বৃহস্পতিবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশ সাংস্কৃতিক উৎসবে ‘গুনাই বিবির পালা’ মঞ্চস্থ

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ সেগুন বাগিচার শিল্পকলা একাডেমির আঙিনা এখন দারুণ সরগরম। সেই সরবতাজুড়ে আছে আপন সংস্কৃতি ও কৃষ্টির সম্মিলন। সেখানে প্রতিটি জেলার শিল্পীরা মেলে ধরছে তাদের স্থানীয় সংস্কৃতি সম্ভার। ৬৪ জেলার সঙ্গে ৬৪ উপজেলার পরিবেশনাতেও দৃশ্যমান হচ্ছে শেকড়ের সংস্কৃতি। এভাবেই সৃজনশীল বাংলাদেশের প্রতিচ্ছবি এঁকে এগিয়ে চলেছে বাংলাদেশ সাংস্কৃতিক উৎসব। একাডেমির নন্দন মঞ্চে চলমান ২১ দিনব্যাপী এই উৎসবের পঞ্চমন দিন ছিল মঙ্গলবার। এদিনের আয়োজনের অন্যতম আকর্ষণ হিসেবে মঞ্চস্থ হয় ঐতিহ্যবাহী লোকনাট্য ‘গুণাই বিবির পালা’। পালাটি পরিবেশন করেন রাজবাড়ীর শিল্পীরা। একাডেমি প্রাঙ্গণে রাত আটটায় দর্শনীর বিনিময়ে আব্দুল মাজেক প্রামাণিক ও নাজমুল হোসেন নির্দেশিত লোকনাট্য ‘গুণাই বিবির পালা’ মঞ্চস্থ হয়। পালাটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সামাদ, হাবিবুর শেখ, মোজাফ্ফর, মুন্নি, নাজিম হোসেন, খালেক আকিজ শেখ, নায়েব আলী, রোকেয়া, মুক্তা প্রমুখ।

এছাড়া এদিন বিকেলে নন্দন মঞ্চে ছিল একাডেমি ঢাকার পরিবেশনায় এ্যাক্রোবেটিক প্রদর্শনী। বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের পরিবেশনায় বৃন্দ আবৃত্তি পরিবেশন করে হিসাম, শুপ্ত, তেসিফ, জাবের, সাফিন ও স্বর্ণালি। একক আবৃত্তি করে শিল্পী লায়লা আফরোজ। ‘পিন্দারে পলাশের বন’ গানের সুরে আনিসুল ইসলাম হিরুর পরিচালনায় সমবেত নৃত্য পরিবেশন করে সৃষ্টি কালাচারাল একাডেমি। রাজবাড়ী জেলার পরিবেশনার শুরুতে ছিল জেলা ব্র্যান্ডিংয়ের ওপর ভিডিও তথ্যচিত্র প্রদর্শনী। ‘ও পৃথিবী এবার এসে’ এবং ‘দে তালি বাঙ্গালী’ গানের সুরে সমবেত নৃত্য পরিবেশন করেন অনিকা দেবনাত পূজা, অন্তি ইয়োমি, সাদিয়া, মেহজাবিন, মৌনিতা আচল, ঐশ্বয রিমঝিম, হেমন্ত, শিপন, শিলা ও উপমা। পরিবেশিত হয় ‘ধনধান্যে পুষ্পে ভরা’ শীর্ষক সমবেত সঙ্গীত। একক সঙ্গীত পরিবেশন করেন রবীন্দ্রসঙ্গীত শিল্পী ছায়া কর্মকার এবং উপজেলা পর্যায়ের শিল্পী তৌকির আহমেদ। এছাড়াও পরিবেশিত হয় যন্ত্রসঙ্গীত।

বগুড়া জেলার পরিবেশনায় ছিল সমবেত সঙ্গীত। ‘কাকন তুলে ঝুমুর নাচন’ গানের সুরে পরিবেশিত হয় সমবেত নৃত্য। একক সঙ্গীত পরিবেশন করেন জাতীয় পর্যায়ের শিল্পী ম্যাক এপেল এবং উপজেলা পর্যায়ের সারিয়াকান্দির শিল্পী মোঃ জমিরুল ইসলাম জেমী। যন্ত্রসঙ্গীত পরিবেশন করেন শিল্পী হাসিনুর রহমান হাসু, বিমল কবিরাজ, আব্দুর গফুর মতি, নিখিল চন্দ্র দাস ও আরমানুর রশদি আকাশ। মৌলভীবাজার জেলার পরিবেশনায় ‘শোন একটি মুজিবরের থেকে’ এবং ‘কেমনে চিনিব তোমারে’ গানের সুরে পরিবেশিত হয় সমবেত নৃত্য।

একক সঙ্গীত পরিবেশন করেন জাতীয় পর্যায়ের শিল্পী ড. অনুপম পাল এবং উপজেলা পর্যায়ের শিল্পী সুশান্দ দাস। এছাড়াও পরিবেশিত হয় যন্ত্রসঙ্গীত। আজ বুধবার বিকেল ৪টা থেকে একাডেমি প্রাঙ্গণ নন্দন মঞ্চে পরিবেশিত হবে পটুয়াখালী, বান্দরবান ও নরসিংদী জেলার সাংস্কৃতিক পরিবেশনা। রাত ৮টায় একাডেমি প্রাঙ্গণে দর্শনীর বিনিময়ে অনুষ্ঠিত হবে ঝালকাঠি জেলার কাঠালিয়ার মা মনসা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী লোকনাট্য পরিবেশনা ‘রয়ানী’।

শীর্ষ সংবাদ:
গণমুখী প্রশাসন ॥ স্বাধীনতার ৫০ বছরে বড় অর্জন         ছাত্রদের কাজ লেখাপড়া, রাস্তায় নেমে যান ভাংচুর নয়         উন্নয়নে পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ         ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্বের ভূমিকায় থাকবে         ১১ খাতে বিপুল বিনিয়োগ আসার সম্ভাবনা         ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তিতে বদলে গেছে পাহাড়         রামপুরায় ছাত্র বিক্ষোভ, মতিঝিলে গাড়ি ভাংচুর         দেশের প্রথম বর্জ্য বিদ্যুত কেন্দ্র অবশেষে বাস্তবায়ন হচ্ছে         বাল্যবিয়ে রোধে কাজীদের সচেতন করতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে         হত্যা মিশনে ব্যবহৃত গুলি-অস্ত্র উদ্ধার         শ্রদ্ধা ভালবাসায় জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের চিরবিদায়         সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাজ শুরু         খালেদা জিয়াকে স্তব্ধ করে দিতে চায় সরকার ॥ ফখরুল         মুক্তিপণের টাকা আদায় হচ্ছিল মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে         সুবর্ণজয়ন্তী উপলক্ষে লাল সবুজের মহোৎসবে মুখরিত হাতিরঝিল         ৯০ কার্যদিবসে সম্প্রীতি বিনষ্টের মামলা নিষ্পত্তি করতে হবে         এইচএসসি ও আলিম পরীক্ষা উপলক্ষে যে নিষেধাজ্ঞা দিয়েছে ডিএমপি         আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে ব্যবস্থা নেবো : অর্থমন্ত্রী         হৃদরোগ ঝুঁকি হ্রাসে সরকারের যুগান্তকারী পদক্ষেপ         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ২ জনের মৃত্যু