সোমবার ২২ আষাঢ় ১৪২৭, ০৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইরানে বিক্ষোভে গুলিতে নিহত শতাধিক ॥ এ্যামনেস্টি

ইরানে তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে আন্দোলন কঠিন হাতে দমন করছে দেশটির সরকার। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা এ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, নিরাপত্তা বাহিনীর হামলায় এখন পর্যন্ত সেখানে শতাধিক মানুষ নিহত হয়েছেন। দেশটির ২১টি বড় শহরে ছড়িয়ে পড়েছে আন্দোলন। অপরদিকে ইরানী গণমাধ্যমগুলো দাবি করছে, বিক্ষোভকারীদের হামলায় নিহত হয়েছেন দেশটির রেভ্যুলুশনারি গার্ড দলের একজন সদস্য ও একজন পৌরসভাকর্মী। সিএনএন।

এক সপ্তাহ ধরে তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে আন্দোলন চলছে ইরানে। মার্কিন নিষেধাজ্ঞায় ধুঁকতে থাকা অর্থনীতি পুনরুদ্ধারে এমন সিদ্ধান্ত গ্রহণ করা হয়। আন্দোলন থামাতে কঠিন অবস্থান গ্রহণ করেছে দেশটির ইসলামিক সরকার। এ্যামনেস্টি জানিয়েছে, শহরের উঁচু ছাদে মোতায়েন করা হয়েছে স্নাইপার। একইসঙ্গে হেলিকপ্টার থেকেও গুলি ছোঁড়া হয়েছে। এতে কমপক্ষে ১০৬ জন নিহত হয়েছেন। এ সংখ্যা নিশ্চিত হতে তারা ব্যবহার করেছে বিশ্বাসযোগ্য ভিডিও ও অধিকারকর্মীদের বয়ান। নিজেদের ওয়েবসাইটে দেয়া বিবৃতিতে সংস্থাটি জানিয়েছে, সত্যিকারে এ সংখ্যা দুই শতাধিক হতে পারে। একইসঙ্গে সংস্থাটি বলছে, নিহত ব্যক্তিদের মরদেহ তাদের পরিবারের কাছে হস্তান্তরও করছে না ইরানী নিরাপত্তাবাহিনী। এছাড়া, মরদেহ দ্রুততার সঙ্গে কবর দেয়া হয়েছে বলেও অভিযোগ করেছে এ্যামনেস্টি। ইরানের বিচার বিভাগের মুখপাত্র গোলাম হোসেন ইসমাইল এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, দেশে শান্তি পুনঃপ্রতিষ্ঠিত হয়েছে। তবে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া বিভিন্ন ভিডিওতে দেখা গেছে, দেশব্যাপী এখনও আন্দোলন চলছে। রাস্তাগুলোতে নিরাপত্তা বাহিনীর ব্যাপক উপস্থিতিও লক্ষ্য করা গেছে।

শীর্ষ সংবাদ:
অসম-মেঘালয়ে ভারি বৃষ্টি ও ঢলের তীব্রতা বৃদ্ধি, বন্যার অবনতি হতে পারে         লকডাউনে সাড়া নেই ওয়ারীবাসীর         চ্যালেঞ্জে কর্মসংস্থান ॥ করোনায় ব্যবসা বাণিজ্য স্থবির         খাদ্যের মাধ্যমে করোনা ছড়ায় না         মিটার না দেখে আর বিল করবে না বিদ্যুত বিতরণ কোম্পানি         বিশ্বে পর পর দুদিন দুই লাখ করে করোনা রোগী শনাক্ত         বিদেশী সামাজিক যোগাযোগ মাধ্যম করের আওতায় আনা হবে         জঙ্গী নির্মূলে বিশ্বে রোল মডেল বাংলাদেশ         ফের আলোচনায় গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিট         বেনাপোল-পেট্রাপোল সচল ॥ অবশেষে ভারতে পণ্য রফতানি শুরু         কম শিল্পী, স্পর্শহীন অভিনয়- তবুও চ্যালেঞ্জ গ্রহণ         ভার্চুয়াল আদালত পরিচালনায় প্রশিক্ষণ দেয়া হবে ॥ আইনমন্ত্রী         করোনা আতঙ্কে রামেক হাসপাতালে দুই লাশ ফেলে লাপাত্তা স্বজনেরা         এন্ড্র্রু কিশোর ফের গুরুতর অসুস্থ         করোনায় স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালকের মৃত্যু         পাটকল শ্রমিকদের বকেয়া পরিশোধে ৫৮ কোটি টাকা বরাদ্দ         বয়স্ক, শিশু এবং অসুস্থ মানুষদের পশুর হাটে না যাওয়ার আহ্বান ডিএনসিসি মেয়রের         দুদকের মামলায় আত্মসমর্পণের সুযোগ তৈরি হয়নি : প্রধান বিচারপতি         করোনায় অবরুদ্ধ হলো ওয়ারীর 'রেড জোন'         শুধু বিশেষ পরিস্থিতিতে ভার্চুয়াল আদালত প্রথা অবলম্বন করা হবে : আইনমন্ত্রী        
//--BID Records