শনিবার ৪ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রেসিপি

আমাদের এবারের আয়োজনে থাকছে চিংড়ি এবং বিদেশী খাবারের কয়েক পদ। রেসিপি দিয়েছেন -তাহমিনা আক্তার

সুইট প্রন রোস্ট

যা লাগবেঃ চিংড়ি ৪০০ গ্রাম, হলুদ গুঁড়া আধা চা চামচ, পেঁয়াজ ২টি (স্লাইস), পেঁয়াজ বাটা দেড় টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, কাঁচামরিচ ২টি (কুচি), ধনে গুঁড়া আধা চা চামচ, কাশ্মীরি মরিচ গুঁড়া ২ চা চামচ, টমেটো পেস্ট ৩ চা চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, গরম মসলা গুঁড়া আধা চা চামচ, লেবুর রস ২ চা চামচ, লবণ স্বাদ মতো, চিনি সামান্য।

যেভাবে করবেনঃ চিংড়ি পরিষ্কার করে ধুয়ে ১/৪ চা চামচ হলুদ গুঁড়া ও মরিচ গুঁড়া দিয়ে ম্যারিনেট করে রাখুন ১ ঘণ্টা। প্যানে তেল গরম করে সামান্য ভেজে নিন চিংড়ি। একই প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি, মরিচ কুচি ভেজে আদা-রসুন বাটা দিয়ে দিন। ১ মিনিট ভেজে টমেটো পেস্ট দিন। তেল আলাদা হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। সব গুঁড়া মসলা দিয়ে দিন প্যানে। সুগন্ধ বের হলে ভেজে রাখা চিংড়ি দিয়ে চুলার জ্বাল কমিয়ে দিন। মিনিট পাঁচেক পর মাখো মাখো হয়ে গেলে ধনেপাতা ছিটিয়ে নামিয়ে পরিবেশন করুন।

পাস্তা সালাদ

যা লাগবে ঃ এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল ১ চা চামচ, ম্যাকারনি পাস্তা ১ কাপ, লবণ স্বাদ মতো, ডিম ছাড়া তৈরি মেয়োনেস ৪ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা চামচ, লেবুর রস ১ চা চামচ, পেঁয়াজ ১/৪টি (স্লাইস), গাজর অর্ধেকটি (লম্বা ও মিহি করে কাটা), ক্যাপসিকাম ১/৪টি (লম্বা ও মিহি করে কাটা), টমেটো ১টি (বড় টুকরা), সয়া কুচি ১ টেবিল চামচ, পেঁয়াজের কলি ২ টেবিল চামচ (কুচি), ধনেপাতা কুচি ১ চা চামচ।

যেভাবে করবেনঃ প্যানে ৪ কাপ পানি নিয়ে চুলায় বসিয়ে দিন। ফুটে উঠলে তেল ও স্বাদ মতো লবণ দিন। ম্যাকারনি সেদ্ধ করে নিন ৮ মিনিট। নামিয়ে ছেঁকে ঠা া পানি দিয়ে ধুয়ে নিন পাস্তা। একটি বাটিয়ে মেয়োনেস, গোলমরিচের গুঁড়া, সামান্য লবণ ও লেবুর রস একসঙ্গে মেশান। পেঁয়াজ, গাজর, ক্যাপসিকাম, টমেটো, পেঁয়াজের কলি ও ধনেপাতা কুচি দিয়ে দিন মিশ্রণে। সেদ্ধ করা পাস্তা দিয়ে নেড়ে নিন। তৈরি হয়ে গেল স্বাস্থ্যকর পাস্তা সালাদ।

ব্রুশেটা

যা লাগবেঃ পাউরুটির স্লাইস ৬টি, পছন্দমতো চিজ স্লাইস ৬টি, ২টি পাতলা পাতলা করে কেটে হালকা ভেজে নেওয়া টমেটো, ১ মুঠো বেসিল পাতা কুঁচি, ক্রাশ করা গোলমরিচ, লবণ পরিমাণমতো, অলিভ অয়েল ১ টেবিল চামচ, বালসামি ভিনেগার যদি থাকে (নইলে যেকোন সস দেওয়া যেতে পারে)।

যেভাবে করবেনঃ প্রথমে পাউরুটি গুলো হালকা আঁচে ভেজে মুচমুচে করে নিন। উভয় পাশ ভালো করে মুচমুচে করুন। তারপর চিজ, টমেটো, বেসিল, গোল মরিচ, অলিভ অয়েল, বালসামিক ভিনেগার বা পছন্দের সস দিয়ে সাজিয়ে পরিবেশন করুন। অনেকে চিজ একটু গলাতে সাজানোর পর ওভেনে দেন, এতে চিজ গলে দারুণ ফ্লেভার আসে। ইচ্ছা হলে টমেটোর সঙ্গে, মুরগী, ডিমের ঝুরি, মাছের স্লাইস, টুনা যে কোন কিছু দিয়েই ব্রুশেটা তৈরি করতে পারেন।

স্পাইসি প্রন ফ্রাই

যা লাগবে ঃ চিংড়ি ৬০০ গ্রাম, মরিচের গুঁড়া ২ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, তেল ৫ টেবিল চামচ, ধনিয়া গুঁড়া দেড় টেবিল চামচ, লবণ স্বাদ মতো, আদা-রসুন বাটা দেড় টেবিল চামচ, পেঁয়াজ ১ টেবিল চামচ (মিহি কুচি), কারি পাতা ৮টি।

যেভাবে করবেনঃ একটি বড় পাত্রে চিংড়ি, লবণ, মরিচ গুঁড়া, ধনিয়া গুঁড়া, হলুদ গুঁড়া ও আদা-রসুন বাটা একসঙ্গে মেখে নিন। ম্যারিনেট করে রেখে দিন ১০ থেকে ১৫ মিনিটের জন্য। ফ্রাই প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি ভেজে নিন সোনালি করে। মসলা মাখা চিংড়ি দিয়ে দিন প্যানে। কারি পাতা দিয়ে নাড়তে থাকুন। সামান্য পানি দিয়ে ঢেকে দিন প্যান। ৫ থেকে ৮ মিনিট রান্না হতে দিন। ঢাকনা নামিয়ে আবার নেড়ে দিন। ভাজা হলে লেবুর রস ও ধনেপাতা কুচি ছিটিয়ে পরিবেশন করুন।

শীর্ষ সংবাদ:
এ্যাটর্নি জেনারেলের অবস্থার উন্নতি         বর্তমান সরকারের আমলে রেলপথে ব্যাপক উন্নয়ন হয়েছে : রেলপথমন্ত্রী         ইউএনও ওয়াহিদা জনপ্রশাসন মন্ত্রণালয়ে বদলী, স্বামী স্বাস্থ্য মন্ত্রণালয়ে         সোহরাওয়ার্দী হাসপাতাল পরিচালকের রুম ঘেরাও         চিরনিদ্রায় শায়িত হেফাজত আমির আল্লামা আহমদ শফী         সবচেয়ে কঠিন সময় পার করছি ॥ মির্জা ফখরুল         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১২৪৭ জনের মৃত্যু         করোনা ভাইরাসে আরও ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৬৭         হাওড় ভ্রমণে যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় পিতা-পুত্র নিহত ॥ আহত ১২         করোনায় দেশের উন্নয়ন অব্যাহত রেখেছেন প্রধানমন্ত্রী ॥ হুইপ ইকবালুর রহিম         মসজিদে বিস্ফোরণ ॥ মৃতের সংখ্যা বেড়ে ৩৩ জন         হেফাজত আমির আল্লামা শাহ আহমদ শফীর জানাজায় লাখো মানুষ         আওয়ামী লীগের অঙ্গ সহযোগী সংগঠনের কমিটি এখনই ঘোষণা করা হবে না ॥ কাদের         মসজিদে বিস্ফোরণের ঘটনায় তিতাসের ৮ জন গ্রেফতার         সীমান্তে হত্যাকান্ড বন্ধে সর্বোচ্চ প্রাধান্য দেয়ার প্রতিশ্রুতি বিএসএফের         যুক্তরাষ্ট্রের চার অঙ্গরাজ্যে ভোটগ্রহণ শুরু, এগিয়ে জো বাইডেন         ভারতের মুর্শিদাবাদে ৬ আল কায়দা জঙ্গি গ্রেফতার         করোনার দ্বিতীয় ধাক্কায় ফের লকডাউনে যাচ্ছে ইউরোপ