সোমবার ২২ আষাঢ় ১৪২৭, ০৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টি২০ সিরিজ জিতল ভারত

স্পোর্টস রিপোর্টার ॥ তৃতীয় ও শেষ টি২০তে ওয়েস্ট ইন্ডিজকে ৬৭ রানের বড় ব্যবধানে হারিয়ে ২-১এ সিরিজ জিতে নিয়েছে ভারত। বুধবার মুম্বাইয়ে নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেটে ২৪০ রানের বড় স্কোর গড়ে বিরাট কোহলির দল। জবাবে ৮ উইকেটে ১৭৩ রানে থামে সফরকারী ক্যারিবীয়দের সংগ্রহ। মাত্র ৫৬ বলে ৯১ রানের ম্যারাথন ইনিংস খেলে ম্যাচসেরা হয়েছেন লোকেশ রাহুল। সিরজসেরা অধিনায়ক কোহলি। ব্যাটিংয়ে ভারতের শুরুটা ছিল সাবধানী। তৃতীয় ওভারের প্রথম বলে শেলডন কটরেলকে উড়িয়ে মেরে ডানা মেলেন রোহিত। আন্তর্জাতিক ক্রিকেটে এটি ছিল তার ৪০০তম ছক্কা। তার চেয়ে বেশি ছক্কা আছে কেবল ক্রিস গেইল (৫৩৪) ও শহিদ আফ্রিদির (৪৭৬)। শট খেলতে শুরু করেন রাহুলও। পাওয়ার প্লের ৬ ওভারে ভারত কোন উইকেট না হারিয়ে তোলে ৭০ রান। ত্রয়োদশ ওভারে কেসরিক উইলিয়ামসকে উড়িয়ে মারতে গিয়ে ক্যাচ দেন রোহিত। ভাঙ্গে ১৩৫ রানের উদ্বোধনী জুটি। ২৩ বল পঞ্চাশ ছোঁয়া ওপেনার ৩৪ বলে ৬টি চার ও ৫ ছক্কায় করেন ৭১ রান।

প্রমশোন পেয়ে তিনে নামা রিশাব পান্ত কাজে লাগাতে পারেননি সুযোগ। তাকে দ্রুত ফিরিয়ে দেন কাইরন পোলার্ড।

চারে নামা কোহলির শুরুটা ছিল ধীর। ভারত অধিনায়ক ঝড় তোলেন হেইডেন ওয়ালশ জুনিয়রকে ছক্কা মেরে। জেসন হোল্ডারের পরের ওভার থেকে আসে ২২ রান। পোলার্ডকে টানা দুই ছক্কা হাঁকিয়ে ২১ বলে ফিফটি পূর্ণ করেন কোহলি। আন্তর্জাতিক ক্রিকেটে এটি তার ১০০তম ফিফটি এবং টি২০তে দ্রুততম। ক্যারিবিয়ান অধিনায়কের সেই ওভার থেকে আসে ২৭ রান। শেষ ওভারে কটরেলের বাউন্সারে কট বিহাইন্ড হন রাহুল। ভাঙ্গে তৃতীয় উইকেটে ৯৫ রানের জুটি। ভারতীয় ওপেনার নয় চার ও চার ছক্কায় ৫৬ বলে করেন ৯১ রান। শেষ বলে ছক্কা মেরে স্কোর সমৃদ্ধ করে মাঠ ছাড়েন কোহলি। প্রথম খেলোয়াড় হিসেবে এদিন টি২০তে ভারতের মাটিতে এক হাজার রানের মাইলফলক স্পর্শ করেন তিনি। অধিনায়ক ২৯ বলে সাত ছক্কা ও চারটি চারে অপরাজিত থাকেন ৭০ রানে। রান তাড়ায় ১৭ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। চতুর্থ উইকেটে কিছুটা আশা জাগিয়েছিলেন শিমরন হেটমায়ার ও পোলার্ড। কুলদীপ যাদবের ফুলটস উড়িয়ে মারতে গিয়ে ক্যাচ দেন হেটমায়ার, ভাঙ্গে ৭৪ রানের জুটি। ২৪ বলে ৫ ছক্কায় ৪১ রান করেন হেটমায়ার। পঞ্চদশ ওভারে দলীয় ১৪১ রানে পোলার্ড ফেরার পর বেশিদূর যেতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ।

দুই বছর পর টি২০ খেলতে নেমে আলো ছড়িয়েছেন মোহাম্মদ শামি। এই পেসারের মতো দুটি করে উইকেট নিয়েছেন দীপক চাহার ও ভুবনেশ্বর কুমার। রিস্ট স্পিনার কুলদীপও নিয়েছেন ২টি।

সংক্ষিপ্ত স্কোর :

ভারত: ২৪০/৩ (২০ ওভার; রোহিত ৭১, রাহুল ৯১, পান্ত ০, কোহলি ৭০*, আইয়ার ০*; কটরেল ১/৪০, উইলিয়ামস ১/৩৭, পোলার্ড ১/৩৩)

ওয়েস্ট ইন্ডিজ: ১৭৩/৮ (২০ ওভার সিমন্স ৭, কিং ৫, হেটমায়ার ৪১, পুরান ০, পোলার্ড ৬৮, হোল্ডার ৮, ওয়ালশ জুনিয়র ১১, পিয়ের ৬, উইলিয়ামস ১৩*, কটরেল ৪*, লুইস- ব্যাট করেননি; ২/২০, ভুবনেশ্বর ২/৪১, শামি ২/২৫, কুলদীপ ২/৪৫)

ফল: ভারত ৬৭ রানে জয়ী

সিরিজ: ভারত ২-১ ব্যবধানে জয়ী

শীর্ষ সংবাদ:
নাফ নদীর তীরে বিজিবির সঙ্গে বন্দুকযুদ্ধে ২ রোহিঙ্গা নিহত         রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ ২ ছিনতাইকারী নিহত         সমুদ্রে ৩ নম্বর সতর্ক সংকেত         এবার চীনে প্লেগ ॥ মহামারির শঙ্কায় সতর্কতা জারি         প্রতিরক্ষা সচিব হলেন মোস্তফা কামাল         করোনা ভাইরাসে আক্রান্ত বলিভিয়ার স্বাস্থ্যমন্ত্রী         করোনা আক্রান্তে রাশিয়াকে ছাড়িয়ে বিশ্বে তৃতীয় অবস্থানে ভারত         প্রথমবারের মতো একাই নিষেধাজ্ঞা দিতে চলেছে যুক্তরাজ্য         হজে এবার কাবা স্পর্শ করা নিষিদ্ধ         জাপানে বন্যা ও ভূমিধস, অন্তত ২০ জনের মৃত্যু         ইরানের উপকূলজুড়ে রয়েছে বহু ভূগর্ভস্থ ক্ষেপণাস্ত্র ॥ নৌ - প্রধান         পারমাণবিক কেন্দ্রে দুর্ঘটনায় ক্ষয়ক্ষতির কথা জানাল ইরান         অসম-মেঘালয়ে ভারি বৃষ্টি ও ঢলের তীব্রতা বৃদ্ধি, বন্যার অবনতি হতে পারে         লকডাউনে সাড়া নেই ওয়ারীবাসীর         চ্যালেঞ্জে কর্মসংস্থান ॥ করোনায় ব্যবসা বাণিজ্য স্থবির         খাদ্যের মাধ্যমে করোনা ছড়ায় না         মিটার না দেখে আর বিল করবে না বিদ্যুত বিতরণ কোম্পানি         বিশ্বে পর পর দুদিন দুই লাখ করে করোনা রোগী শনাক্ত         বিদেশী সামাজিক যোগাযোগ মাধ্যম করের আওতায় আনা হবে         জঙ্গী নির্মূলে বিশ্বে রোল মডেল বাংলাদেশ        
//--BID Records