মঙ্গলবার ৩ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গাইবান্ধায় বিলুপ্ত প্রায় প্রজাতির পাঁচটি শকুন উদ্ধার

গাইবান্ধায় বিলুপ্ত প্রায় প্রজাতির পাঁচটি শকুন উদ্ধার

নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা ॥ গাইবান্ধায় বিলুপ্ত প্রায় প্রজাতির বিশাল আকারের পাঁচটি শকুন উদ্ধার করেছে বন বিভাগ। বুধবার সন্ধ্যায় সদর উপজেলার বোয়ালী ইউনিয়নের মধ্য ফলিয়া গ্রামের একটি গাছ থেকে এলাকাবাসী ও ফায়ার সার্ভিসের সহায়তায় শকুনগুলো উদ্ধার করা হয়। উদ্ধারকৃত ৫টি শকুনকে দিনাজপুরের বনবিভাগের কর্তৃপক্ষ আজ বৃহস্পতিবার তাদের গাড়িতে করে ইকোপার্কে নিয়ে যায়। দিনাজপুরের ইকোপার্কে রেখে শকুনগুলোকে চিকিৎসা দিয়ে সুস্থ করে তোলার পর সেগুলোকে সেখানেই অবমুক্ত করা হবে।

গাইবান্ধা জেলা বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুছ সবুর হোসেন জানান, পশ্চিমদিক থেকে উড়ে আসা বিশাল একটি শকুনের ঝাঁক ফলিয়া গ্রামের একটি বটগাছে আশ্রয় নেয়। এ সময় হঠাৎ করে পাঁচটি শকুন দূর্বল হয়ে গাছ থেকে নিচে পড়ে যায়। পরে এলাকাবাসী বনবিভাগকে খবর দেয়। খবর পেয়ে বনবিভাগের কর্মকর্তারা ফায়ার সার্ভিস ও এলাকাবাসীর সহায়তায় শুকুনগুলো উদ্ধার করে। তিনি উল্লেখ করেন, সম্ভবত শকুনগুলো হিমেল হাওয়ায় অনেক দুর থেকে এখানে উড়ে আসছিল। এতে প্রচন্ড শীত ও দীর্ঘ পথ উড়ে আসার ক্লান্তিজনিত কারণে শকুনগুলো ওই গাছটিতে আশ্রয় নেয়। এরমধ্যে অপেক্ষাকৃত অতি দুর্বল ও অসুস্থ ৫টি শকুন গাছ থেকে হঠা নিচে পড়ে যায়। পরে বনবিভাগের কর্তৃপক্ষ শকুনগুলোকে মুরগির মাংস খাইয়ে তাজা করার পর তাদের ঠোটে টেপ মেরে দেয়। যাতে ওদের ধারালো শক্ত ঠোঁটে ঠুঁকরিয়ে কাউকে আঘাত করতে না পারে। জানা গেছে, এই প্রজাতির শকুন এখন বাংলাদেশে সচারাচর দেখা যায় না। ইতোমধ্যে এই প্রজাতির শকুন এদেশ থেকে বিলুপ্ত হতে চলেছে।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪১২৫৩৭৪৬
আক্রান্ত
১৫৬৫৪৮৮
সুস্থ
২১৮৪৮৭৭৮৯
সুস্থ
১৫২৭৮৬২
শীর্ষ সংবাদ:
আর হত্যা ক্যু নয় ॥ দেশবাসীকে ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক থাকার আহ্বান         বাংলাদেশের টিকে থাকার চ্যালেঞ্জ         কুমিল্লা ও রংপুরের ঘটনা একই সূত্রে গাঁথা         সাম্প্রদায়িক হামলা ॥ উস্কানিদাতাদের খুঁজছে পুলিশ         সাম্প্রদায়িক হামলার বিচার দাবিতে আল্টিমেটাম         পিছিয়ে পড়া চুয়াডাঙ্গা এখন উন্নয়নের মহাসড়কে         ইভ্যালি পরিচালনা ও নিয়ন্ত্রণে পাঁচ সদস্যের বোর্ড গঠন         শেখ রাসেল একটি আদর্শ ও ভালবাসার নাম         রেমিটেন্স হঠাৎ কমছে         ই-কমার্সে শৃঙ্খলা ফেরাতে এক মাসের মধ্যে সুপারিশ         রাসেলের হত্যাকারীরা পশুতুল্য ঘৃণ্য ও নর্দমার কীট         দেশে করোনায় ১০ জনের মৃত্যু         সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জাতিসংঘের         শেখ রাসেলের মতো আর কোন মৃত্যু দেখতে চাই না : আইনমন্ত্রী         ষড়যন্ত্র করে মিথ্যা অপবাদ দিয়ে প্রশ্নবিদ্ধ করবেন না : গাসিক মেয়র         রংপুর-ফেনীসহ ৭ এসপিকে বদলি         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১৭২ রোগী হাসপাতালে         প্রকাশ হলো ৪৩তম বিসিএস প্রিলির আসন বিন্যাস         সম্প্রতির মধ্যে ভাঙন সৃষ্টি করতে কুমিল্লার ঘটনা : স্বরাষ্ট্রমন্ত্রী         এফআর টাওয়ারের নকশা জালিয়াতি: চারজনের বিচার শুরু