সোমবার ১২ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চকরিয়ায় নির্বিচারে চলছে পাহাড় কাটা ॥ হুমকিতে পরিবেশ

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ কক্সবাজার উত্তর বন বিভাগের ফাঁসিয়াখালী রেঞ্জের নিয়ন্ত্রণাধীন চকরিয়া ফাঁসিয়াখালী পাহাড় কাটা থামছেই না। প্রতিদিন অন্তত ১০টি পয়েন্টে নির্বিচারে পাহাড় সাবাড় করে ডাম্পার গাড়িতে করে মাটি নিয়ে অন্যত্র বিক্রি করা হচ্ছে। একইভাবে খুটাখালী ও মেধাকচ্ছপিয়া বন বিটের বিভিন্ন পয়েন্টে পাহাড় কেটে মাটি লুটের কারবার চলছে। স্থানীয় বন বিভাগ ও পরিবেশ অধিদফতর এ বিষয়ে কোন ব্যবস্থা নিচ্ছে না বলে অভিযোগ উঠেছে। সুযোগ পেয়ে পাহাড়খেকোরা দিনরাত সমানে শ্রমিক নিয়োগ করে দেদার কেটে সাবাড় করছে অসংখ্য পাহাড়।

মঙ্গলবার উচিতার বিল মৌজার উচিতার বিলের বিশাল পাহাড় কেটে ডাম্পার ভর্তি করার সময় দুই শ্রমিক আহত হয়েছে। নিচে অবস্থান করে একদল শ্রমিক ওই পাহাড়ের মাটি কাটার সময় উপর থেকে পাহাড়ের একটি অংশ ধসে পড়লে সেখানে চাপা পড়ে তিন শ্রমিক। এ সময় অন্য শ্রমিকরা দ্রুত তাদের উদ্ধার করে এবং দুই শ্রমিককে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। সেখানে ভর্তি হয়ে তারা চিকিৎসা নেন। আহত দুই শ্রমিক হলেন ফাঁসিয়াখালী ভে-িবাজার গ্রামের মোবারক আলীর পুত্র আবুল বশর ও নয়াপাড়ার আবুল হাসেমের পুত্র মোঃ জুবায়ের।

স্থানীয় লোকজনের অভিযোগ, বর্তমানে এসব পয়েন্ট থেকে পাহাড় কেটে সাবাড় এবং ডাম্পার ভর্তি করে মাটি অন্যত্র বিক্রিতে সরাসরি জড়িত রয়েছেন ফাঁসিয়াখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গিয়াস উদ্দিনের গাড়ির চালক আবদুল হামিদ। কক্সবাজার উত্তর বন বিভাগের চকরিয়া ফাঁসিয়াখালী রেঞ্জ কর্মকর্তা মোঃ মাজহারুল ইসলাম বলেন, পাহাড় কাটায় জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

শীর্ষ সংবাদ:
উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়         দেয়াল চাপায় সাত জনের মৃত্যু         করোনায় মৃত্যু কমলেও বেড়েছে নতুন রোগী         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         ভার্চুয়াল কোর্টেকে আরো সাফল্য মন্ডিত করতে বিচারক ও আইনজীবীদের প্রশিক্ষণ প্রয়োজন ॥ আইনমন্ত্রী         নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ ॥ নিহত ও আহত ৩৮ পরিবারের মাঝে ৫ লাখ টাকা করে প্রধানমন্ত্রীর অনুদান বিতরণ         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি         এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার         করোনা ভাইরাস ॥ ভারতে সংক্রমণ ৬০ লাখ ছুঁই ছুঁই         ধর্ষনের ঘটনায় ভিপি নূরসহ সকল আসামী ঢাবিতে অবাঞ্চিত