সোমবার ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গণতন্ত্রের স্বার্থে নির্বাচন থেকে দূরে থাকতে রাজি মোরালেস

বলিভিয়ার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ইভো মোরালেস বলেছেন, দেশে গণতন্ত্রের স্বার্থে, তাকে বাদ দিয়ে কোন নির্বাচন হলেও তাতে তার কোন ‘সমস্যা নেই’। বামপন্থী এ নেতার এমন অবস্থান দেশটিতে জিনাইন আনিয়েজ নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকার ও মোরালেসের মুভমেন্ট ফর সোশালিজম (এমএএস) দলের মধ্যে বিরোধ মেটাতে ভূমিকা রাখতে পারে বলে ধারণা করা হচ্ছে। রয়টার্স।

বিতর্কিত এক নির্বাচনের ফল নিয়ে বিক্ষোভ-সহিংসতার জেরে সেনাবাহিনী মোরালেসকে পদত্যাগ করতে বললে আদিবাসী এ নেতা তাতে সাড়া দিয়ে মেক্সিকোতে রাজনৈতিক আশ্রয় নেন। তিনি বলেন, গণতন্ত্রের স্বার্থে, তারা যদি আমাকে নির্বাচনে দেখতে না চায়, আমার কোন সমস্যা নেই। আমি কেবল বিস্মিত হচ্ছি, ইভোকে নিয়ে তাদের এত ভয় কেন। তার এ পদত্যাগকে কেন্দ্র করে লাতিন আমেরিকা জুড়ে নতুন অস্থিরতা সৃষ্টি হতে পারে বলেও পর্যবেক্ষকদের অনেকেই আশঙ্কা করছেন। সাক্ষাতকারে মোরালেস তার দলের সঙ্গে বিরোধীদের আলোচনাকে স্বাগত জানিয়ে বলেছেন, বলিভিয়ার সংবিধান অক্ষুণœ রাখতে হলে আগামী জানুয়ারির মধ্যেই দেশটিকে একজন নির্বাচিত প্রেসিডেন্ট ও সরকার বেছে নিতে হবে। এ কারণেই ডান ও বামদের মধ্যে আলোচনা খুবই গুরুত্বপূর্ণ, বলেছেন তিনি। তিনি প্রার্থী না হলে, তার দল কাকে বেছে নেবে তার উত্তরে ৬০ বছর বয়সী মোরালেস বলেন, জানি না, জনগণই বেছে নিক। বলিভিয়ার সংখ্যাগরিষ্ঠ আদিবাসী জনগণের মধ্য থেকে উঠে আসা এ প্রেসিডেন্টের হাত ধরেই গত দেড় দশকে বলিভিয়ার অর্থনীতিতে প্রভূত উন্নতি হয়েছে; লাতিনের অন্যতম দরিদ্র দেশ থেকে পরিণত হয়েছে সম্ভাবনাময় দেশে। মোরালেস বলেছেন, যুক্তরাষ্ট্রের মদদেই বলিভিয়ায় তাকে ক্ষমতাচ্যুত করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
করোনার নতুন ধরন ওমিক্রন: ‘উচ্চ ঝুঁকি’র দেশের ভারতীয় তালিকায় বাংলাদেশ         এবার ময়লার গাড়িতে ক্যামেরা বসাবে উত্তর সিটি ডিএনসিসি         ১২৭৫ কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি         বিএনপির শিখিয়ে দেওয়া বক্তব্য দিয়েছেন ডাক্তাররা : তথ্যমন্ত্রী         খালেদার জন্য বিদেশ থেকে চিকিৎসক আনার অনুমতি আছে : পররাষ্ট্রমন্ত্রী         হাফ ভাড়া : সংবাদ সম্মেলন ডেকেছেন পরিবহন মালিক সমিতি         গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি আরও ৭৫ ডেঙ্গুরোগী         ওমিক্রনের কারণে এইচএসসি পরীক্ষা বন্ধ হবে না : শিক্ষামন্ত্রী         বিনিয়োগের জন্য বাংলাদেশ এখন অত্যন্ত বন্ধুত্বপূর্ণ দেশ : আইনমন্ত্রী         কোভিড ১৯ : করোনায় আরও ২ জনের মৃত্যু, শনাক্ত ২২৭         মাদারীপুরে শিশু আদুরী হত্যা মামলায় ৩ জনের ফাঁসির আদেশ         মেয়র জাহাঙ্গীরের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের         পাকিস্তানকে ২০২ রানের টার্গেট দিল বাংলাদেশ         ইভ্যালির রাসেলের বিরুদ্ধে তিনটি মামলা দায়ের         হেফাজত মহাসচিব নুরুল ইসলাম আর নেই         নতুন ধরন ওমিক্রন ॥ স্বাস্থ্য অধিদফতরের ১৫ নির্দেশনা         হেলমেটে বল লেগে মাথায় আঘাত পেয়ে হাসপাতালে ইয়াসির         ঠাকুরগাঁওয়ে ভোটের সংঘাতে আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে নিহত ৩         শিক্ষার্থীদের চুল কেটে দেওয়া সেই শিক্ষিকা স্বপদে বহাল         অবিলম্বে দ. আফ্রিকার উপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহবান প্রেসিডেন্ট