সোমবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লীগ কাপে পাঁচ গোল হজম করে বিদায় লিভারপুলের

স্পোর্টস রিপোর্টার ॥ মাত্র একদিনের ব্যবধানে দু’টি ম্যাচ হওয়ায় বিপাকে পড়েন জার্গেন ক্লপ। ইংলিশ লীগ কাপের (কারাবাও কাপ) কোয়ার্টার ফাইনাল মঙ্গলবার রাতে ও ফিফা ক্লাব বিশ্বকাপের সেমিফাইনাল বুধবার রাতে। এ কারণে যে কোন একটি বেছে নিতে হয়েছে ক্লপকে। তারকা এই কোচ বেছে নিয়েছেন ক্লাব বিশ্বকাপ।

উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের চ্যাম্পিয়ন হওয়ায় এবার বৈশ্বিক টুর্নামেন্টে খেলছে লিভারপুল। গত রাতে সেমির ম্যাচও খেলে ফেলেছেন সালাহ, ফিরমিনোরা। যে কারণে পরশু রাতে হওয়া লীগ কাপের কোয়ার্টার ফাইনালে খেলা হয়নি রেডসদের মূল তারকাদের। দলটির হয়ে খেলেছেন যুব দলের ফুটবলাররা। এই সুযোগে বার্মিংহামে অনুষ্ঠিত ম্যাচে লিভারপুলকে ৫-০ গোলে বিধ্বস্ত করে আসরের সেমিফাইনালে পৌঁছে গেছে এ্যাস্টন ভিলা। বিজয়ী দলের হয়ে জোড়া গোল করেছেন জোনাথন কোজিয়া।

ম্যাচে লিভারপুলের তরুণ দলটির মূল একাদশে অভিষেক হয়েছে পাঁচজনের। পুরো দলের খেলোয়াড়দের গড় বয়স ছিল ১৯ বছর ৬ মাস ৩ দিন। আনকোরা এই দলটি অভিজ্ঞ ভিলার সঙ্গে কুলিয়ে উঠতে পারেনি। গত মৌসুমে ফুলহ্যামের হয়ে মাত্র ১৬ বছর বয়সে ইংলিশ প্রিমিয়ার লীগে সবচেয়ে কনিষ্ঠ খেলোয়াড় হিসেবে অভিষেক হয়েছিল জাভি এলিয়টের। এবার তিনি লিভারপুলের হয়ে খেলেছেন। লিভারপুলের তরুণ দলটির অধিনায়কত্ব পালন করেন জাভি। ম্যাচে তার প্রথম শটেই ভিলা গোলরক্ষক ওরায়ন নাইল্যান্ডকে কঠিন পরীক্ষা দিতে হয়েছিল। এরপর ধীরে ধীরে ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের করে নেয় স্বাগতিকরা।

ম্যাচের ১৪ মিনিটে কনর আওয়ারিহেন্সের ফ্রিকিক আটকাতে ব্যর্থ হন লিভারপুল গোলরক্ষক কাওমিহিন কেলেহার। এগিয়ে যাওয়ার তিন মিনিট পর আহমেদ এলমোহামাদির ক্রস ক্লিয়ার করতে গিয়ে লিভারপুলের মরগান বোয়েস নিজেদের জালেই বল জড়িয়ে দেন। আইরিশ অনুর্ধ-২১ জাতীয় দলের গোলরক্ষক কেলেহারের কিছুই করার ছিল না। ম্যাচর ৩৭ ও ৪৫ মিনিটে কোজিয়া পরপর দুই গোল করে লিভারপুলকে ম্যাচ থেকে ছিটকে দেন। বিরতির পরও আধিপত্য বিস্তার করে খেলে ভিলা। অন্তত আরও চার থেকে পাঁচটি সহজ গোলের সুযোগ নষ্ট করে দলটি। নাহলে লজ্জার মালা আরও বড় হতে পারতো দ্য রেডসদের।

ম্যাচের ইনজুরি সময়ে (৯২ মিনিট) বদলি নামা ব্রাজিলিয়ান স্ট্রাইকার ওয়েসলি ভিলার হয়ে পাঁচ নম্বর গোল করেন। গত ১০ ম্যাচে এটি ওয়েসলির প্রথম গোল। জার্গেন ক্লপের সঙ্গে দলের অন্যান্য কোচিং স্টাফরা বর্তমানে মূল দলের সঙ্গে কাতার আছেন। এ কারণে এই ম্যাচে অস্থায়ী কোচ হিসেবে দায়িত্ব পালন করেন নেইল ক্রিচেলি। ম্যাচ শেষে তিনি বলেন, আমি মনে করি আমরা ভালই খেলেছি। ম্যাচের শুরু থেকেই গোল হজম করাটা ছিল দুর্ভাগ্যজনক। বিশেষ করে প্রথম দুই গোল হজম করাটা দুঃখজনক। প্রিমিয়ার লীগে নিজেদের শেষ ম্যাচ থেকে ১০টি পরিবর্তন করে দল সাজান এ্যাস্টন ভিলা কোচ ডিন স্মিথ। তিনি ম্যাচ শেষে বলেন, সম্ভবত আমার ক্যারিয়ারে এটাই সবচেয়ে অদ্ভুত ম্যাচ। বড় কোন প্রতিযোগিতায় এই ধরনের ম্যাচের মুখোমুখি আমি কখনই হইনি। বয়সভিত্তিক দলে সাধারণত এমনটা হয়ে থাকে। যদিও লিভারপুলের তরুণ দলটি দারুণ লড়াই করেছে। যে কারণে আমাদের শতভাগ পেশাদারিত্ব দেখাতে হয়েছে।

শীর্ষ সংবাদ:
পেট্রোবাংলার নতুন চেয়ারম্যান নাজমুল আহসান         আড়াইহাজারে আগুনে দুই শিশুসহ একই পরিবারের চারজন দগ্ধ         এক প্রতিষ্ঠানের ২৭৫ কোটি টাকা ভ্যাট ফাঁকির অভিযোগ         ডেঙ্গু : ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ৫৬         বাংলাদেশ-ভারতের অংশীদারত্ব চুক্তিতে সীমাবদ্ধ নয় : প্রধানমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় মৃত্যু ৪         তথ্য প্রতিমন্ত্রীর বক্তব্য ব্যক্তিগত, দলের নয় ॥ কাদের         কাটাখালীর বিতর্কিত মেয়র আব্বাস তিন দিনের রিমান্ডে         ভারতের সঙ্গে আমাদের রক্তের সম্পর্ক ॥ পররাষ্ট্রমন্ত্রী         বৃষ্টিতে ভেসে গেল ঢাকা টেস্টের তৃতীয় দিনের খেলা         গুণগত মান ভালো না হলে চাল গুদামে ঢুকবে না ॥ খাদ্যমন্ত্রীর সতর্কবার্তা         সুদানে সাম্প্রদায়িক সহিংসতা ॥ অন্তত ২৪ জন নিহত         জাওয়াদ’র প্রভাবে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি         বৃষ্টি উপেক্ষিত, মুখে কালো কাপড় বেঁধে রাজপথে শিক্ষার্থীরা         সু চির ৪ বছরের সাজা         তথ্য প্রতিমন্ত্রী মুরাদের পদত্যাগ দাবি ফখরুলের         শিশু তামীমকে তাৎক্ষণিক ৫ লাখ দেওয়ার নির্দেশ, ১০ কোটি দিতে রুল         স্কুলে ভর্তি ॥ বেসরকারীর তুলনায় সরকারী স্কুলে দ্বিগুণ আবেদন         বেড়িবাঁধ ভাঙ্গা স্থান দিয়ে ঢুকছে পানি ॥ রবিশস্যের ব্যাপক ক্ষতির শঙ্কা         চকরিয়ায় বন্দুকযুদ্ধে দুই ডাকাত নিহত