রবিবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এসকোয়্যার নিটের আইপিও ফান্ড ব্যবহার নিয়ে প্রশ্ন

অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে বিনিয়োগকারীদের থেকে উত্তোলিত অর্থের সঠিক ব্যবহার নিয়ে এসকোয়্যার নিট কম্পোজিটের বিরুদ্ধে প্রশ্ন উঠেছে। এসকোয়্যার নিটের ব্যবস্থাপনা পরিচালকের মেয়েদের কনস্ট্রাকশন কোম্পানি দিয়ে ভবন নির্মাণ করা হলেও তা সবার উদ্দেশে প্রকাশ না করায় এই প্রশ্ন উঠেছে।

এসকোয়্যার নিট কর্তৃপক্ষ শেয়ারবাজার থেকে উত্তোলিত অর্থের ফান্ড ব্যবহার করছে তাদের স্বার্থ সংশ্লিষ্ট পিনাকল কনস্ট্রাকশন ম্যানেজমেন্টের মাধ্যমে। যে কনস্ট্রাকশন কোম্পানির চেয়ারম্যান আয়েশা হাবিব ও এমডি তামান্না হাবিব এসকোয়্যার নিটের এমডি এহসানুল হাবিবের কন্যা।

আন্তর্জাতিক হিসাব মান (আইএএস) অনুযায়ী রিলেটেড পার্টির সঙ্গে লেনদেনের বিষয় আর্থিক হিসেবে প্রকাশ করতে হয়। তবে এসকোয়্যার নিট কর্তৃপক্ষ প্রায় ৯ মাস ধরে পিনাকল কনস্ট্রাকশন ম্যানেজমেন্টের মাধ্যমে ভবন তৈরি করলেও তা প্রকাশ করেনি। এরই মধ্যে কয়েকটি প্রান্তিক (কোয়ার্টার) আর্থিক হিসাব প্রকাশ করা হয়েছে।

এক মার্চেন্ট ব্যাংকের প্রধান নির্বাহী বলেন, রিলেটেড পার্টির সঙ্গে লেনদেনের বিষয় অবশ্যই আর্থিক হিসাবে প্রকাশ করতে হবে। এক্ষেত্রে কোয়ার্টারলি আর্থিক হিসাব আগে প্রকাশের সময় চলে আসলে, ওই হিসাবেই তুলে ধরতে হবে। কোয়ার্টারলি হিসাবও আন্তর্জাতিক হিসাব মান মেনেই করতে হয়। তাই কোয়ার্টারলিতে না করে বার্ষিক প্রতিবেদনে প্রকাশের যুক্তি দেখানোর সুযোগ নেই।

এ বিষয়ে এসকোয়্যার নিটের প্রকল্প ম্যানেজার মিজানুর রহমান বলেন, আমরা রিলেটেড পার্টির লেনদেনের বিষয়টি ২০১৮-১৯ অর্থবছরের পূর্ণ আর্থিক প্রতিবেদনে প্রকাশ করব। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কোয়ার্টারলি আর্থিক হিসাবে প্রকাশে বাধা নেই। তবে আমরা তা করি নেই। পূর্ণাঙ্গ আর্থিক হিসাবে প্রকাশ করব।

এসকোয়্যার নিট কর্তৃপক্ষ শেয়ারবাজার থেকে উত্তোলিত ১৫০ কোটি টাকার মধ্যে প্রায় ১০০ কোটি ৪২ লাখ টাকা ব্যবহার করবে পিনাকল কনস্ট্রাকশন ম্যানেজমেন্টের মাধ্যমে। এরইমধ্যে গত ৩০ নবেম্বর পর্যন্ত ৪১ কোটি ৪৪ লাখ টাকা ব্যবহার করা হয়েছে। তবে কনস্ট্রাকশন কোম্পানিটিকে গত অক্টোবরের মধ্যেই ৫৪ কোটি ৯ লাখ টাকা প্রদান করা হয়। যে কনস্ট্রাকশন কোম্পানিটি গঠন করা হয় ২০১৮ সালের আগস্টে।

উল্লেখ্য, এসকোয়্যার নিট যোগ্য বিনিয়োগকারীদের কাছে প্রতিটি শেয়ার ৪৫ টাকা ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৪০ টাকা করে ইস্যু করে।

শীর্ষ সংবাদ:
হাজি সেলিমকে কারাগারে পাঠানোর নির্দেশ আদালতের         সরকার পরিবর্তনের একমাত্র উপায় নির্বাচন ॥ কাদের         পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         সুনামগঞ্জে নদীর পানি কমলেও হাওড়ের জনপদে দুর্ভোগ বেড়েছে         পতনে নাকাল শেয়ারবাজার, দিশেহারা বিনিয়োগকারীরা         ‘বিশ্বজুড়ে আরও মাঙ্কিপক্স শনাক্তের আশঙ্কা’         বাজেটের আগেই বেড়ে গেলো সিগারেটের দাম         সর্বনিম্ন ২৫ হাজার টাকা বেতন চান সরকারি কর্মচারীরা         হাতিয়ায় ত্রান পেল ঝড়ে ক্ষতিগ্রস্তরা         নরসিংদীর বেলাবতে মা, ছেলে ও মেয়ের গলাকাটা লাশ উদ্ধার         খুলনায় বিস্ফোরক মামলায় ২ জঙ্গীর ২০ বছরের কারাদণ্ড         অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন         বাংলাদেশিরা মালদ্বীপে বৈধ হওয়ার সুযোগ পাচ্ছেন         চার মাসে ডায়রিয়ায় আক্রান্ত ৬ লাখ ৭৭ হাজার         বাজারে গ্যালে দাম হুইন্না কইলজাডা মোচড় মারে         কুয়াকাটায় ভেসে আসা ডলফিনের মৃত্যু         ফটিকছড়ির বাগানে জাপানের লাখ টাকার মিয়াজাকি আম         ভারতের জাম্মু-কাশ্মিরে সুড়ঙ্গ ধসে ১০ জন নিহত         এখন আমাদের নতুন করে চিন্তা করতে হবে ॥ মুমিনুল         দি মারিয়া একটানা ৭ বছর খেলে পিএসজি ছাড়লেন