শুক্রবার ২৫ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নারী রেফারিদের নিয়ে দেশে অনুষ্ঠিত হচ্ছে ফিফা এমএ কোর্স

নারী রেফারিদের নিয়ে দেশে অনুষ্ঠিত হচ্ছে ফিফা এমএ কোর্স

স্পোর্টস রিপোর্টার ॥ নারী রেফারিদের নিয়ে দেশে প্রথমবারের মত অনুষ্ঠিত হচ্ছে ফিফা এম এ কোর্স। বিভিন্ন জেলা শহর থেকে যেখানে অংশ নিচ্ছেন ২৫ প্রশিক্ষণার্থী। প্রতিদিন দুই বেলা করে চলছে শিক্ষাগ্রহণ। এর মধ্য দিয়ে নারী রেফারিরা স্বপ্ন দেখছেন আন্তর্জাতিক ম্যাচ পরিচালনার। তাদের এমন স্বতস্ফূর্ত অংশগ্রহণে সন্তুষ্টি প্রকাশ করেছেন ফিফা রেফারিরা।

এই সুযোগটা এবারই প্রথম পেয়েছে নারী ফুটবল রেফারিরা। ফিফা থেকে এসেছেন দুই প্রশিক্ষক। তাদের তত্বাবধানে নিজেদের ভুল ত্রুটিগুলো শোধরানো আর নতুন কিছু শেখার প্রাণান্ত চেষ্টা। নারী ফুটবলে জাগরণের পর রেফারিংয়েও যেন তার ছোঁয়া।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের করে দেয়া এই সুযোগ লুফে নিয়েছেন ২৫ রেফারি। পারফরমেন্সের ওপর ভিত্তি করে যাদের বাছাই করা হয়েছে বিভিন্ন জেলা থেকে। পাঁচ দিনের এই ক্যাম্প। যা নিয়ে বেশ উচ্ছ্বসিত প্রশিক্ষণার্থীরা।

প্রশিক্ষণে অংশ নেয়া এক নারী রেফারি বলেন, এটাই প্রথম নারী রেফারির কোর্স। এখানে যদি আমরা সবাই ভালো করতে পারি তাহলে সেটা আমাদের জন্যে ভালো হবে।

নারী রেফারিদের এই এমএ কোর্স হচ্ছে দুই ভাগে। এক ধাপে তাত্মিক ক্লাসে অংশ নিচ্ছেন তারা। সেখান থেকে কি শিখলেন প্রশিক্ষানার্থীরা তারই প্রমাণ দিতে হচ্ছে পরের ধাপে। সব মিলিয়ে ছাত্রদের স্বতস্ফুর্ত অংশগ্রহণে বেশ উচ্ছ্বসিত বিদেশী প্রশিক্ষকরা।

ফিফা রেফারি মারিসা ভিয়া বলেন, সত্যি বলতে তোমাদের ফুটবল সম্পর্কে আমার তেমন কোন ধারনাই ছিল না। কিন্তু এখানে এসে আমি চমকিত হয়েছি। নারী ফুটবলে যে বাংলাদেশ এত এগিয়েছে তা সত্যিই বিস্ময়কর। আমিও ওদের অনুপ্রাণিত করছি। কেননা আমি একটা গ্রামে জন্ম নিয়েও আজ এই পর্যায়ে এসেছি। তাহলে ওরা কেন পারবে না। তাছাড়া ওরা দারুণ মেধাবী।

আন্তর্জাতিক ম্যাচ পরিচালনার জন্য গেল আগস্টে সালমা আক্তার ও জয় চাকমা ফিফার মনোনয়ন পেয়েছিলেন। এখনও চলছে তার যাচাই-বাছাই।

শীর্ষ সংবাদ:
বিনিয়োগে রুট বদল ॥ করোনা মহামারীর ধাক্কা         দুর্নীতির বিরুদ্ধে অভিযান চলবে ॥ প্রধানমন্ত্রী         রিজেন্টের আইটি প্রধান গ্রেফতার, আটক সাহেদের ভায়রা         স্বাস্থ্য খাতে অনিয়মের বিরুদ্ধে শুদ্ধি অভিযান চলবে         এই প্রথম সুস্থতার হার শনাক্তের চেয়ে বেশি         পাপুল কুয়েতের নাগরিকত্ব পাননি         তিন মাসের জন্য রোমে নিষিদ্ধ বাংলাদেশী যাত্রী ও ফ্লাইট         দীর্ঘমেয়াদী বন্যার শঙ্কা         বর্ষায়ও ভ্যাপসা গরমে অতীষ্ঠ নগরবাসী         এখন ফখরুল ও পুরো বিএনপি হোম আইসোলেশনে         শিক্ষার্থীদের হাতে ডিজিটাল ডিভাইস ও ইন্টারনেট দিতে হবে         ডিসেম্বর পর্যন্ত সরকারী প্রতিষ্ঠানে সব ধরনের গাড়ি কেনা বন্ধ         আধিপত্য ও চাঁদাবাজির কর্তৃত্ব প্রতিষ্ঠায় রক্ত ঝরছে পাহাড়ে         কেন্দ্রীয় ব্যাংক গবর্নরের বয়সসীমা বাড়ল দু’বছর         চট্টগ্রামে করোনা সংক্রমণ ছাড়াল ১১ হাজার         ১৪ প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করেছে স্বাস্থ্য অধিদফতর         করোনা: শনাক্তের তুলনায় সুস্থ হওয়ার সংখ্যা বেড়েছে         ক্ষুধায় প্রতিদিন ১২ হাজার মানুষের মৃত্যু হবে : অক্সফাম         গরুর ধাক্কায় আন্তঃনগর কুড়িগ্রাম এক্সপ্রেস বিকল         ডা. জাফরুল্লাহর ফুসফুসের সংক্রমণ নিয়ন্ত্রণে        
//--BID Records