রবিবার ৫ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আরামদায়ক ঋতু

  • এম.এইচ. উল্লাহ

যে যাই বলুন না কেন শীতকালই হচ্ছে বাংলাদেশের সবচাইতে আরামদায়ক ঋতু। ফালগুন-চৈত্র এই দুই মাস বসন্তকাল হলেও চৈত্র মাসের ভ্যাপসা গরম মানুষের জীবন অতিষ্ঠ করে তোলে। বসন্তকালে ফুল ফোটে, পাখি গান গায় এই কথা সত্য হলেও শীতের মিষ্টি আমেজ এ দেশের মানুষের মন জুড়িয়ে দেয়। শীতকালের মতো খাওয়া-দাওয়া আর চলাফেরার সুযোগ অন্য ঋতুতে পাওয়া যায় না।

বিশ্বব্যাপী জলবায়ুর পরিবর্তন হচ্ছে, বাংলাদেশেও তার ব্যতিক্রম নয়। জলবায়ুর পরিবর্তনের ফলে শীত ও গরমের তারতম্য পরিলক্ষিত হচ্ছে দুনিয়ার সব জায়গায়। প্রতি বছরেই আবহাওয়া নিয়ে বিশ্বের নেতৃবৃন্দ বৈঠক করেন কিন্তু আবহাওয়া আর জলবায়ু দূষণের হাত থেকে তারা এই ধরণীকে রক্ষা করতে পারছেন না। ফলে পৃথিবীর মানুষ আজ বায়ূ দূষণের কবলে পড়ে অবর্ণনীয় দুঃখ-কষ্টের শিকার হচ্ছে। এভাবে চলতে থাকলে আবহাওয়া আর বায়ূ দূষণ দিনে দিনে আরও অবনতির দিকে ধাবিত হবে।

আমাদের দেশে শীতকাল বৈচিত্র্য নিয়ে আসে। শহরের তুলনায় গ্রামের মানুষেই গ্রামগঞ্জে এই উৎসব পালন করে বেশি। শহরের লোকেরা মঞ্চে নাটক উপভোগ করে। তবে গ্রামের মানুষ এখন আর আগের মতো সারা রাত এ সব অনুষ্ঠান পালন করে না। তাহলেও আবহমান বাংলার ঐতিহ্য একেবারেই বিলীন হয়ে যায় নি।

শীতে টাটকা শাক-সবজি, ফল-মূল আর রবি শস্য দেশের মানুষের খাবারের জন্য বিধাতার এক আশীর্বাদ। শীতে বিদেশী পাখিরা অতিথি হয়ে এ দেশে আসে আর দেশের জলাশয়গুলো অতিথি পাখিদের আগমনে মুখরিত হয়ে উঠে। এ দৃশ্য সত্যি খুব আনন্দদায়ক। তবে শীত সব সময় আশীর্বাদ হয়েই আসে না। শীত শিশু, বৃদ্ধ-বৃদ্ধা আর গরিব মানুষের জন্য অভিশাপ হয়ে আসে। ফুটপাথে, পার্কে আর রাস্তায় যে সব গরিব মানুষ ঘুমায়- একটা কম্বলের জন্য তাদের কতই না আকুতি। একটি শীত বস্ত্র কিংবা একটি কম্বল পেলে তাদের দুঃখ-কষ্টের অনেক লাঘব হয়- অথচ দেশের ধনী মানুষেরা এদিকে কোন নজর দেন না। ধনীদের সামান্য অর্থে এই গরিব মানুষগুলোর অনেক উপকার হয়, অথচ গরিবের সাহায্যে এগিয়ে আসতে খুব কম লোককে দেখা যায়।

আমাদের উচিত শীতের দিনে দেশের এই অসহায় মানুষদের পাশে এসে দাঁড়ানো। আমরা যে যে অবস্থানে আছি-আমাদের উচিত সকলেই সমবেতভাবে এই গরিব অসহায় লোকদের সাহায্যে এগিয়ে আসা।

কলাবাগান, ঢাকা থেকে

শীর্ষ সংবাদ:
২৮ সেপ্টেম্বর সাহেদের অস্ত্র মামলার রায় ঘোষণা         সীতাকুণ্ডে ট্রাকের চাপায় এসআই নিহত         বুয়েটের আবরারের বাবা অসুস্থ, সাক্ষ্য গ্রহণ ৫ অক্টোবর         সংক্রমণ ছাড়াল ৫৪ লাখ ॥ জরুরি বৈঠক ডেকেছেন মোদি         করোনা ভ্যাকসিনের তথ্য চুরি করেছে চীনা হ্যাকাররা ॥ স্পেন         বাংলাদেশ ছাড়লেন ড. বিজন কুমার শীল         থাইল্যান্ডে রাজতন্ত্রের ক্ষমতা খর্ব করার দাবিতে বিশাল মিছিল         খালেদা জিয়ার আরও চার মামলার স্থগিতাদেশ আপিলে বহাল         স্বাস্থ্য অধিদফতরের গাড়ি চালক মালেককে আটক করেছে র‌্যাব         লকডাউনের পর উহানে দেখা দিয়েছে ভরসার নতুন সূর্য         সিরিয়ায় বাড়তি সেনা মোতায়েন ॥ ফের উত্তেজনা রাশিয়া-যুক্তরাষ্ট্রের         তালেবান ঘাঁটিতে বিমান হামলা ॥ নিহত ১২         করোনায় প্রতিটি মৃত্যুর দায় ট্রাম্পের ॥ জো বাইডেন         বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ৯ লাখ ৫৫ হাজার         ট্রাম্পকে পাঠানো চিঠিতে রাইসিন বিষ         পৃথক পতাকা ও সংবিধানের দাবি এনএসসিএন’র ॥ নয়া বিড়ম্বনা মোদি         অস্ত্র কেনার সীমাবদ্ধতা অক্টোবরের শেষ নাগাদ উঠে যাবে ॥ ইরান         যুক্তরাষ্ট্রে পার্টিতে বন্দুকধারীর হামলা ॥ নিহত ২, আহত ১৪         নতুন চ্যানেল দিয়ে শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল শুরু         ভারত মহাসাগরে চীনের জাহাজ, বাড়ছে উত্তেজনা