শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাত হাজার পুলিশ দিয়ে ৭০ লাখ মানুষকে নিরাপত্তা দেয়া সম্ভব নয় ॥ আইজি

  • সিএমপির প্রতিষ্ঠাবার্ষিকী

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রামে স্বল্পসংখ্যক পুলিশ দিয়ে নগরবাসীর নিñিদ্র নিরাপত্তা সম্ভব নয়Ñ বললেন পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) ড. জাবেদ পাটোয়ারী। সন্ত্রাস ও জঙ্গীবাদের মতো মাদককেও এদেশ ছাড়া করবে পুলিশ। নগরবাসীর নিরাপত্তায় আন্তর্জাতিক মান রক্ষা করা যাচ্ছে না। জনগণের নিরাপত্তা দিতে গিয়ে সন্ত্রাস ও জঙ্গী দমনে পুলিশ সদস্যরা নিহত যেমন হয়েছে তেমনি আহত হয়ে পঙ্গুত্ববরণ করেছে।

বুধবার বিকেলে চট্টগ্রামের দামপাড়ার পুলিশ লাইন্স মাঠে আয়োজিত সিএমপি কমিশনার মাহবুবর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আইজিপি। অনুষ্ঠান শেষে আপ্যায়নের পর আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।

এই প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে পুলিশের পক্ষ থেকে বিভিন্ন স্টলের আয়োজন করা হয়। এর মধ্যে রয়েছে, সিএমপির সাবেক কমিশনারদের পরিচিতি নিয়ে স্টল, নিরাপত্তা ও সরঞ্জাম প্রদর্শনী, হ্যালো পুলিশ কমিশনার, হ্যালো ওসি, কমিউনিটি পুলিশিং, জিডি বুথ, অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স, ই-ট্রাফিকিং, সিআইএমএস/ সিডিএমএস, নারী ও শিশু সহায়তা ডেস্ক, পুলিশ হেল্প ডেস্ক ও পুলিশ নারী কল্যাণ (পুনাক) স্টল। অনুষ্ঠানে আগতরা এসব স্টল ঘুরে ঘুরে দেখেন।

আইজিপি তার বক্তব্যে বলেন, চট্টগ্রাম কতটুকু বদলেছে, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কতটুকু বদলেছে তা সবার জানা। চট্টগ্রাম নগরীতে ৭০ লাখ লোকের বসবাস। সাত হাজার পুলিশ নিরাপত্তা দিচ্ছে ৭০ লাখ জনসংখ্যার। অর্থাৎ প্রতি এক হাজার জনের নিরাপত্তা দিচ্ছে মাত্র একজন পুলিশ। একজন পুলিশ দিয়ে এক হাজার নাগরিকের কীভাবে নিñিদ্র নিরাপত্তা সম্ভব। যেখানে আমরা যদি তাকাই আমাদের আশপাশের দেশগুলোতে সেখানে আপনারা দেখবেন প্রতি আড়াইশ জনের জন্য একজন পুলিশ, প্রতি তিনশ’ জনের জন্য একজন পুলিশ। ইন্টারন্যাশনাল তথা ইউএনএ স্ট্যান্ডার্ড অনুযায়ী প্রতি চারশ’ জনের জন্য একজন পুলিশ। আমাদের সেই মাইলফলক ছুঁতে অনেক দূর যেতে হবে। সার্বিকভাবে আমাদের পুলিশ এবং জনসংখ্যার আনুপাতিক হারে গড়ে আটশ’ থেকে নয়শ’ জনের জন্য একজন পুলিশ যথেষ্ট নয়। আমরা সবসময় আপনাদের কাছেই ফিরে আসি। কারণ জনগণই আমাদের শক্তি। যেজন্য কমিউনিটি পুলিশিং বলি আর বিট পুলিশিং বলি পুলিশের বিভিন্ন বিষয়গুলো নিয়ে আমরা জনগণের কাছে যাই। জনগণই পুলিশের সবচেয়ে বড় শক্তি। আমাদের সাত হাজার পুলিশ আপনাদের নগরকে শান্তিময় করার জন্য, নিরাপদ করার জন্য দিনরাত্রি পরিশ্রম করে যাচ্ছে। আজকের এই দিনে নগরকে নিরাপদ করতে সিএমপির যে প্রচেষ্টা সেজন্য ধন্যবাদ। এই প্রচেষ্টার পরিপ্রেক্ষিতে নগররীর সীমা যেভাবে বাড়ছে, বিভিন্ন স্থাপনা যেভাবে গড়ে উঠছে সে অনুযায়ী নগরীতে সে পরিমাণ নিরাপদ পরিবেশ আছে বিধায় নগরায়নও সম্প্রসারণ হচ্ছে। আমরা জানি সাসটেইনেবল ডেভেলপমেন্টের জন্য প্রয়োজন হয় সাসটেইনেবল পিচ। শান্তিময় নগরটি সাসটেইনেবল পিচের জন্য প্রয়োজন সিকিউরিটি। সাসটেইনেবল সিকিউরিটি যাদের দেয়ার দায়িত্বে দিয়ে যাচ্ছি সাসটেইনেবল পুলিশিং। ১৯৭১ সালে আমাদের পূর্বসূরিরা বাংলাদেশ অভ্যুদয়ের প্রাক্কালে ২৬ মার্চ কালরাত্রে প্রথম রাজারবাগ পুলিশ লাইন থেকে প্রতিরোধ গড়ে তোলে। ২০১৩ , ২০১৪ ও ২০১৫-তে অগ্নিসন্ত্রাস পুলিশের বুকের রক্ত ঢেলে দিয়েছিল।

শীর্ষ সংবাদ:
ফটিকছড়িতে এক মাদক ব্যবসায়ী আটক         দিনাজপুরে বাল্যবিয়ে দেয়ার চেষ্টায় কাজী কারাগারে, বরের জরিমানা         রাজধানীর শেওড়াপাড়ায় মোটরসাইকেল আরোহীকে গুলি করে আহত         আফ্রিকার ৭ দেশ থেকে ফিরলেই নিজ খরচে কোয়ারেন্টাইন বাধ্যতামূলক         মানুষকে আগামী বহু বছর ধরে কোভিডের টিকা নেবার প্রয়োজন হতে পারে ॥ ড. বুর্লা         মুন্সীগঞ্জে বিস্ফোরণে দগ্ধ ভাই-বোন নিহত ॥ মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে বাবা-মা         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৭ হাজার ৪২ জন         ১৩ জনের মৃত্যুদণ্ড ॥ আমিনবাজারে ছয় ছাত্র হত্যা         যে কোন চ্যালেঞ্জ মোকাবেলায় আমরা প্রস্তুত         এইচএসসি পরীক্ষা শুরু, ১৪ লাখ পরীক্ষার্থী         ১৬ ডিসেম্বর শপথ করাবেন শেখ হাসিনা         আলেশা মার্টের কার্যক্রম বন্ধ ঘোষণা         প্রয়োজনে ফের বন্ধ হতে পারে শিক্ষা প্রতিষ্ঠান ॥ দীপু মনি         কোটি কোটি শিক্ষার্থীর হাতে বিনামূল্যের বই         যানজটে বাজেটের ২০ শতাংশ ক্ষতি হচ্ছে         পাহাড় ও সমতলের ব্যবধান ক্রমেই কমছে         এবার বন্দুকযুদ্ধে প্রধান আসামি নিহত         খালেদাকে চিকিৎসার জন্য বিদেশে যেতে দেয়া হোক ॥ ফখরুল         একটি মহল শিক্ষার্থীদের ব্যবহার করে ফায়দা লুটতে চায়         ময়লার ট্রাকের ধাক্কায় এবার বৃদ্ধা আহত, চালাচ্ছিল হেলপার