শনিবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জলবায়ু অভিঘাত জীবন ও জীবনযাত্রা সঙ্কটাপন্ন করবে ॥ পরিবেশমন্ত্রী

  • মন্ত্রী পর্যায়ের বৈঠক শুরু

কাওসার রহমান, মাদ্রিদ (স্পেন) থেকে ॥ জলবায়ু সঙ্কট সম্পর্কে জরুরী সতর্কবার্তা প্রদানের মধ্য দিয়ে মঙ্গলবার জাতিসংঘের ২৫তম জলবায়ু সম্মেলনের হাইলেভেল সেগমেন্ট তথা মন্ত্রী পর্যায়ের বৈঠক শুরু হয়েছে। এতে বলা হয়েছে, চলমান সঙ্কট মোকাবেলায় যে কোন প্রকার বিলম্বের জন্য বিশ্ববাসীকে চরম মূল্য দিতে হবে।

উদ্বোধনী দিনে বাংলাদেশের পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মোঃ সাহাব উদ্দিনও কার্বন দূষণকারী দেশগুলোকে সতর্ক করে দিয়ে বলেছেন, জলবায়ু সঙ্কট আমাদের মতো দেশগুলোর জন্যই হুমকি হয়ে দাঁড়িয়েছে। জোরাল অভিযোজন কার্যক্রম গ্রহণ করা না হলে জলবায়ু পরিবর্তনের তীব্র অভিঘাত বাংলাদেশের মানুষের জীবন ও জীবনযাত্রাকে সঙ্কটাপন্ন করে তুলবে।

মন্ত্রী পর্যায়ের বৈঠক শুরুর উদ্বোধনী অনুষ্ঠানের পর বিভিন্ন দেশের মন্ত্রী বিভিন্ন উচ্চ পর্যায়ের ফোরামে যোগ দেন। নেদারল্যান্ডস আয়োজিত অভিযোজন বিষয়ক এক উচ্চ পর্যায়ের ফোরামে যোগ দিয়ে বাংলাদেশের পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী আরও বলেন, বাংলাদেশ এমনিতেই বিশ্বের একটি অন্যতম বিপদাপন্ন দেশ।

বাংলাদেশের উন্নয়ন প্রক্রিয়ার কেন্দ্রবিন্দু হচ্ছে সক্ষমতা বৃদ্ধি ও অভিযোজন। আমরা বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ করেছি কৃষি, উপকূলীয় এলাকা ব্যবস্থাপনা, সক্ষম অবকাঠামো তৈরি এবং পানি ও ভূমি ব্যবস্থাপনায়।

আমরা দেখিয়ে দিয়েছি, শক্তিশালী আগাম সতর্ক ব্যবস্থা এবং সমন্বিত উদ্যোগ কিভাবে দুর্যোগ ব্যবস্থাপনায় বড় সাফল্য নিয়ে আসতে পারে। আমরা সাইক্লোন শেল্টার নির্মাণ, জনসচেনতা সৃষ্টি এবং দুর্যোগ পরবর্তী উদ্ধার কার্যক্রম উন্নয়নের মাধ্যমে প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলাকে জোরদার করেছি।

তিনি বলেন, ‘আমাদের দেশে দুর্যোগের সংখ্যা বেড়ে গেছে। ঘন ঘন দুর্যোগ আমাদের জানমালের ওপর আঘাত হানছে। কিন্তু লাখ লাখ মৃত্যুর হারকে গত কয়েক বছরে শূন্যে নামিয়ে আনতে সক্ষম হয়েছি।’

মন্ত্রী এ প্রসঙ্গে আরও বলেন, ‘আমরা বৈশ্বিক এ্যাডাপটেশন কমিশনের অংশ হিসেবে নিজেকে ধন্য মনে করছি। আশা করছি, এ্যাডাপটেশন কমিশন জলবায়ু সঙ্কট মোকাবেলায় নতুন নতুন অভিযোজন পন্থা উদ্ভাবন করে আমাদের সহায়তা করবে। এ কারণে আমাদের প্রধানমন্ত্রী ঢাকায় এ্যাডাপটেশন কমিশনের অফিস স্থাপনের সিদ্ধান্ত নিয়েছেন। আমরা আমাদের অভিজ্ঞতা এবং অঙ্গীকার দিয়ে এই অফিসকে সহায়তা করব।’

তিনি নেদারল্যান্ডস সরকারকে ধন্যবাদ জানিয়ে বলেন, বাংলাদেশ জলবায়ু পরিবর্তন মোকাবেলায় নেদারল্যান্ড সরকারের সহায়তায় ডেল্টা প্ল্যান ২১০০ তৈরি করেছে। এটি হচ্ছে বাংলাদেশের ব-দ্বীপ উন্নয়নে দীর্ঘ মেয়াদি একটি বাস্তবায়নধর্মী কৌশল। অভিযোজন ব্যবস্থাপনার মাধ্যমে জলবায়ু পরিবর্তনের মারাত্মক বিরূপ প্রভাব মোকাবেলায় এই পরিকল্পনা আমাদের সহায়তা করবে। এ বিষয়ে আমরা স্টেকহোল্ডার তথা সুবিধাভোগীদের সঙ্গে নিবিড়ভাবে কাজ করছি। আমরা আশা করছি, আন্তর্জাতিক ভাল নিয়ম অনুসরণ এবং অর্থ বরাদ্দ নিশ্চিত করে এই পরিকল্পনার সফল বাস্তবায়ন করতে সক্ষম হব।

মোঃ সাহাব উদ্দিন বলেন, ‘জলবায়ু সঙ্কট মোকাবেলায় এ বছর কাজ দেখানোর বছর। ঢাকাও এই জলবায়ু সঙ্কট মোকাবেলায় বৈশ্বিক কার্যক্রমের অবদান রাখতে চায়। আমরা সব সময় প্রস্তুত আমাদের অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে বৈশ্বিক অভিযোজন কার্যক্রমে অবদান রাখতে।’

শীর্ষ সংবাদ:
গোটা বিশ্বের বিস্ময় ॥ উন্নয়ন সমৃদ্ধির মহাসোপানে বাংলাদেশ         সাকিবকে নিয়ে আজ মাঠে নামছে বাংলাদেশ         আমরা শিক্ষিত বেকার চাই না ॥ শিক্ষামন্ত্রী         কুয়েট বন্ধ ঘোষণা         রফতানি আয় পাঁচ দশকে ৯৬ গুণ বেড়েছে         রামপুরায় শিক্ষার্থীদের অবস্থান, আজ দেখাবে লালকার্ড         প্রেসিডেন্ট পদে লড়তে পারবেন গাদ্দাফি পুত্র সাইফ         গণফোরামের কাউন্সিলে জামায়াতের রাজনীতি নিষিদ্ধের দাবি         আরও এগিয়ে গেছে বঙ্গবন্ধু টানেলের নির্মাণ কাজ         মন্টুর গণফোরামের জাতীয় কাউন্সিলে ১৫৭ সদস্যের কমিটি ঘোষণা         একাব্বর হোসেনের আসনে নৌকার মাঝি খান আহমেদ শুভ         নারায়ণগঞ্জ সিটিতে আইভীই নৌকার মাঝি         ওমিক্রন ॥ মোকাবিলা করতে সব দেশকে প্রস্তুত থাকতে বলল ডব্লিউএইচও         গাদ্দাফির ছেলে সাইফের প্রেসিডেন্ট পদে লড়তে আর বাধা নেই         ঘূর্ণিঝড় জাওয়াদ আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে, ২ নম্বর সংকেত         খালেদা জিয়ার সুস্থতা বিএনপিই চায় না ॥ তথ্যমন্ত্রী         শীতের সবজিতে ভরে উঠছে কাঁচা বাজার         নবেম্বরে সীমান্ত থেকে প্রায় সাড়ে ৩ কেজি আইস ও ১৩ লাখ ইয়াবা জব্দ         করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪৩         ইরাকের উত্তরাঞ্চলে আইএসের হামলা ॥ অন্তত ১৩ জন নিহত