ্রাফিক ডিভিডেন্ড উপভোগ করছি। সঠিকভাবে এই তরুণ জনগোষ্ঠীকে প্রশিক্ষিত করে তুলতে না পারলে, দক্ষ জনবল হিসেবে গড়ে না তুলতে পারলে বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ তৈরি করা অসম্ভব হয়ে পড়বে।

বঙ্গবন্ধু জীবিত থাকলে এতদিনে বাংলাদেশ চতুর্থ শিল্প বিপ্লবের দোরগোড়ায় পৌঁছে যেত। বঙ্গবন্ধুর প্রাজ্ঞ দৃষ্টিভঙ্গি ও অনন্য কর্ম দক্ষতায় এটা সম্ভব ছিল। যেহেতু বঙ্গবন্ধু নেই, তাই তার স্বপ্ন বাস্তবায়নই হলো আমাদের তরুণ সমাজের জন্য চ্যালেঞ্জ। ইতোমধ্যে এই চ্যালেঞ্জ পূরণে অনেক পথ হেঁটেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার দক্ষ নেতৃত্বে দেশ ডিজিটাল বাংলাদেশে রূপান্তরিত হতে যাচ্ছে। এই বিপ্লবের ফসল হিসেবে এসে গেছে দেহে প্রতিস্থাপনযোগ্য প্রযুক্তি, চশমায় মনিটর. থ্রিডি প্রিন্টিং, পরিধেয় আইও টি ডিভাইস, চালকবিহীন গাড়ি। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ব্লক চেইন ও বিট কয়েন এরকম নতুন নতুন প্রযুক্তিভিত্তিক টার্ম। এভাবে গড়ে উঠছে ডিজিটাল বাংলাদেশ আর তৈরি হচ্ছে বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ।

সরকার ২০২১ সালের মধ্যে তথ্যপ্রযুক্তি খাত থেকে পাঁচ বিলিয়ন ডলার আয় করতে চায়। এই অর্জন কষ্টসাধ্য হলেও কঠিন বলে প্রতিভাত হয় না। এজন্য সঠিক রোডম্যাপ সৃষ্টি করে আমাদের এগোতে হবে।

এই মুজিববর্ষে ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলতে তারুণ্যের দক্ষতা বৃদ্ধিতে সরকারের পক্ষ হতে আরও বর্ধিত বাজেট দেওয়া হবে বলে প্রত্যাশা করি। একটি চক্র সবসময় ষড়যন্ত্র করে আসছে। এই গোষ্ঠীর চক্রান্ত ভেদ করে আমাদের এগিয়ে যেতে হবে লক্ষ্য পানে, আর ষড়যন্ত্রকারীদের মূলোৎপাটন করতে হবে দৃঢ়ভাবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে

শীর্ষ সংবাদ:
কেউ যেন হয়রানি না হয় ॥ সেবামুখী জনপ্রশাসন গড়তে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         দাম্পত্য কলহেই চিত্রনায়িকা শিমু খুন         ইসি সার্চ কমিটিতেই         করোনা শনাক্তের হার আশঙ্কাজনক বাড়ছে         ব্যাপক তুষারপাত ॥ শীতে নাকাল আমেরিকা ইউরোপ         ভিসি প্রত্যাহার দাবিতে শাবিতে আন্দোলন অব্যাহত         সীমান্ত অপরাধ দমনে সরকার কঠোর         দুর্নীতির বিরুদ্ধে কঠোর হোন-ডিসি সম্মেলনে রাষ্ট্রপতি         ভারতের অনুকূল বাণিজ্য বাংলাদেশের জন্য উদ্বেগের কারণ         শিমু হত্যায় চলচ্চিত্র অঙ্গন তোলপাড়, বিচার দাবি         হাফ ভাড়া ॥ তিতুমীরের দুই শিক্ষার্থীকে মারধর         উন্নয়ন প্রকল্প তদারকিতে কমিটি গঠনের প্রস্তাব ডিসিদের         বিএসসির নিট আয় ৭২ কোটি টাকা, নগদ লভ্যাংশের সুপারিশ         ডায়ালাইসিসের রোগী বেড়ে যাওয়ায় চিকিৎসকরা হিমশিম         জনগণের টাকায় বেতন হয় : ডিসিদের রাষ্ট্রপতি         একদিনে করোনায় মৃত্যু ১০, শনাক্ত ৮৪০৭         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হচ্ছে না : শিক্ষামন্ত্রী         বুধবার থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট         নায়িকা শিমু হত্যা মামলা স্বামী ও গাড়িচালক তিনদিনের রিমান্ডে         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী