সোমবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লেবাননের প্রধানমন্ত্রী হচ্ছেন ধনকুবের সাফাদি

লেবাননের সাবেক অর্থমন্ত্রী ও ধনাঢ্য ব্যবসায়ী মোহাম্মাদ সাফাদি সে দেশের নয়া সরকারের প্রধানমন্ত্রী হতে সম্মত হয়েছেন বলে খবর দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী জিবরান বাসিল। তিনি বলেছেন, মোহাম্মাদ সাফাদি হচ্ছেন এমন একজন ব্যক্তিত্ব যিনি অতীতে মন্ত্রী থাকা সত্ত্বেও তার বিরুদ্ধে দুর্নীতির কোন অভিযোগ নেই। আলজাজিরা।

লেবাননের পররাষ্ট্রমন্ত্রী বলেন, কয়েকটি রাজনৈতিক দল মোহাম্মাদ সাফাদিকে প্রধানমন্ত্রী করার পক্ষে মত দিয়েছে এবং তিনি নিজেও এই দায়িত্ব গ্রহণ করতে রাজি হয়েছেন। এর আগে লেবাননের গণমাধ্যমগুলো জানায়, দেশটির প্রধান রাজনৈতিক দলগুলো সাফাদিকে নয়া সরকার প্রধান করার ব্যাপারে ঐকমত্যে পৌঁছেছে। লেবানন সরকারের ব্যাপক দুর্নীতি এবং গত প্রায় তিন দশকের ইতিহাসে দেশটির সবচেয়ে কঠিন অর্থনৈতিক পরিস্থিতির প্রতিবাদে গত ১৭ অক্টোবর থেকে দেশজুড়ে সরকারের পদত্যাগের দাবিতে বিক্ষোভ শুরু হয়। এর জের ধরে ২৯ অক্টোবর পদত্যাগ করেন প্রধানমন্ত্রী সাদ হারিরি। প্রেসিডেন্ট মিশেল আউন তার পদত্যাগপত্র গ্রহণ করে নয়া সরকার গঠনের লক্ষ্যে গত প্রায় তিন সপ্তাহ ধরে রাজনৈতিক দলগুলোর সঙ্গে ব্যাপকভিত্তিক আলোচনা চালিয় আসছিলেন। লেবাননের গণমাধ্যমগুলো জানিয়েছে, দেশটির প্রধান রাজনৈতিক দলগুলো সাফাদিকে নতুন সরকার প্রধান করার ব্যাপারে ঐকমত্যে পৌঁছেছে। গত ১৭ অক্টোবর থেকে দেশজুড়ে সরকারের পদত্যাগের দাবিতে বিক্ষোভ শুরু হয়। এর জের ধরে ২৯ অক্টোবর পদত্যাগ করেন প্রধানমন্ত্রী সাদ হারিরি। মোহাম্মদ সাফাদি একজন ধনাঢ্য ব্যবসায়ী। ১৯৭৫ থেকে ১৯৯০ সাল পর্যন্ত লেবানের গৃহযুদ্ধের সময় তিনি সৌদি আরব ও যুক্তরাজ্যে রিয়েল এস্টেট ব্যবসা করে অঢেল সম্পদের মালিক হন। ১৯৯৫ সালে তিনি লেবাননে ফেরেন এবং নিজেকে রাজনীতিতে জড়ান। কয়েক বছরের মধ্যে তিনি ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠেন। ২০০০ সালে তিনি দেশটির ত্রিপলি শহর সংসদ সদস্য নির্বাচিত হন।

শীর্ষ সংবাদ:
বিদ্যুতে আলোকিত সারাদেশ         খালেদার স্বাস্থ্য ও তারেকের শাস্তি নিয়েই বিএনপির রাজনীতি আবর্তিত ॥ তথ্যমন্ত্রী         ওমিক্রন প্রতিরোধে সর্বাত্মক প্রস্তুতি         পাহাড় এখন আর দুর্গম নেই, হয়েছে অনেক উন্নত         রাজারবাগের পীর গোপালগঞ্জের নাম ‘গোলাপগঞ্জ’ লিখে তাদের পত্রিকায় প্রচার করে         দেশে করোনায় ৬ জনের মৃত্যু         মৈত্রী দিবস ঢাকা-দিল্লী যৌথভাবে পালন করবে         ৪২তম বিসিএসের স্বাস্থ্য পরীক্ষার তারিখ পরিবর্তন         চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হতে হবে         সোনার বাংলাদেশ গড়তে আমরা প্রতিজ্ঞাবদ্ধ : প্রধানমন্ত্রী         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         দরজায় কড়া নাড়ছে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’: স্বাস্থ্য অধিদপ্তর         করোনা : দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         যারা বিদেশে আছেন তাদের এখন দেশে না আসাই ভালো ॥ স্বাস্থ্যমন্ত্রী         ষড়যন্ত্র প্রতিরোধে ঢাকায় লংমার্চ         সারাদেশের সিটির বাসেই হাফ ভাড়ার সিদ্ধান্ত         রাজনৈতিক দলের নেত্রীও স্কুল ড্রেস পরে আন্দোলন করছে ॥ তথ্যমন্ত্রী         মাদরাসা বোর্ডের আলিম পরীক্ষার তিন বিষয়ের তারিখ পরিবর্তন         শাহবাগে প্রতীকী লাশ নিয়ে শিক্ষার্থীদের মিছিল         র‍্যাবের হাতে গ্রেফতার ৫ জঙ্গীকে নীলফামারী থানায় হস্তান্তর