সোমবার ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিরামিক পণ্য রফতানিতে সহায়তা বাড়াবে সরকার

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, এমপি বলেছেন, সিরামিক পণ্য রফতানিতে সহায়তা দেবে সরকার। বাংলাদেশের সিরামিক পণ্য বিশ্ববাজারে ইতোমধ্যে ব্যাপক পরিচিতি লাভ করেছে। উন্নত বিশ্বে বাংলাদেশের তৈরি সিরামিকের চাহিদা দিনদিন বাড়ছে। সিরামিকের গুণগতমান ও নির্মাণ শৈলী ব্যবহারকারীদের আকর্ষণ করছে। বাংলাদেশ সরকার তৈরি পোশাকের পাশাপাশি যে সকল পণ্য রফতানিতে বিশেষ গুরুত্ব দিচ্ছে, তার মধ্যে অন্যতম সিরামিক পণ্য। বাণিজ্যমন্ত্রী বলেন, সিরামিক পণ্য তৈরির জন্য কাঁচামাল ছাড়া অত্যাধুনিক পরিবেশবান্ধব ফ্যাক্টরি, গ্যাস-বিদ্যুত এবং সহজলভ্য দক্ষ শ্রমিক আমাদের আছে। বিশ্বের যে কোন দেশের সঙ্গে প্রতিযোগিতা করে বাজারে টিকে থাকার সক্ষমতা বাংলাদেশের আছে। সিরামিক শিল্পকে আরও লাভজনক ও রফতানিমুখী করতে সরকার সব ধরনের সহযোগিতা প্রদান করে যাচ্ছে। যে সকল ক্ষেত্রে সমস্যা রয়েছে, তা চিহ্নিত করে সমাধান করা হবে।

বাণিজ্যমন্ত্রী বৃহস্পতিবার বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স এ্যান্ড এক্সপোর্টার্স এ্যাসোসিয়েশন আয়োজিত ঢাকার ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় তিন দিনব্যাপী ‘সিরামিক এক্সপো-২০১৯’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের তৈরি পোশাক নানা প্রতিকূল পরিবেশ মোকাবেলা করে আজ বর্তমান অবস্থানে এসেছে। তৈরি পোশাক রফতানিতে বাংলাদেশের অবস্থান এখন দ্বিতীয়। বাংলাদেশে সিরামিক শিল্পের প্রসার ঘটছে দ্রুত। আন্তরিকতার সঙ্গে কাজ করে এ শিল্পকে এগিয়ে নিতে হবে। এ শিল্প আমাদের ঐতিহ্য ধারণ করে এগিয়ে যাচ্ছে। সামনে উজ্জল ভবিষ্যত, এ সুযোগকে আমরা কাজে লাগাতে চাই। আমাদের ঘরে ঘরে সিরামিকের ব্যবহার বাড়ছে। দেশেই উৎপাদনের কারণে তুলনামূলক কমদামে মানুষ সিরামিক সামগ্রী ব্যবহার করতে পারছেন।

উল্লেখ্য, এবার ২০টি দেশের ১২০টি প্রতিষ্ঠান প্রায় ১৫০টি ব্র্যান্ড নিয়ে এক্সপোতে অংশ নিয়েছে। এছাড়া, ৩০০ জন আন্তর্জাতিক প্রতিনিধি ও প্রায় ৫০০ জন বায়ার হোস্ট রয়েছে। বিগত ১০ বছরে সিরামিক খাতে উৎপাদন বেড়েছে ২০০ শতাংশ। বিনিয়োগ বেড়েছে প্রায় ২০ শতাংশ। ৫০টিরও বেশি দেশে বাংলাদেশের সিরামিক পণ্য রফতানি করে আয় হচ্ছে প্রায় ৫ কোটি ডলার। বর্তমানে সিরামিক শিল্পে প্রায় সাড়ে ৮ হাজার কোটি টাকার বিনিয়োগ রয়েছে। এ শিল্পে দেশের প্রায় ৫ লাখ মানুষের কর্মসংস্থান হয়েছে। বাংলাদেশ সিরামিক ম্যান্যুফ্যাকচারার্স এ্যান্ড এক্সপোর্টার্স এ্যাসোসিয়েশনের সভাপতি মোঃ সিরাজুল ইসলাম মোল্লা এর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন- এফবিসিসিআই এর প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম এবং এ্যাসোসিয়েশনের মহাসচিব ইরফান উদ্দিন।

শীর্ষ সংবাদ:
দেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে         ব্যাটিং ব্যর্থতায় ম্লান বোলিং সাফল্য         মিল্কি ওয়ের প্রথম ‘পালক’         সরকারী কাস্টডিতে নেই খালেদা, তিনি মুক্ত         ঢাকায় বিশ্ব শান্তি সম্মেলন ৪ ডিসেম্বর শুরু         ওমিক্রন প্রতিরোধে সতর্ক অবস্থায় সারাদেশ         সাদা পোশাকে দেশে সবার ওপরে মুশফিক         সাগরে জলদস্যুতায় যাবজ্জীবন দন্ড         গ্রুপ থিয়েটার ফেডারেশন, ৪১ বছর পূর্তির আয়োজন         কুয়েতে পাপুলের সাত বছরের কারাদন্ড         পাকি প্রেম দূরে রাখুন         বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         ‘মোকাবেলা করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে ’         তৃতীয় ধাপের সহিংসতাহীন নির্বাচন সম্পন্ন হয়েছে দাবি ইসির         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         পরিবহন সেক্টর কার নিয়ন্ত্রণে : জি এম কাদের         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সৌদির ৩০ কোম্পানি         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস