সোমবার ২৫ শ্রাবণ ১৪২৭, ১০ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কংগ্রেসের অভিশংসন শুনানিতে ট্রাম্পকে আমন্ত্রণ

কংগ্রেসের অভিশংসন শুনানিতে ট্রাম্পকে আমন্ত্রণ

অনলাইন ডেস্ক ॥ কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের বিচারবিভাগীয় কমিটি তাদের প্রথম অভিশংসন শুনানিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে আমন্ত্রণ জানিয়েছে।

৪ ডিসেম্বরের এ শুনানিতে ট্রাম্প সরাসরি কিংবা তার পক্ষে উপস্থিত কোনো কাউন্সেলের মাধ্যমে যুক্ত থাকতে পারবেন বলে জানিয়েছেন বিচারবিভাগীয় কমিটির ডেমোক্রেট চেয়ারম্যান জেরল্ড নেডলার।

ট্রাম্প হয় আমন্ত্রণ গ্রহণ করবেন, নয়তো বিচারপ্রক্রিয়া নিয়ে ‘অভিযোগ করা বন্ধ করবেন’, বলেছেন তিনি।

শুনানিতে উপস্থিত থাকলে প্রেসিডেন্ট সাক্ষীদের প্রশ্ন করারও সুযোগ পাবেন, নেডলারের বরাত দিয়ে এমনটাই জানিয়েছে বিবিসি।

সংবাদমাধ্যমটি বলছে, ইউক্রেইনের প্রেসিডেন্ট ভ্লদিমির জেলেনস্কির সঙ্গে ট্রাম্পের ফোনালাপের সূত্র ধরে যে অভিশংসন তদন্ত শুরু হয়েছিল, প্রতিনিধি পরিষদের বিচারবিভাগীয় কমিটির এ শুনানির মধ্য দিয়ে তা নতুন ধাপে উন্নীত হল।

জুলাইয়ের ওই ফোনালাপে ট্রাম্প ইউক্রেনের প্রেসিডেন্টকে সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও তার ছেলে হান্টারের দুর্নীতি অনুসন্ধান করতে বলেছিলেন।

আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট পার্টির মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে বাইডেন এগিয়ে আছেন বলে বিভিন্ন জনমত জরিপে দেখা গেছে। তার ছেলে হান্টার একসময় ইউক্রেইনের জ্বালানি কোম্পানি বুরিসমার হয়ে কাজ করতেন।

জেলেনস্কির সঙ্গে ফোনালাপে বাবা-ছেলের দুর্নীতি অনুসন্ধানে চাপ দিতে ট্রাম্প ইউক্রেইনের জন্য নির্ধারিত মার্কিন সামরিক সহায়তা প্রত্যাহারের হুমকি দিয়েছিলেন কিনা অভিশংসন তদন্তে তা-ই খতিয়ে দেখা হচ্ছে।

এ তদন্তকে ‘উইচ হান্ট’ অ্যাখ্যা দেওয়া মার্কিন প্রেসিডেন্ট অবশ্য শুরু থেকেই কোনো ধরনের অন্যায়ে জড়িত থাকার কথা অস্বীকার করে আসছেন।

বিচারবিভাগীয় শুনানির আগে গত সপ্তাহে প্রতিনিধি পরিষদের গোয়েন্দা বিষয়ক কমিটির দুই সপ্তাহব্যাপী আনুষ্ঠানিক শুনানির কাজ শেষ হয়। আগের সপ্তাহগুলোতে সাক্ষীদের রুদ্ধদ্বার সাক্ষাৎকারও নেয়া হয়েছিল।

গোয়েন্দা বিষয়ক কমিটির ডেমোক্রেট চেয়ারম্যান অ্যাডাম স্কিফ বলেছেন, যে তিনটি কমিটি প্রেসিডেন্টের অভিশংসন তদন্তে নেতৃত্ব দিচ্ছে, সেই গোয়েন্দা বিষয়ক কমিটি, তদারকি কমিটি ও পররাষ্ট্র বিষয়ক কমিটি এখন তাদের প্রতিবেদন নিয়ে কাজ করছে।

আগামী ৩ ডিসেম্বর এই প্রতিবেদনটি প্রকাশিত হওয়ার কথা।

মঙ্গলবার এক বিবৃতিতে প্রতিনিধি পরিষদের বিচারবিভাগীয় কমিটির চেয়ারম্যান নেডলার জানান, তিনি আগামী মাসের শুনানিতে উপস্থিত হতে ট্রাম্পকে আমন্ত্রণ জানিয়ে চিঠি দিয়েছেন।

“মোদ্দা কথা হচ্ছে, প্রেসিডেন্টের হাতে বিকল্প আছে। হয় তিনি সুযোগটি গ্রহণ করে শুনানিতে উপস্থিত হবেন, নয়তো এ প্রক্রিয়া নিয়ে অভিযোগ করা বন্ধ করবেন। তিনি শুনানিতে অংশ নেবেন বলেই আমার বিশ্বাস; সরাসরি কিংবা কাউন্সেলের মাধ্যমে, তার আগের প্রেসিডেন্টরা যেমনটা করেছিলেন,” বলেছেন এ ডেমোক্রেট নেতা।

বিচারবিভাগীয় এ শুনানি অভিশংসনের ঐতিহাসিক ও সাংবিধানিক ভিত্তি নিয়ে আলোচনার বিরাট সুযোগ, প্রেসিডেন্টকে লেখা চিঠিতে বলেছেন নেডলার।

শুনানিতে উপস্থিত হচ্ছেন কিনা, ট্রাম্পকে তা ১ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় মান সময় সন্ধ্যা ৬টার মধ্যে জানাতে হবে, বলেছেন হাউস জুডিসিয়ারি কমিটির এ চেয়ারম্যান।

ডিসেম্বরের শুরু থেকেই বিচারবিভাগীয় এ কমিটি অভিশংসনের অভিযোগের খসড়া লেখা শুরু করবে বলে ধারণা বিবিসির। অভিযোগ নিয়ে প্রথমে প্রতিনিধি পরিষদে ভোট হবে। তারপর তা যাবে উচ্চকক্ষ সিনেটে।

উচ্চকক্ষে অভিযোগের পক্ষে দুই-তৃতীয়াংশ ভোট পড়লে ট্রাম্প হবেন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম অভিশংসিত প্রেসিডেন্ট।

সিনেট রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ হওয়ায় এ ধরনের কিছু হওয়ার সম্ভাবনা ‘একেবারেই কম’ বলে অনুমান বিশ্লেষকদের।

শীর্ষ সংবাদ:
ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি ॥ শক্তিশালী হয়ে উঠছে সূচকগুলো         দেশের অভ্যন্তরীণ নিরাপত্তার জন্য বড় হুমকি হয়ে দাঁড়াতে পারে         রাজনৈতিক পরিচয় কোন অপরাধীর আত্মরক্ষার ঢাল হতে পারে না ॥ কাদের         বঙ্গবন্ধু হত্যায় জিয়াসহ যারা যুক্ত তাদের মুখোশ উন্মোচন করা প্রয়োজন ॥ তথ্যমন্ত্রী         সাবমেরিন কেবল কেটে ফেলেছে হাউজিং কোম্পানি         ওসি প্রদীপকে দেখানো দালিলিক প্রমাণই কাল হয় সিনহার         বিড়ম্বনা ছাড়াই শুরু হলো একাদশে ভর্তির অনলাইন আবেদন         লেনদেনের বিরোধের জেরে ব্যবসায়ী খায়েরকে খুন করে মিলন         বিশ্ব আদিবাসী দিবস পালিত         বরেণ্য সঙ্গীত পরিচালক আলাউদ্দিন আলী আর নেই         গীতিকার ও সুরকার আলাউদ্দিন আলী আর নেই         পোশাক রফতানিতে আবারো দ্বিতীয় বাংলাদেশ         সাবমেরিন কেবল লাইনে জটিলতা দেখা দেওয়ায় সারা দেশে ইন্টারনেটে ধীরগতি         স্বাধীনতাবিরোধীদের তালিকা তৈরি করবে সংসদীয় কমিটি         ডেঙ্গু মশা নিয়ন্ত্রণে ১৬ই অগাস্ট হতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবে ডিএসসিসি         কেরালায় চা বাগানে ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ৪৩         কোভিড-১৯ কালীন অনিশ্চিয়তায় ধান উৎপাদন বৃদ্ধি অব্যাহত রাখার বিকল্প নেই ॥ কৃষিমন্ত্রী         ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করতে হলে অন্যায়ের প্রতিকার করতে হয় ॥ তথ্যমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৩৪ জন, নতুন শনাক্ত ২৪৮৭         শেখ হাসিনা সরকার প্রতিটি হত্যাকাণ্ডের বিচারে সোচ্চার থেকেছে ॥ সেতুমন্ত্রী        
//--BID Records